The news is by your side.

বন অধিদপ্তরে ‘ফরেস্টার’ পদে চাকরির সুযোগ

ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

0

ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বন অধিদপ্তরের নিম্নে বর্ণিত রাজস্ব খাতভুক্ত ফরেস্টারের শূন্য পদে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নিয়োগের জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট হতে নিম্নে বর্ণিত শর্ত সাপেক্ষে নির্ধারিত চাকরির আবেদন ফরমে দরখাস্তের আহ্বান জানিয়ে ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে ।

ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত খবর পেতে সেরা জবস এর প্রচ্ছদ পৃষ্ঠা থেকে বা সংশ্লিষ্ট ক্যাটাগরি থেকে যোগ্যতা অনুযায়ী পদ নির্বাচন করতে পারেন। ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এছাড়াও আমাদের ওয়েবসাইটে সরকারি বেসরকারি চাকরি, ব্যাংক চাকরি, এনজিও  চাকরির খবর প্রকাশ করা হয়। নিয়মিত Sherajobs.com ওয়েবসাইট ভিজিট করে আপনি প্রতিদিনের চাকরির খবর বিষয়ে আপডেট তথ্য জানতে পারেন।

ফরেস্টার এর কাজ কি

ফরেস্টার এর কাজ কি : একজন ফরেস্টার হলেন একজন পেশাদার যিনি বন, বনভূমি এবং প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ। তাদের কাজ হল পরিবেশ, বন এবং যারা এটি ব্যবহার করে তাদের চাহিদার ভারসাম্য বজায় রাখা। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ ও টেকসই বন বজায় রাখতে বনপালরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফরেস্টার এর কিছু সাধারণ দায়িত্বের মধ্যে রয়েছে:

What is the job of a forester?

  • বন পর্যবেক্ষণ: বনকর্মীরা বন পর্যবেক্ষণ করে এবং রোগ, আক্রমণকারী প্রজাতি এবং কীটপতঙ্গের মতো সমস্যাগুলি মোকাবেলা করার জন্য পদক্ষেপ নেয়।
  • কাঠ সম্পদের ব্যবস্থাপনা: বনবিদরা কাঠ কাটার তত্ত্বাবধান করেন এবং কাঠের পণ্য বিক্রয় পরিচালনা করেন।
  • পরিবেশগত প্রভাব মূল্যায়ন: বনবিদরা বন ব্যবস্থাপনা কার্যক্রমের পরিবেশগত প্রভাব মূল্যায়ন করে, যেমন কাঠ কাটা, এবং কোনো নেতিবাচক প্রভাব কমানোর উপায় সুপারিশ করে।
  • বন ব্যবস্থাপনা পরিকল্পনার উন্নয়ন: বনবিদরা বন ব্যবস্থাপনার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা তৈরি করে, যার মধ্যে রয়েছে পুনরবনায়ন, বৃক্ষ রোপণ এবং বাসস্থান পুনরুদ্ধারের মতো কার্যক্রম।
  • জনসাধারণকে শিক্ষিত করা: বনবিদরা জনসাধারণকে বন সংরক্ষণ এবং টেকসই বনায়ন অনুশীলনের গুরুত্ব সম্পর্কে শিক্ষিত করে।
See also  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ - Latest Govt Employment Offer

ফরেস্টার সরকারী সংস্থা, বেসরকারী কোম্পানি এবং অলাভজনক সংস্থা সহ বিভিন্ন বিভাগে কাজ করে। ফরেস্টাররা বিভিন্ন ভূমিকায় কাজ করতে পারে, যেমন গবেষক, শিক্ষাবিদ এবং পরামর্শদাতা।

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রিয় চাকরি প্রত্যাশীগণ, আশা করি ফরেস্টার এর কাজ কি এবিষয়ে প্রাথমিক ধারনা পেয়েছেন, এবার চলুন জেনে নেয়া যাক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বন অধিদপ্তরের প্রকাশিত ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সংক্রান্ত বিস্তারিত তথ্য, ফরেস্টার পদে আবেদন যোগ্যতা, ফরেস্টার এর বেতন ও সুযোগ সুবিধা কি জেনে নেয়া যাক ।

সম্প্রতি প্রধান বন সংরক্ষকের কার্যালয় বন অধিদপ্তর ফরেস্টার পদে ৪৪ জনকে নিয়োগের লক্ষ্যে বন অধিদপ্তর এর  অফিসিয়াল ওয়েবসাইটে চাকরি প্রার্থীদের জন্য বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে। দেশের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ -এর সমস্ত তথ্য এই আটিক্যালে যুক্ত করা হয়েছে। আপনি যদি ফরেস্টার পদে চাকরিপ্রার্থী হন, তাহলে সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞাপনটি মনযোগ সহকারে দেখুন।

