The news is by your side.

ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং থেকে আয় করা যায়

What is digital marketing? How does it earn?

0

ডিজিটাল মার্কেটিং কি : What’s Digital Marketing? ডিজিটাল মার্কেটিং চলমান প্রযুক্তির বিশ্বে নতুন বিষয় না। Digital Marketing আধুনিক বিশ্বের একটি নির্ভুল অংশ। এখন অনলাইন এবং অফলাইনে ডিজিটাল মার্কেটিং কোর্স করা যায় যা আপনাকে ডিজিটাল মার্কেটিং কি বিষয়ে সম্পূর্ণ শিক্ষা দেবে। ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আয় করা তা জানতে পারবেন । এই প্রযুক্তি নির্ভর বিশ্বে যেকোন কোম্পানি বা ব্যাক্তির সাফল্যে ডিজিটাল মার্কেটিং ( Digital Marketing ) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ডিজিটাল মার্কেটিং করে থেকে আয় করার অনেক উপায় রয়েছে। এই আটিক্যালে ডিজিটাল মার্কেটিং কি? কমপ্লিট গাইডলাইন দেয়া হবে তাই আপনি যদি ডিজিটাল মার্কেটিং কি? তা জানতে আগ্রহী হন তবে সময় নিয়ে আটক্যালটি পড়ুন ।

এক নজরে

ডিজিটাল মার্কেটিং কি  | What’s Digital Marketing?

ডিজিটাল মার্কেটিং কী?

ডিজিটাল মার্কেটিং হলো ইন্টারনেট এবং অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রোডাক্ট বা সেবা প্রচার এবং বিক্রয়ের জন্য বিভিন্ন কোম্পানীর নীতি বা পদক্ষেপ নেওয়া যায়। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কোন কোম্পানি বা ব্র্যান্ড তাদের প্রোডাক্ট বা সেবা প্রচার করে সম্ভাব্য গ্রাহকদের উপর প্রভাব ফেলে তাদের বিক্রয় বা লিড জেনারেশন করে তোলে। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে রয়েছে ইমেইল, সোশ্যাল মিডিয়া, ওয়েব-ভিত্তিক বিজ্ঞাপনের পাশাপাশি এসএমএস, অডিও মার্কেটিং চ্যানেল ইত্যাদি। অর্থাৎ, যে মার্কেটিং ক্যাম্পেইন ডিজিটাল কমিউনিকেশন অন্তর্ভুক্ত তাকে ডিজিটাল মার্কেটিং বলে। ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি এবং কিভাবে ডিজিটাল মার্কেটিং থেকে আয় করা যায়, সে সম্পর্কে আরও জানতে পড়তে থাকুন ।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি

ডিজিটাল মার্কেটিং এর সুবিধাগুলো হলো একটি ব্যবসার সফলতার প্রয়োজনীয় অংশ হিসাবে মার্কেটিং প্ল্যান এবং প্রচারণার জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান একত্রিত করা যায়। ডিজিটাল মার্কেটিং অনেক জনপ্রিয়তা অর্জন করেছে কারণ এটি সহজেই একটি বড় শ্রোতাদের কাছে পৌঁছাতে পারে। এছাড়াও ডিজিটাল মার্কেটিং এর আরো অনেক সুবিধা রয়েছে, আসুন ধাপে ধাপে জেনে নেয়া যাক ডিজিটাল মার্কেটিং এর উল্লেখযোগ্য সুবিধাগুলো কি কি এবং কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আয় করা যায়।

See also  স্কাইপি কি | স্কাইপি অ্যাকাউন্ট খোলা,ব্যবহারের নিয়ম ও সুবিধা অসুবিধা

Digital Marketing পেজ রিচ

ইন্টারনেট ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে একটি প্রচারণার বিনামূল্যে মার্কেটিং করা সম্ভব। ডিজিটাল মার্কেটিং এর সাহায্যে আপনি নিজের উদ্দেশ্য এবং লক্ষ্যমূলক কাস্টমার সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য পেতে পারেন এবং তাদের সাথে যোগাযোগ করতে পারেন। ডিজিটাল মার্কেটিং এর সাথে আপনি উপযুক্ত মার্কেটিং প্ল্যান পরিকল্পনা করতে পারেন । বিজ্ঞাপন বিশ্বব্যাপী লক্ষ্য করে এবং অনলাইনে পোস্ট করা হয়, তখন সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা বিজ্ঞাপনটি দেখতে পাবেন। বিশ্বব্যাপী ব্যবসা প্রসারিত করার জন্য ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ।

