The news is by your side.

ক্যারিয়ার গড়ুন ব্যাংকিং এ – Banking Career in Bangladesh

ব্যাংকিং ক্যারিয়ার | Banking Career in Bangladesh

0

ব্যাংকিং ক্যারিয়ার : Banking Career in Bangladesh বর্তমানে দেশে ক্যারিয়ার এর মধ্যে বর্তমানে ব্যাংকিং ক্যারিয়ার অপ্রতিদ্বন্দ্বী। স্মার্ট ক্যারিয়ার হিসেবে ব্যাংক চাকরি এখন চাকরিপ্রত্যাশীদের প্রথম স্থানে রয়েছে। ব্যাংকিং পেশায় সম্মানের পাশাপাশি নিরাপদ ভবিষ্যৎ রয়েছে। চলমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার মতো সম্মানী আর বিভিন্ন সুযোগ-সুবিধা ব্যাংকিং ক্যারিয়ার এ রয়েছে।

Banking Career in Bangladesh

এই আটিক্যালে সরকারি বেসরকারি ব্যাংক -এর প্রকাশিত ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি, Bank Job Circular, ব্যাংক জব সার্কুলার, ব্যাংকিং ক্যারিয়ার টিপস, ব্যাংকিং খাতে চাকরি যেমন হয়  ইত্যাদি তুলে ধরা হয়েছে।

ব্যাংকিং ক্যারিয়ার | Banking Career

ব্যাংকিং ক্যারিয়ার একটি প্রতিষ্ঠানের আর্থিক সমস্যার সমাধান করার ক্ষেত্রে প্রশিক্ষিত ও অভিজ্ঞ ব্যক্তিদের জন্য একটি কর্ম জীবন পদ্ধতি যা অনেক মানুষের জীবনকে উন্নয়ন করে। এটি একটি দ্বিপক্ষীয় উদ্যোগ হয়, যা একদিকে সম্পদ বিনিময় এবং অন্যদিকে হিসাব রক্ষণাবেক্ষণ এবং ঋণ প্রদানে উপস্থিত থাকে। একজন ব্যাংকার হিসাব রক্ষণাবেক্ষণ, হিসাব পরিচালনা, বিনিময়, ব্যাংক ঋণ, ঋণ পরিচালনা এবং সাধারণত একটি ব্যবসায়িক স্কিল রাখেন।

ব্যাংক নিয়োগ প্রক্রিয়া

সরকারি বেসরকারি ব্যাংকের নিয়োগ প্রক্রিয়ায় সাধারণত কিছু পার্থক্য থাকে। সরকারি ব্যাংকের নিয়োগ প্রক্রিয়ায় সব অনুষদের শিক্ষার্থীরা আবেদন করতে পারলেও বেসরকারি ব্যাংকে ব্যবসায় শিক্ষার্থীদের বেশি অগ্রাধিকার দেওয়া হয়। বিভিন্ন মিডিয়া প্রধানত যে কোন সরকারি ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি এর জন্য ব্যবহৃত হয়। অর্থাৎ জাতীয় সংবাদপত্র থেকে শুরু করে চাকরির ওয়েবসাইট এবং ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হয়।

সরকারি ব্যাংক নিয়োগ প্রক্রিয়া

সরকারি ব্যাংকগুলোতে মূলত ০৩ টি পদের জন্য সদ্য স্নাতকদের নিয়োগ করা হয় : সুপারভাইজার, অফিসার, এবং সিনিয়র অফিসার । এছাড়াও কিছু কিছু ক্ষেত্রে বিশেষ পদে লোকবল নিয়োগ দেওয়া হয়ে থাকে।

See also  সাপ্তাহিক চাকরির ডাক ১০ ডিসেম্বর প্রকাশ

যেমন– আই টি, তথ্য প্রযুক্তি, এ্যাকাউন্টিং ইত্যাদি বিভাগে নিয়োগ দিয়ে থাকে। একে ব্যাংকিং এর ভাষায় বলা হয়ে থাকে ‘Special Recruitment’। কিন্তু এ ধরনের ব্যাংক নিয়োগ সচরাচর দেয়া হয়না। সাধারণত কোনো একটি বিষয়ে পারদর্শী এবং অভিজ্ঞতা সম্পন্ন লোকদেরকে এক্ষেত্রে নিয়োগ দিয়ে ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে থাকে ।

বেসরকারি ব্যাংক নিয়োগ প্রক্রিয়া

সাধারণত বেসরকারি ব্যাংকের নিয়োগ প্রক্রিয়া ব্যাংকের নিজস্ব নীতির উপর নির্ভর করে। কিছু ব্যাংক আছে যাদের নিয়োগ প্রক্রিয়া অনেকটা একই রকম, আবার কিছু ব্যাংক আছে যাদের নিজস্ব নিয়োগ প্রক্রিয়া রয়েছে। মূলত ০৪টি এন্ট্রি পয়েন্ট থেকে বেসরকারি ব্যাংকগুলো কর্মী নিয়োগ দিয়ে থাকে। এই এন্ট্রি পয়েন্টগুলি হল: টেইলর্ড রিক্রুটমেন্ট, জেনারেল ব্যাংকিং রিক্রুটমেন্ট, ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার (M.T.O) বা প্রবেশনারি অফিসার (P.O) নিয়োগ দিয়ে ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে থাকে ।

