The news is by your side.

বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার | Air Force Job 2022 – ৮৭ তম বাফা কোর্স বিমান বাহিনী

Bangladesh Air Force Job 2022 - Eligibility to apply to the Air Force

1 9,325

বিমান বাহিনী নিয়োগ 2022 : How To Get A Job At Biman Bangladesh Airlines. বাংলাদেশ বিমান বাহিনী ‘অফিসার ক্যাডেট’ পদে জিডি(পি), লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি/মিটিওরলজিক্যাল, ফিন্যান্স, এডমিন, শাখায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা আবেদন করতে পারবে। বাংলাদেশ বিমান বাহিনী বিজ্ঞপ্তিতে উল্লেখিত সকল জেলার যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের দরখাস্তের আহবান জানিয়ে বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার প্রকাশ করেছে ।

বিমান বাহিনী নিয়োগ 2022

Bangladesh Air Force Job 2022 বাংলাদেশ বিমান বাহিনীর চাকরির আবেদন, অফিসার হিসাবে বিমান বাহিনীতে কীভাবে চাকরি পাবেন। এবং আপনি কেন অফিসার হিসাবে বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ দিবেন । এবিষয়ে সুনিদৃষ্ট ধারনা আপবেন এই আটিক্যার থেকে । বাংলাদেশ বিমান বাহিনীর বেতন কত, বিমান বাহিনীর সুযোগ সুবিধা, বিমান বাহিনীর যোগ্যতা, বিমান বাহিনীর উচ্চতা কত, বিমান বাহিনীর ট্রেনিং সহ বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার বিষয়ক প্রয়োজনীয় তথ্য উপস্থাপন করা হয়েছে । যদি বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার -এর আবেদন যোগ্যতার সাথে আপনার একাডেমিক যোগ্যতার মিল থাকে তাহলে আজই আবেদনের প্রস্তুতি নিন ।

Bangladesh Air Force Job 2022

এয়ার ফোর্স একাডেমিতে আবেদন যোগ্যতার বিবরন

চাকরির ধরনসরকারি চাকরি
জেলা উল্লেখিত জেলা
চাকরিডিফেন্স চাকরি
প্রতিষ্ঠানের নামবাংলাদেশ বিমানবাহিনী
অফিসিয়াল ওয়েবhttps://baf.mil.bd
পদের সংখ্যানির্ধারিত নয়
বয়স১৬ বছর ৬ মাস হতে ২২ বছর (০১ জানুয়ারি ২০২৩ তারিখে)
শিক্ষা যোগ্যতাশিক্ষাগত যােগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান।
আবেদন শুরু০৮ মে ২০২২
আবেদনের সময়সীমা১৪ মে ২০২২
যেভাবে আবেদনঅনলাইন

 

Eligibility to apply to the Air Force

  • বয়স: ১৬ বছর ৬ মাস হতে ২২ বছর (০১ জানুয়ারি ২০২৩ তারিখে), বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযােগ্য নয়। 
    বৈবাহিক অবস্থা: অবিবাহিত
    উচ্চতা -পুরুষ: ৬৪ ইঞ্চি ও বুকের মাপ ৩২ ইঞ্চি
    উচ্চতা -মহিলা: জিডি(পি) ৬৪ ইঞ্চি, বুকের মাপ ২৮ ইঞ্চি
শাখাশিক্ষাগত যোগ্যতা
জিডি(পি)উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও গণিতে এ গ্রেড
লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি/মিটিওরলজিক্যালউভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০
ফিন্যান্সউভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ ও গণিত/হিসাব বিজ্ঞানে এ গ্রেড
এডমিনউভয় পরীক্ষায় যেকোন শাখায় জিপিএ ৪.৫০

 

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২২

হুঁশিয়ারি ভর্তির বিষয়ে কোন অসৎ ব্যক্তির সাথে যােগাযােগ বা আর্থিক লেনদেন করে প্রতারিত হবেন না। কেননা বিমান বাহিনীতে অফিসার। ক্যাডেট হিসেবে ভর্তির প্রক্রিয়ায় কোন প্রকার সুপারিশের মাধ্যমে বা অবৈধ ভাবে লেনদেন দ্বারা সফলতা পাওয়ার সুযােগ নেই। সরকারি স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল পরীক্ষা গ্রহণ করা হবে।

বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

আবেদন ফি: আপনি যদি বিমান বাহিনীতে যোগ দিতে চান, তাহলে বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার অনুসারে আপনাকে নন-পাবলিক ফান্ড, বিএএফ-এর অনুকূলে ১,০০০/- (এক হাজার) টাকা মৃল্যের অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার জমা দিতে হবে। প্রতি কার্যদিবসে ০৮ ঘটিকা হতে ২ ঘটিকা পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটি ও ইউনিট এবং তেজগাঁও বিমানবন্দরস্থ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র হতে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই ট্রাস্ট ব্যাংক, অগ্রনী ব্যাংক, সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক অথবা ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-এর যে কোনো শাখায় জমা দিতে হবে।

বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার

বিমান বাহিনীতে আবেদন অযোগ্যতা

  • সেনা/নৌ/বিমান বাহিনী অথবা অন্য কোন সরকারি চাকুরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় অবসর গ্রহণ।
  • আইএসএসবি পরীক্ষায় দুবার স্ক্রীন্ড আউট অথবা দুবার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবে)।
  • যে কোনাে ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত।
  • সিএমবি অথবা আপীল মেডিক্যাল বাের্ড কর্তৃক প্রত্যাখ্যাত।
  • প্রার্থীর বয়স ১৯ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযােগ্য নয়।
  • ১৯ বছর বয়সের পর ল্যাসিক করা হলে, ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে ন্যূনতম ৬ (ছয়) মাস অতিবাহিত হতে হবে।

প্রশিক্ষণ ও কমিশন: বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ৩ বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদবিতে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী ১ বছরসহ মােট ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি প্রদান করা হবে।

বিমান বাহিনীর নির্বাচন পদ্ধতি

  • প্রাথমিক লিখিত পরীক্ষা: আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ, এডমিন শাখার জন্য: আইকিউ, ইংরেজি ও সাধারন জ্ঞান;
  • প্রাথমিক ডাক্তারী পরীক্ষা
  • প্রাথমিক মৌখিক পরীক্ষা
  • আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি)
  • কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা
  • ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএফএসবি)।

মনে রাখবেন, পরীক্ষাকেন্দ্রে সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস (মােবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) এবং ব্যাগ বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

বিমান বাহিনীর সুযোগ সুবিধা – ভর্তি পরবর্তী সুবিধাদি

ক্যারিয়ার: বৈমানিক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযােগ। এছাড়াও ইঞ্জিনিয়ারিং অফিসার, লজিস্টিক অফিসার, এয়ার ট্রাফিক কন্ট্রোলার, এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার এবং অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযােগ।
বিদেশে প্রশিক্ষণ: প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশনপ্রাপ্তির পর মেধাবী অফিসার ক্যাডেট এবং অফিসারগণের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযােগ।
উচ্চ শিক্ষা সুবিধা: বিমান বাহিনীর তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারােস্পেস ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-সহ দেশে/বিদেশে মাস্টার্স ও পিএইচডি-সহ উচ্চতর শিক্ষা অর্জনের সুযােগ।
জাতিসংঘ মিশন: জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযােগ।
বাংলাদেশ দূতাবাস: বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়ােগ প্রাপ্তির সুযােগ।
বাসস্থান ও রেশন: নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্মত, সুসজ্জিত বাসস্থান এবং ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযােগ।
সন্তানদের অধ্যয়ন: সন্তানদের যােগ্যতার ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারােস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল/কলেজে (বাংলা ও ইংলিশ ভার্সন) এবং ইংলিশ মিডিয়াম (ব্রিটিশ কারিকুলাম) এ অধ্যয়নের সুযােগ।
যাতায়াত: বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টারযােগে যাতায়াতের সুযােগ।
গাড়ি ঋণ ও ডিওএইচএস প্লট: শর্তসাপেক্ষে সুদমুক্ত গাড়ি ঋণ ও ডিওএইচএস-এ প্লট প্রাপ্তির সুযােগ। চিকিৎসা: সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা প্রয়ােজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযােগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযােগ রয়েছে।
শাখা পরিবর্তনের সুযোগ: উড্ডয়নে অকৃতকার্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী শূন্যপদ সাপেক্ষে অন্যান্য শাখায় কমিশন প্রাপ্তির সুযােগ।

 

