The news is by your side.

২০২৩ শিক্ষাবর্ষে ভোকেশনাল ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

0

২০২৩ শিক্ষাবর্ষে ভোকেশনাল ভর্তি ২০২৩ : ০২৩ শিক্ষাবর্ষে জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমে ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণি এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমে ৯ম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড । ভোকেশনাল ভর্তির যোগ্যতা এবং ভোকেশনাল ভর্তি ২০২৩ আবেদন পদ্ধতি এই আটিক্যালে তুলে ধরা হয়েছে ।

২০২৩ শিক্ষাবর্ষে ভোকেশনাল ভর্তি ২০২৩

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত জেএসসি (ভোকেশনাল), এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) এর পাঠ্যক্রম দেশ-বিদেশের চাকরি বাজারের চাহিদা ও প্রযুক্তিগত পরিবর্তনের নিরিখে যুগোপযোগী করা হয়েছে।

সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ট্রেনিং রিক্রুট কনস্টেবল পদে ৫ হাজার ৫০০ জনের চাকরি

বোর্ড অনুমোদিত সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা, টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট (টিভিআই), স্বতন্ত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) সমূহে জেএসসি (ভোকেশনাল) ও এসএসসি (ভোকেশনাল)/দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমে ২০২৩ শিক্ষাবর্ষে সংশ্লিষ্ট ট্রেড ও আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তির আহ্বান জানিয়ে ভোকেশনাল ভর্তি ২০২৩ প্রকাশিত হয়েছে ।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড সংক্রান্ত তথ্য

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির নিয়ম: জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রম । কোনো অনুমোদিত বিদ্যালয়/মাদ্রাসা হতে পঞ্চম শ্রেণি/ইবতেদায়ী/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমের ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য যোগ্য হবে।

৭ম ও ৮ম শ্রেণির জন্য : কোনো অনুমোদিত বিদ্যালয়/মাদ্রাসা হতে সাধারণ ও মাদ্রাসা শিক্ষা ধারার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীরা জেএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমের শূন্য আসনে যথাক্রমে ৭ম ও ৮ম শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এ ধরনের শিক্ষার্থী ৭ম ও ৮ম শ্রেণিতে ভর্তির সুযোগ পেলে কর্মমুখী প্রকৌশল শিক্ষা পাঠ্যসূচির শিখন ঘাটতি মেকআপ ক্লাসের মাধ্যমে সম্পাদন করবে।

See also  সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

ভর্তির নিয়মাবলী: এসএসসি (ভোকেশনাল) এবং দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রম ।

৯ম শ্রেণির জন্য: এসএসসি (ভোকেশনাল) এবং দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমে ৯ম শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দেশের যে কোনো শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট/জুনিয়র দাখিল সার্টিফিকেট / জেএসসি (ভোকেশনাল)/ অষ্টম শ্রেণি উত্তীর্ণরা ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা নোটিশ ২০২৩

সরকারি প্রতিষ্ঠানের ১ম শিফটে ভর্তিচ্ছু প্রার্থীদের ২০১৭ অথবা এর পরবর্তী সময়ে জেএসসি/জেডিসি/জেএসসি (ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সরকারি প্রতিষ্ঠানের ২য় শিফট এবং বেসরকারি প্রতিষ্ঠানের জন্য জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি উত্তীর্ণদের পাশের সন শিথিলযোগ্য।

ভর্তিচ্ছু প্রার্থীদেরকে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে এবং নিজ হস্তাক্ষরে ফরম পূরণ করতে হবে।

প্রার্থীকে ভর্তির আবেদনপত্রের সাথে জুনিয়র স্কুল সার্টিফিকেট/জুনিয়র দাখিল সার্টিফিকেট/জেএসসি (ভোকেশনাল)/অষ্টম শ্রেণি পাশের নম্বরপত্রের সত্যায়িত/অনলাইন নম্বরপত্রের কপি, ০২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি এবং ফরম সংগ্রহের সময় প্রাপ্ত রশিদ সংযুক্ত করতে হবে।

কারিগরি শিক্ষা ভর্তি ২০২৩

সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের অফিসে যোগাযোগ করে ভর্তি বিষয়ে বিস্তারিত জানা যাবে। ভর্তি সংক্রান্ত তথ্য বোর্ডের নিজস্ব ওয়েব সাইট (www.bteb.gov.bd)-এ দেখা যাবে।

ভর্তিকৃত শিক্ষার্থীদের তথ্য স্ব স্ব প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বোর্ডের ই-সেবা প্ল্যাটফর্মে এন্ট্রি করবে।

শিক্ষাবর্ষ : শিক্ষাবর্ষ হবে ০১ জানুয়ারি হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

ভোকেশনাল ভর্তি সংক্রান্ত সময়সূচি

আবেদনপত্র বিতরণ ও গ্রহণ: ২১/১১/২০২২ খ্রি. হতে ২২/১২/২০২২ খ্রি. পর্যন্ত ।
লটারির মাধ্যমে তালিকা প্রকাশ : (সাপ্তাহিক ও সরকারি ছুটি ব্যতীত) ২৭/১২/২০২২ খ্রি ।
শিক্ষার্থী ভর্তি : ২৮/১২/২০২২ খ্রি. হতে ৩১/১২/২০২২ খ্রি. পর্যন্ত ।
বই উৎসব : ০১/০১/২০১৩ খ্রি. ।
ক্লাস শুরুর তারিখ : ০৮/০১/২০১৩ খ্রি. ।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে ভর্তি শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি/বেসরকারি ভর্তির নীতিমালা অনুসরণ করতে হবে।

সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

Leave A Reply

Your email address will not be published.