ডিজিটাল মার্কেটিং কৌশল ও খরচ

দেশের সীমানার মধ্যে থাকা একটি ব্যবসাই যদি ইন্টারনেটে আসে তবে সে ব্যবসার কেউ যে কোন দেশে থাকলেও সেখানে আপনার পণ্য বা পরিষেবার সাথে যোগাযোগ করতে পারে। সেক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পণ্য বা পরিষেবার প্রচার ও বিপণন করতে পারেন যা বিশ্বব্যাপী লক্ষ্যে সম্ভব হয়। ডিজিটাল মার্কেটিং খুব কম খরচে ব্যাপক দর্শকদের কাছে পৌঁছাতে পারে।

ডিজিটাল মার্কেটিং ব্যবহার করে, টিভি বা কাগজের বিজ্ঞাপনে যে পরিমাণ অর্থ ব্যয় করা হয় তার চেয়েও কম সময়ে একই বিজ্ঞাপন বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া যায় । তবে সময়ের সাথে সাথে চাহিদা বাড়ার সাথে সাথে ডিজিটাল মার্কেটিং এর খরচও বাড়ে। সময়ের সাথে সাথে আমরা দেখতে পাচ্ছি যে দূরদর্শী মার্কেটিং বা এসইও (SEO) যেহেতু বিশ্বব্যাপী হয়ে উঠছে, সেকারণে কেউ যদি সঠিকভাবে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বিপণন করে তাহলে সে প্রায় সমস্ত দেশে তাঁর পণ্য ও পরিষেবা পৌছাতে পারে ।

কাস্টমারের সাথে যোগাযোগ

ডিজিটাল মার্কেটিং এবং কাস্টমারের সম্পর্ক সফল ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাস্টমারের সাথে যোগাযোগ সঠিক উপায়ে করলে তাদের বিশ্বাস ও আত্মবিশ্বাস বাড়ায়। এই ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং -এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । ডিজিটাল মার্কেটিং -এর মাধ্যমে সহজেই কাস্টমারের মতামত সংগ্রহ করা যায় এবং সেই অনুসারে ব্যবসায় পরিচালনা করা উচিত। কাস্টমার যদি ফীডব্যাক প্রদান করে তাহলে সেই ফীডব্যাক সঠিকভাবে ব্যবহার করা যায়।

ডিজিটাল মার্কেটিং পদ্ধতি কি কি

এই পোষ্টের প্রথমেই বলা হয়েছে ডিজিটাল মার্কেটিং পদ্ধতি হলো ইন্টারনেট এবং ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে ব্যবসা ও পণ্য বিজ্ঞাপন এবং প্রচারণা করা। ডিজিটাল মার্কেটিং এর কিছু জনপ্রিয় পদ্ধতিগুলো নিম্নে দেয়া হলো :

ডিজিটাল মার্কেটিং টার্গেটিং অডিয়েন্স

কেউ যখন ইন্টারনেটে সার্চ করে তার সনাক্তকরণ হয়। একটি প্রতিষ্ঠান যখন তাদের কাছে তাদের পণ্য এবং সেবা উপলব্ধ করার সুযোগ পেতে চায় তখন তাদের আলাদা আলাদা প্রতিষ্ঠানের টার্গেটিং পরীক্ষা করা যায়।

See also  জেমসের নতুন গান সবই ভুল - James New Song Shobi Bhul 2023

ডিজিটাল মার্কেটিং ইমেইল মার্কেটিং

কোন প্রতিষ্ঠান যখন গ্রাহকের কাছে কোন পণ্য বা সেবা বিজ্ঞাপন করতে চায় তখন তারা ইমেইল মার্কেটিং ব্যবহার করে সার্ভিস প্রদান করে। এটি আমরা সচরাচর দেখি যে একটি ইমেইল একটি কাস্টমারকে প্রেরণ করে তারা তাদের কাছে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন সরবরাহ করে থাকে। এই ইমেইল মার্কেটিংও ডিজিটাল মার্কেটিংয়ের একটা অংশ ।

