প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন প্রক্রিয়া

The Prime Minister's Education Assistance Trust

0 4,118

শিক্ষা বৃত্তি ২০২২ : প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন কিভাবে করবেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম ২০২২ ডাউনলোড ও শিক্ষা সহায়তা ট্রাস্ট শিক্ষা বৃত্তি ২০২২ বিষয়ে বিস্তারিত তথ্যাদি নিয়ে এই পোষ্টে আলোচনা করা হয়েছে । এতে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন ও প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম পূরন করাটা সহজ হবে ।

প্রতিবছর স্নাতক ও স্নাতকোত্তর পাস করে বের হওয়া প্রায় ২৮ লাখ তরুণ বেকারদের যে বিশাল বহর প্রতিবছর চাকরি যুদ্ধে নেমে পড়ে । সেই সকল চাকরি যোদ্ধাদের ক্যারিয়ার গড়ার অন্যতম হাতিয়ার সেরাজবস ডট কম

শিক্ষা বৃত্তি ২০২২ থেকে আরও : বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি বিজ্ঞপ্তি ২০২২ | Bangabandhu Scholarship 2022 – www.bffwt.gov.bd

শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022

শিক্ষা সহায়তা ট্রাস্ট : দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ অভিপ্রায় অনুযায়ী ২০১২ সালে “প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট” গঠন করা হয় । প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন, ২০১২ এর বিধান অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ০৫ (পাঁচ) সদস্য বিশিষ্ট “উপদেষ্টা পরিষদ”-এর সভাপতি । বিদ্যমান আইনের আওতায় গঠিত ২৬ (ছাব্বিশ) সদস্যবিশিষ্ট ‘ট্রাস্টি বোর্ড’-এ শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী সভাপতি ।

The Prime Minister’s Education Assistance Trust

শিক্ষা সহায়তা ট্রাস্ট : এই পদ্ধতির ফলে নির্বাচিত শিক্ষার্থীদের সুবিধাজনক সময়ে, স্থানে এবং পছন্দমতো আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে স্ব-স্ব ব্যাংক হিসাবে উপবৃত্তির অর্থ প্রদান নিশ্চিত করা হবে । শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি, ঝরে পড়া রোধ, শিক্ষার প্রসার, বাল্যবিবাহ রোধ, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নসহ দারিদ্র্য বিমোচনে ট্রাস্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

শিক্ষা সহায়তা ট্রাস্ট শিক্ষা বৃত্তি ২০২২

বেসরকারি সাধারন শিক্ষা প্রতিষ্ঠানের (এম.পি.ও ভুক্ত ও নন এম.পি.ও.) শিক্ষক-কর্মচারিগণ তাঁদের দুরারােগ্য ব্যাধি ও দৈব দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারবেন। সরকারি বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (এম.পি.ও.ভুক্ত ও নন-এম.পি.ও.) ছাত্র-ছাত্রীবৃন্দ দুরারােগ্য ব্যাধি, দৈব দুর্ঘটনা এবং শিক্ষা গ্রহণ কাজে ব্যয়ের জন্য আবেদন করতে পারবে। তবে এ বিশেষ মঞ্জুরি প্রদানের ক্ষেত্রে দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, রােগগ্রস্থ, গরীব, মেধাবী ও অনগ্রসর সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

শিক্ষা বৃত্তি ২০২২ থেকে আরও: ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ | Dutch Bangla Bank Scholarship 2022

শিক্ষা সহায়তা ট্রাস্ট শিক্ষা বৃত্তি ২০২২ প্রাপ্তির শর্তাবলি 

  • উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে ডিগ্রী (পাস)/ফাজিল পর্যায়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে।
  • নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণিকক্ষে (ক্লাস) কমপক্ষে ৭৫% উপস্থিত থাকতে হবে। এক্ষেত্রে আবশ্যিক বিষয় হিসেবে (বাংলা/ইংরেজি) গণনা করা যেতে পারে।
  • উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে।
  • অভিভাবক/পিতামাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (পাঁচ) শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ (পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম ২০২২

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন : প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে । শিক্ষার্থীকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি প্রাপ্তির জন্য এই লিংকে  (http://estipend.pmeat.gov.bd)  প্রবেশ করতে হবে । নিবন্ধনের জন্য
ওয়েবসাইটে দেয়া প্রয়ােজনীয় নির্দেশনা দেখুন । শিক্ষা সহায়তা ট্রাস্ট শিক্ষা বৃত্তি ২০২২ প্রাপ্তি ও প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম সহ সকল নির্দেশিকা উপরে দেয়া ওয়েবসাইটে পাবেন ।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন

আবেদনের সময়সীমা: আগামী ০৯ জানুয়ারি ২০২২ থেকে ১০ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত সিস্টেম ব্যবহার করে অনলাইনে শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম ২০২২ আবেদন করতে পারবেন । সামগ্রিক প্রক্রিয়া সম্পন্ন করে আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা সিস্টেম ব্যবহার করে অনলাইনে প্রেরণে অনুরােধ জানানো হয়েছে ।

শিক্ষা বৃত্তি ২০২২ থেকে আরও : প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন শুরু ৯ জানুয়ারি

আপনি কি সরকারি চাকরি খুঁজছেন? দেশের সর্বাধিক পঠিত সেরা  চাকরির ওয়েবসাইট সেরাজবস ডট কম থেকে সহজেই খুঁজে পেতে পারেন যোগ্যতা অনুযায়ী সরকারি চাকরি । চলমান সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ খুঁজে পেতে ও আবেদন করতে এখানে Govt Job 2022 ক্লিক করুন । 

Comments
Loading...
x
DMCA.com Protection Status সেরাজবস ডট কম