বিমান বাহিনী নিয়োগ 2022 – Govt Job

বিশেষ সুযােগ-সুবিধা : প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক ১০,০০০/- টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য প্রশিক্ষণ শেষে অর্জিত ডিগ্রি। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস (বিইউপি) এর অধীনে বিএসসি (সম্মান) এরােনটিক্স ডিগ্রি অর্জন।

বিমান বাহিনীতে আবেদনপত্র জমাদানের নিয়ম

  • প্রার্থীদের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে পরীক্ষার সময় নিম্নবর্ণিত সনদসহ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
  • সকল শিক্ষাগত যােগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি।
  • নাগরিকত্ব ও চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে।
  • ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নিকট হতে আনতে হবে।
  • উক্ত সনদের সাথে সনাক্তকারীর মােবাইল নম্বর সংযুক্ত করতে হবে।
    সম্প্রতি তােলা পাসপাের্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত হতে হবে)।
  • বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।
  • চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।
  • জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।
  • জেলা বা বিভাগীয় পর্যায়ে খেলাধুলার কোন কৃতিত্বের সনদ থাকলে তার সত্যায়িত ফটোকপি।

বিমান বাহিনীতে আবেদনের নিয়ম

বিমান বাহিনীতে আবেদনের নিয়ম

সরাসরি www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে Apply Now এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১,০০০/- টাকা পরিশােধ করা হলে রেজিস্ট্রিকৃত মােবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড-এর মাধ্যমে Login করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। উক্ত আবেদেনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে সম্প্রতি তােলা পাসপাের্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে), শিক্ষাগত যােগ্যতার সনদ ও অন্যান্য সনদের সত্যায়িত ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

Bangladesh Army 87th BMA Job Circular

 

পরিক্ষার তারিখ: ২২, ২৩, ২৮ ফেব্রুয়ারি ২০২২ / ০৬, ০৮, ১৫ মার্চ ২০২২ /০৩, ০৫, ১০, ১২, ১৯, ২৪, ২৬ এপ্রিল ২০২২/ ১০, ১১,১৭, ১৮, ২২, ২৪, ২৯, ৩১ মে ২০২২/ ০১, ০৫, ২৮ জুন ২০২২/ ০৩, ০৫, ১৭, ১৯, ২৪, ২৭ জুলাই ২০২২/ ০১, ২১, ২৮, ৩০ আগস্ট ২০২২/ ০৪, ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখ ।

বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

পরীক্ষা কেন্দ্রের নাম: সকল বিভাগ ও সকল জেলার প্রার্থীদের জন্য: বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫। অনলাইনে আবেদনের পর প্রার্থী উল্লেখিত পরীক্ষার তারিখ গুলাের যে কোন দিন বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার BIMAN BAHINI Job PDF

আবেদনের সময়সীমা: ১৮ ফেব্রুয়ারি ২০২২ থেকে ০৯ সেপ্টেম্বর ২০২২।

বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ 2022, BD Air Force Job 2022, বিমান বাহিনী নিয়োগ 2022, বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার, বাংলাদেশ বিমান নিয়োগ ২০২২ সার্কুলার, বিমান বাহিনী নিয়োগ 2022 ssc, বিমান বাহিনী নিয়োগ 2022 পরীক্ষার তারিখ, বিমান বাহিনী নিয়োগ 2022 modc, বাংলাদেশ বিমান বাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ ২০২২, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ প্রশ্ন, বাংলাদেশ বিমান বাহিনী বেসামরিক নিয়োগ ২০২২, বাংলাদেশ বিমান নিয়োগ ২০২২ 

সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Govt Job Circular 2022 | এখানে ক্লিক করুন

Source দৈনিক কালের কন্ঠ
Via Sherajobs.com
1 Comment
  1. […] BIMAN BAHINI Niyog 2022: বাংলাদেশ বিমান বাহিনীতে কিছুদিন পরপর নতুন সার্কুলার প্রকাশ করে থাকে। তবে …চাকরির ধরন: সরকারি চাকরিচাকরি: ডিফেন্স চাকরিআবেদন শুরু হবে: ১৮ ফেব্রুয়ারি, ২০২২আবেদনের শেষ তারিখ: ০৯ সেপ্টেম্বর, ২০২২‎বিমান বাহিনী নিয়োগ 2022 · ‎বিমান বাহিনী নিয়োগ… · ‎বিমান বাহিনীতে নিয়োগ ২০২২…বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার | Air Force J… […]

Leave A Reply

Your email address will not be published.

x