ব্যাংক চাকরির সুবিধা অসুবিধা

ব্যাংকে চাকরি করার জন্য মানুষকে সাধারণত ব্যাংকের স্কোপ, উন্নয়ন এবং ক্রেডিট পলিসির মধ্যে আমলে নিজেকে উন্নয়ন করার সুযোগ থাকে। ব্যাক চাকরি করার কয়েকটি সুবিধা হলো:

  • ব্যাংকের বিভিন্ন শাখা সম্পর্কে ধারনা লাভ।
  • ব্যাক চাকরিতে আপনি অন্যদের সম্পর্কে বেশি জানতে পারবেন ।
  • ব্যাংকিং চাকরিতে আপনার দক্ষতা ও অভিজ্ঞতা বাড়বে।
  • ব্যাক চাকরি করলে আপনি কাজের স্বাধীনতা পাবেন।
  • ব্যাক চাকরি করার মাধ্যমে আপনি কর্মজীবনে নতুন চ্যালেঞ্জ এবং অন্যান্য সুযোগ সুবিধা পেতে পারেন।

ব্যাংক চাকরির যোগ্যতা

ব্যাংকে চাকরির জন্য সাধারণত নিম্নলিখিত যোগ্যতা প্রয়োজন:

  • স্নাতক ডিগ্রি অথবা এর সমকক্ষ শিক্ষাগত যোগ্যতা।
  • ব্যাংকিং ও অর্থনৈতিক বিষয়ে জ্ঞান এবং কাজের অভিজ্ঞতা।
  • ভাল কমিউনিকেশন ও সমাধান করার দক্ষতা।
  • উচ্চ মানের সেবা প্রদান করার দক্ষতা।
  • অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের জন্য অর্থনৈতিক পরামর্শ এবং পরিচর্যা দেওয়ার দক্ষতা।
  • একটি দক্ষ এবং সুস্থ প্রতিভাবান টিমে কাজ করার দক্ষতা।
  • কাজের জন্য স্বল্প কম্পিউটার এবং টেকনোলজি জ্ঞান।
See also  রেলওয়েতে ২৮০ জনের চাকরির সুযােগ, আবেদন অনলাইনে

এছাড়াও ব্যাংক চাকরির জন্য সাধারণত উচ্চ স্তরের প্রেফারেন্স দেয়া হয় যেমন বিনিয়োগ, আর্থিক পরিচর্যা এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষা অথবা অভিজ্ঞতা

ব্যাংকে চাকরির ইন্টারভিউ

ব্যাংকে চাকরির ইন্টারভিউ দেওয়ার আগে আপনাকে যেকোনো ব্যাংকে নিয়োগ সংক্রান্ত বিষয়ে ভালো ধারণা থাকতে হবে। সাধারণত ব্যাংক ইন্টারভিউ একাধিক পর্বে বিভক্ত হয় এবং একটি পর্ব থেকে আগামকালের পর্ব সম্পর্কে প্রশ্ন করা হয়।

সাধারণত প্রথম পর্বে আপনাকে ব্যাংক ও ব্যাংকিং সেক্টর সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। তারপর আপনার শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা এবং আপনার কাজ করার উদ্দেশ্য সম্পর্কে প্রশ্ন করা হয়।

ইন্টারভিউ এর প্রতিটি পর্বে আপনাকে ব্যাংক এবং ব্যাংকিং সেক্টরে কাজ করার প্রস্তুতি এবং ব্যাংক এবং গ্রাহক সেবা সম্পর্কে আপনার জ্ঞান পরীক্ষা করা হবে। আপনি ইন্টারভিউ এ যথেষ্ট প্রস্তুত থাকে এবং প্রশ্নের উত্তর যথাযথভাবে দিতে হবে।

ব্যাংক চাকরির খবর

ব্যাংকিং ক্যারিয়ার গড়তে ব্যাংক চাকরির খবর জানতে আপনি বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল, অনলাইন নিউজ পোর্টাল এবং সরকারি ও বেসরকারি ব্যাংক ও বিতর্কিত ওয়েবসাইট সমূহ পরিদর্শন করতে পারেন। সরকারি ব্যাংক সংক্রান্ত চাকরি সংবাদ জানতে আপনি বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক, রাষ্ট্রীয় ব্যাংক ও অন্যান্য সংস্থার ওয়েবসাইট চেক করতে পারেন।

বেসরকারি ব্যাংক সংক্রান্ত চাকরি সংবাদ জানতে আপনি প্রাইভেট ব্যাংক ও ব্যাংকিং সংস্থার ওয়েবসাইট এবং ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা সংবাদপত্র ও ওয়েবসাইট দেখতে পারেন। এছাড়াও আপনি সরা জবস ওয়েবসাইটের Bank Job ক্যাটাগরি ব্রাউজ করেও ব্যাংক চাকরির খবরপেতে পারেন ।

সম্পর্কিত অনুসন্ধান : ব্যাংকে চাকরির ইন্টারভিউ, ব্যাংকার কেন হবেন, আপনি কেন ব্যাংকে চাকরি করতে চান, ব্যাংকিং ক্যারিয়ার

আরও পড়ুন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে একাধিক পদে চাকরি

Leave A Reply

Your email address will not be published.