ডিজিটাল মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO

Search Engine Optimization : সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization বা SEO) হলো ওয়েবসাইট এবং এর পৃষ্ঠাগুলি গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় দেখানো । এটি একটি কার্যকর ডিজিটাল মার্কেটিং পদ্ধতি যা প্রতিষ্ঠানগুলি ব্যবহার করে তাদের ওয়েবসাইট ও ব্লগগুলি অনুসন্ধানকারীদের সনাক্ত করতে পারে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কার্যকরভাবে হলে একটি ওয়েবসাইট প্রথম পাতায় দেখা যায় এবং কাস্টমারদের সনাক্তকরণ এবং বিপণনের জন্য সঠিক লোকেশনে প্রদর্শিত হয়।SEO এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলি তাদের ওয়েবসাইটের ভিজিবিলিটি সহজেই বাড়ানো যায় ।

ডিজিটাল মার্কেটিং কনটেন্ট মার্কেটিং

Content Marketing : কনটেন্ট মার্কেটিং (Content Marketing) হলো এমন একটি ডিজিটাল মার্কেটিং পদ্ধতি যেখানে কোন প্রতিষ্ঠান উপযুক্ত, মূল্যবান এবং অর্থবহ কনটেন্ট তৈরি করে তা তাদের টারগেট করা পাবলিক বা কাস্টমারদের সাথে শেয়ার করে। এর মূল উদ্দেশ্য হলো কাস্টমারদের সাথে একটি সম্পর্ক তৈরি করা এবং তাদের সন্তুষ্টি বা নিরাপত্তা প্রদান করা। বিষয়বস্তু বিপণনের মূল উদ্দেশ্য হল লক্ষ্য দর্শকদের প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করা, যা সম্ভাব্য গ্রাহক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। ব্লগ, ইউটিউব ভিডিও ইত্যাদি বিষয়বস্তু বিপণনের অংশ। ফ্রিল্যান্সাররা অনলাইন আয়ের জন্য কনটেন্ট মার্কেটিং করতে পারেন।

কনটেন্ট মার্কেটিং এর সাধারণত উপযোগী কনটেন্ট হিসাবে ব্লগ পোস্ট, ইমেজ, ভিডিও, প্রেজেন্টেশন, ইবুক, ইনফোগ্রাফিক, টুইট, ফেসবুক পোস্ট, প্রশ্ন ও উত্তর সেশন, ওয়েবিনার ইত্যাদি অন্তর্ভুক্ত। কনটেন্ট মার্কেটিং পদ্ধতি একটি সম্পূর্ণরূপে প্রতিষ্ঠানের সাথে কাস্টমারদের সম্পর্ক তৈরি এবং একটি সম্পূর্ণ পার্থক্য সৃষ্টি করে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

Social Media Marketing : সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) হলো একটি ডিজিটাল মার্কেটিং পদ্ধতি যেখানে কোন প্রতিষ্ঠান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে অডিয়েন্সদের পণ্য বা সেবার প্রচার করে থাকে। এই প্রচারণার মাধ্যমে তারা সম্ভবতঃ অধিক  কাছে পণ্য বা সেবার সম্পর্কে জানতে সহায়তা করে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উদাহরণ হলো ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, লিঙ্কডইন ইত্যাদি প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচার করা, পোস্ট এবং কন্টেন্ট শেয়ার করা, স্পন্সরড পোস্ট প্রচার করা ইত্যাদি।

পে-পার-ক্লিক মার্কেটিং

Pay-Per-Click Marketing : পে-পার-ক্লিক মার্কেটিং ( Pay-Per-Click Marketing) হলো একটি ডিজিটাল মার্কেটিং পদ্ধতি যেখানে প্রতিষ্ঠানগুলি একটি ওয়েবসাইট বা অনলাইন প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচার করে থাকে এবং এই বিজ্ঞাপনের প্রতিক্রিয়া সংগ্রহ করা হয় একটি নির্দিষ্ট টাকা পরিশোধের বিধি অনুসারে। এই পরিশোধ বিকল্পভাবে ক্লিক বা প্রদর্শনের উপর নির্ভর করে হতে পারে।

See also  Scudetto in Naples: Shooting at party, one dead

পে-পার-ক্লিক মার্কেটিং এর উদাহরণ হলো গুগল এ্যাডস, ফেসবুক এ্যাডস, ইনস্টাগ্রাম এ্যাডস ইত্যাদি প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচার করা। পে-পার-ক্লিক মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলি তাদের লক্ষ্যমূলক পাবলিক বা কাস্টমারদের দিকে প্রচার করে ।