বন সংরক্ষকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২

পদের নাম : ফরেস্টার
পদের সংখ্যা: ৪৪ জন
আবেদন যোগ্যতা : কোন স্বীকৃত বোর্ড হতে ডিপ্লোমা-ইন-ফরেস্ট্রি, উচ্চতা ১৬৩ সে.মি; ও বুকের মাপ ৭৬ সে.মি. হতে হবে।
বেতন-স্কেল: (গ্রেড-১৫) ৯,৭০০-২৩,৪৯০/-

Forrester Job Circular 2023

যে জেলার প্রার্থীগণের আবেদন করার প্রয়োজন নেই : খাগড়াছড়ি, বাগেরহাট, নড়াইল, ফরিদপুর, বরিশাল, ঝালকাঠী ও পিরোজপুর জেলা। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটার প্রার্থীদের ক্ষেত্রে সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

ফরেস্টার পদে আবেদনের বয়স

বয়সসীমা : ফরেস্টার নিয়োগ বিজ্ঞপ্তি 2023 জারির তারিখ সকল আবেদনকারীর সর্বনিম্ন বয়স ১৮ বৎসর হতে হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ সেপ্টেম্বর, ২০২২ তারিখের স্মারকের নির্দেশনা অনুযায়ী ২৫.০৩.২০২০ তারিখে আবেদনকারীর সর্বোচ্চ বয়স ৩০ বৎসর, মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের বয়স সর্বোচ্চ ৩২ বৎসর এবং মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের সর্বোচ্চ বয়স ৩০ বৎসর হতে হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

See also  চাকরির ডাক ৪ ফেব্রুয়ারি ২০২২ | সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

BD Government Job Circular 2023

কোন সরকারি বা আধাসরকারি সংস্থায় কর্মরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ফরেস্টার পদে আবেদন করতে হবে। বন অধিদপ্তর এর কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০১৯ এর তফসিল ২ অনুযায়ী লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। মৌখিক পরীক্ষার সময় উচ্চতা ও বুকের মাপ গ্রহণ করা হবে। ফরেস্টার পদে পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচি যথাসময়ে প্রার্থীদেরকে তাদের পত্র যোগাযোগের ঠিকানায় / বন অধিদপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

ফরেস্টার পদে আবেদন ফি কত

আবেদন ফি : প্রার্থীদেরকে ফরেস্টার নিয়োগ পরীক্ষার ফি বাবদ সহকারী প্রধান বন সংরক্ষক, অর্থ, বাজেট ও সাধারণ নির্দেশনা ইউনিট, বন ভবন, আগারগাঁও, ঢাকা এর অনুকূলে ২০০ (দুইশত) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার অথবা কোড নং-৬/৪৫৩১/০০০০/৮৮৩১ খাতে ট্রেজারি/সাবট্রেজারি, বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে জমাকৃত ২০০ (দুইশত) টাকার ট্রেজারি চালান (অফেরৎযোগ্য) (মূল কপি) আবেদন ফরমের সাথে অবশ্যই দাখিল করতে হবে।

ফরেস্টার পদে চাকরির আবেদন ফরম

আবেদন প্রক্রিয়া : ফরেস্টার পদে চাকরির আবেদন ফরম বন অধিদপ্তরের ওয়েব সাইট (www.bforest.gov.bd) হতে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এ ছাড়া বন অধিদপ্তর, আগারগাঁও, ঢাকার সংস্থাপন ইউনিট হতে অফিস চলাকালীন সময়ে সংগ্রহ করা যাবে।

আবেদনের ঠিকানা : চাকরির আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে প্রধান বন সংরক্ষক, বন অধিদপ্তর, বন ভবন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা- ১২০৭ এর ঠিকানায় ১৬/০৩/২০২৩ তারিখ অফিস চলাকালীন সময় পর্যন্ত ডাকযোগে পৌঁছাতে হবে অথবা বন ভবন, আগারগাঁও, ঢাকার দ্বিতীয় তলায় (Level-1)-এ রক্ষিত বাক্সে সরাসরি পৌঁছাতে হবে।

প্রার্থীকে তার পত্র যোগাযোগের ঠিকানা লিখিত ১৫/- (পনেরো) টাকার ডাকটিকিটসহ ৪”x১০” সাইজের ১টি ফেরৎ খাম আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

Forrester Job Circular 2023 PDF

বন অধিদপ্তরের ফরেস্টার পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তিটি এই লিংকে প্রবেশ করে সরাসরি Forrester Job Circular 2023 PDF ডাউনলোড করা যাবে ।

See also  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | JUST Job Circular 2022

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত আরও চাকরি এই Forrest Job Circular লিংকে পাবেন ।

Source http://www.bforest.gov.bd/
Leave A Reply

Your email address will not be published.