Armed Forces Day Bangladesh

armed forces day bangladesh : বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস আজ (২১ নভেম্বর) সশস্ত্র বাহিনী দিবস। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রতিষ্ঠা দিবস উপলক্ষে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।

Armed Forces Day Bangladesh

দেশের সকল সেনানিবাস এবং নৌ ও বিমান বাহিনী ঘাঁটির সকল মসজিদে ফজরের নামাজের পর জাতির কল্যাণ ও সমৃদ্ধি এবং অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হবে। আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সশস্ত্র বাহিনী।

Armed Forces Day Bangladesh
Armed Forces Day Bangladesh

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

Armed Forces Day (Bangladesh)

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আজ সকালে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে (অনন্ত শিখা) পুষ্পস্তবক অর্পণ করবেন এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

পরে সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল এবং বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান নিজ নিজ বাহিনীর পক্ষে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করবেন।

Armed Forces Day Sunday

এ উপলক্ষে তিন বাহিনীর প্রধানরা সেদিন বঙ্গভবনে রাষ্ট্রপতি এবং সশস্ত্র বাহিনী বিভাগে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে টিভিসির মাধ্যমে বীরশ্রেষ্ঠদের পরিবারের সদস্যদের এবং নির্বাচিত সংখ্যক বীরত্ব পুরস্কার বিজয়ী 1971 সালের প্রবীণ সৈনিক ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা ।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে আলোকপাত

প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পাঁচজন সেনা, দুজন নৌবাহিনী ও একজন বিমান বাহিনীর সদস্যদের মধ্যে ২০২০-২১ সালের শান্তি পুরস্কার বিতরণ করবেন।

আজ বিকাল ৪টায় সেনানিবাসের সেনাকুঞ্জে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। টিভিসির মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী

জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, সাবেক রাষ্ট্রপতি, সংসদে বিরোধীদলীয় নেতা, সাবেক প্রধান উপদেষ্টা, মন্ত্রী এবং মন্ত্রী, প্রতিমন্ত্রীর পদমর্যাদার ব্যক্তি এবং প্রতিমন্ত্রী, ডেপুটি স্পিকার, বিদেশি রাষ্ট্রদূতের পদমর্যাদার ব্যক্তিরা। বাংলাদেশ, আন্তর্জাতিক সংস্থার প্রধান, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার, বিচারক, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব, আইন প্রণেতা (ঢাকা), সাবেক সামরিক কর্মকর্তা, তিন বাহিনীর সাবেক প্রধানগণ, স্বাধীনতা পদক ও ২০২১ সালে একুশে পদক বিজয়ী ব্যক্তিবর্গ, সাংবাদিক, শিক্ষাবিদ, রাজনৈতিক নেতা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ, সকল বীরশ্রেষ্ঠদের পরিবারের সদস্য, বীরত্ব পুরষ্কার বিজয়ী কর্মকর্তা, যারা মুক্তিযুদ্ধের সময় ও পরে ঢাকায় বসবাস করেছিলেন এবং তাদের পরিবারের সদস্যরা,সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন উচ্চপদস্থ বেসামরিক কর্মকর্তা এবং তিন সার্ভিসের সাবেক ও সাবেক কর্মকর্তারা।

Bangladesh Armed Forces Day 2021

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নৌবাহিনী প্রধান ও বিমান বাহিনী প্রধানগণ নিজ নিজ বাহিনীর পক্ষ থেকে বীরত্ব পুরষ্কারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করবেন।

এছাড়া ২৩ নভেম্বর সেনাপ্রধান বাংলাদেশ সেনাবাহিনীর বীরত্ব পুরস্কারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের অনুরূপ সংবর্ধনা দেবেন।

আঞ্চলিক সদর দফতরের অধীনে বরিশাল, কক্সবাজার, বগুড়া, সিলেট, ঘাটাইল, চট্টগ্রাম, যশোর, রংপুর ও খুলনায় সেনানিবাস বা ঘাঁটিতেও সংবর্ধনা দেওয়া হবে।

ঢাকার বাইরে দেশের বিভিন্ন সেনা গ্যারিসন, নৌ জাহাজ, স্থাপনা ও বিমান বাহিনীর ঘাঁটিতেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ নৌবাহিনী আজ সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও চাঁদপুরের বিভিন্ন নৌ বার্থ, রকেট ঘাট এবং বিআইডব্লিউটিএ ঘাটে সূর্যাস্ত না হওয়া পর্যন্ত তাদের জাহাজ দুপুর ২টা থেকে সবার জন্য উন্মুক্ত রাখবে।

সশস্ত্র বাহিনী দিবস

বাংলাদেশ বেতার আজ সন্ধ্যা ৭.৩০ মিনিটে একটি অনুষ্ঠান “বিশেষ দুর্বার” প্রচার করবে। জাতীয় দৈনিকগুলো দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রচনা

সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলো সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে অনলাইনভিত্তিক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে।

চাকরি থেকে: সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ক্যাডেট কলেজসমূহে চাকরি

সেরা জবস

Leading Career Management Portal in Bangladesh, Collect the best Jobs News of the Day it First Sherajobs.com Stay Tuned to Get The Latest Jobs News

১ Comment

  1. […] বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস আজ […]

Leave a Comment

x
error: Content is protected !!