অ্যাফিলিয়েট মার্কেটিং

Affiliate Marketing : অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) হলো একটি ব্যবসায়িক মডেল যেখানে একটি কোম্পানি অন্য কোন প্রতিষ্ঠানের উন্নয়ন করা পণ্য বা পরিষেবা বিক্রি করে তার পার্টনারদের সাথে ভাগ করে সম্পদ উপার্জন করে। অ্যাফিলিয়েট মার্কেটিং এ কোন উৎপাদনকারী কোম্পানি সরাসরি কোন বিক্রি প্রচার করে না বরং প্রতিষ্ঠানের পণ্য বা পরিষেবা সম্পর্কে বিজ্ঞাপন প্রচার করে তাদের পার্টনারদের সাথে লিংক শেয়ার করে ক্লিক করা হয়ে সেই লিংক দিয়ে কোন ক্রয় বা সেবা কিনলে সে প্রতিষ্ঠান উপর কোন অর্থ উপার্জন করে পার্টনারকে একটি কমিশন দেয়। অ্যাফিলিয়েট মার্কেটিং এর একটি উদাহরণ হলো Amazon এফিলিয়েট প্রোগ্রাম।

মার্কেটিং অটোমেশন

Marketing Automation : মার্কেটিং অটোমেশন (Marketing Automation) হলো একটি কম্পিউটার সফটওয়্যার বা টুল যা কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের মার্কেটিং প্রচারের কাজকে স্বয়ংক্রিয়ভাবে সহজ ও অটোমেটেড করে তুলে ধরে। এটি কোম্পানিকে একটি স্বয়ংক্রিয় পদক্ষেপ সংশ্লিষ্ট করে এবং একটি বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য মার্কেটিং প্ল্যান তৈরি করে। মার্কেটিং অটোমেশন সরল মানেতে একটি ব্যবসায়িক প্রক্রিয়াকে স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত করতে সাহায্য করে। এটি একটি স্ক্রিপ্ট বা সফটওয়্যার যা একটি কোম্পানির কাছে একটি প্রক্রিয়াকে আমদানি করে এবং এটি অটোমেটেড করে তুলে ধরে।

পরিশেষ : ডিজিটাল মার্কেটিং হলো ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া, ইমেইল এবং অন্যান্য ডিজিটাল মাধ্যম ব্যবহার করে প্রোডাক্ট বা সেবা বিক্রয় করার একটি প্রক্রিয়া। এর উদ্দেশ্য হলো দরদাম সম্পন্ন করার জন্য লক্ষ্যমূলক ডিজিটাল মাধ্যম ব্যবহার করা। এটি প্রতিষ্ঠানের কাছে বিপণন এবং বিক্রয় জন্য নতুন সম্ভাবনার দরজা খুলে দেয়।

ডিজিটাল মার্কেটিং ধারনা

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠান লক্ষ্য করে তাদের কাস্টমারদের সাথে প্রতিষ্ঠানের সম্পর্ক উন্নয়ন করে এবং কাস্টমারদের একটি বিশেষ অভিজ্ঞতা প্রদান করে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠান তাদের লক্ষ্যমূলক কাস্টমারদের সাথে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে সম্পর্ক উন্নয়ন করতে পারে, যা তাদের ব্যবসার সম্পূর্ণতা বা জনপ্রিয়তার সাথে একটি নির্ণায়ক ভূমিকা পালন করে।

Best Digital Marketing Course

আশা করি ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আয় করা যায় নামক আটিক্যাল থেকে – ডিজিটাল মার্কেটিং কত প্রকার, ডিজিটাল মার্কেটিং A to Z, ডিজিটাল মার্কেটিং কি কিভাবে করতে হয়, ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি, ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং কি শেখানো হয় এই বিষয়ে সঠিক ধারনা পেয়েছেন । অনলাইনে অনেক প্রতিষ্ঠানই ডিজিটাল মার্কেটিং কোর্স সেল করে, আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তবে Best Digital Marketing Course in BD লিংকে ক্লিক করে www.10minuteschool.com ২০২৩ সালের অনলাইন ব্যাচে ভর্তি হয়ে! ডিজিটাল মার্কেটিং কোর্স শিখতে পারেন । আপনার জন্য শুভ কামনা!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং A to Z

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

ডিজিটাল মার্কেটিং কি কিভাবে করতে হয়

ডিজিটাল মার্কেটিং কি তা উদাহরণ সহ ব্যাখ্যা করুন

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি

ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করব

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

আরও পড়ুনআইসিটি বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ বিজ্ঞপ্তি প্রকাশ

Leave A Reply

Your email address will not be published.