বিকেএসপিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

1

বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ : BANGLADESH KRIRA SHIKKHA PROTISTHAN (BKSP) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক(পাস) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। আবেদনের শেষ সময় ৭ ডিসেম্বর। ভর্তি পরীক্ষার তারিখ ৯ ডিসেম্বর। বিস্তারিত নিচে বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ –তে দেখুন।

বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ০৩ (তিন) বৎসর মেয়াদী স্নাতক (পাস) কোর্সের ১ম বর্ষ বি-স্পাের্টস কোর্সে প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে। বিকেএসপি ভর্তি ফরম অনলাইনে পূরণ করে আনতে হবে।

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

বিকেএসপিতে ভর্তির যােগ্যতা

  • ক) বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষাবাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা হতে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের মাধ্যমিক/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০০ এবং ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত সকল বিভাগের শিক্ষার্থীরা উল্লেখিত কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • খ) ছেলেদের বিভাগসমূহ: ফুটবল, হকি, ক্রিকেট, এ্যাথলেটিক্স, জিমন্যাস্টিক্স, টেনিস, সাতার, বাস্কেটবল, বক্সিং ও শূটিং (বিষয়গুলাের মধ্যে যে কোন একটি খেলায় জাতীয় বিভাগীয়/ জেলা পর্যায়ে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকতে হবে)।
  • গ) মেয়েদের বিভাগসমূহ: এ্যাথলেটিক্স, বক্সিং, ফুটবল, জিমন্যাস্টিক্স, টেনিস, সাঁতার, শূটিং, হকি ও ক্রিকেট (বিষয়গুলাের মধ্যে যে কোন একটি খেলায় জাতীয়/ বিভাগীয়/ জেলা পর্যায়ে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকতে হবে)।

বিকেএসপিতে ভর্তি তথ্য

আবেদনের শেষ তারিখ : ০৭-১২-২০২১ (মঙ্গলবার)।
ভর্তি পরীক্ষার তারিখ : ০৯-১২-২০২১ (বৃহস্পতিবার)।
সময় : সকাল ০৮.০০ ঘটিকা
পরীক্ষার স্থান : বিকেএসপি, জিরানী, সাভার, ঢাকা।

বিকেএসপিতে ভর্তির নিয়ম

  • ক) পরীক্ষার দিন অনলাইনে রেজিস্ট্রেশনকৃত ফরমটির প্রিন্ট কপি, সদ্য তােলা ০৪ (চার) কপি পাসপাের্ট সাইজের (মাপ ১২০x১৫০ Pixels) রঙ্গীন ছবি (সত্যায়িত ছাড়া), মাধ্যমিক/ সমমান এবং উচচ মাধ্যমিক/সমমান পরীক্ষার মার্কশীট, প্রশংসা পত্র ও খেলার অভিজ্ঞতার সনদপত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।
  • খ) আবেদনকারীকে স্বাস্থ্য ও ক্রীড়ামেধা যাচাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং সংশ্লিষ্ট খেলার প্রয়ােজনীয় পােষাক ও সরঞ্জামাদি সঙ্গে আনতে হবে।

পাঠ্য বিষয়সমূহ : স্নাতক (পাস) বি-স্পাের্টস 

আবশ্যিক বিষয়সমূহ (৪টি নিতে হবে) ঐচ্ছিক বিষয়সমূহ (২টি নিতে হবে)
১) স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস
২) ইংরেজি
৩) বাংলা জাতীয় ভাষা।
৪) ক্রীড়াবিজ্ঞান (ফুটবল, হকি, ক্রিকেট, এ্যাথলেটিক্স, জিমন্যাস্টিক্স, টেনিস, সাঁতার, বাস্কেটবল, বক্সিং ও শুটিং।
বাংলা (ঐচ্ছিক), ইংরেজি (ঐচ্ছিক), দর্শন/ভূগােল, ইতিহাস, অর্থনীতি, ইসলামিক স্টাডিজ, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা এবং গণিত।
বিকেএসপি ভর্তি

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি

বিকেএসপিতে নির্বাচিত প্রার্থীদের তালিকা ১৩/১২/২০২১ তারিখ সােমবার বিকেএসপির ওয়েবসাইট (www.bksp.gov.bd) এ প্রকাশ করা হবে। নির্বাচিত পরীক্ষার্থীদের বিকেএসপি কর্তৃক প্রেরিত তালিকা অনুযায়ী ১৯/১২/২১ তারিখ রবিবার (সকাল ৯ ঘটিকা থেকে দুপুর ১২ঘটিকা পর্যন্ত) প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে ভর্তির কার্যাদি সম্পন্ন করতে হবে।

বিকেএসপিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

বিকেএসপি ভর্তির সময় অবশ্যই এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল মার্কশীট ও প্রশংসা পত্র সঙ্গে আনতে হবে। অন্যথায় ভর্তি বাতিল বলে গণ্য হবে। ভর্তিকৃত সকল প্রশিক্ষণার্থী আবাসিক হিসেবে গণ্য হবে। এ ছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী কলেজ চলাকালীন (সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত) বিকেএসপি, জিরানী, সাভার, ঢাকা, কলেজ শাখা থেকে জানা যাবে।
বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
বিকেএসপি ভর্তি প্রক্রিয়া:

প্রতিবছর জাতীয় পত্রিকায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিকেএসপি । বিকেএসপি ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়। সম্পূর্ণ আবাসিক ব্যবস্থায় চলে পড়াশোনা ও খেলাধুলার নিবিড় পরিচর্যা। ভর্তির জন্য প্রথমে আবেদনপত্র সংগ্রহ করে সেটি যথাযথভাবে পূরণ করে জমা দিতে হয়। অনলাইনে নিম্নের প্রক্রিয়ায় বিকেএসপি ভর্তি ফরম পূরণ করতে হবে : WWW.bksp.gov.bd লগইন ছাত্র/ছাত্রী Online Registration General ফরম পূরণ Submit করুন।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশের একমাত্র ক্রীড়া শিক্ষাকেন্দ্র; যা সংক্ষেপে বিকেএসপি (BKSP – Bangladesh Krira Shikkha Pratisthan) নামে পরিচিত। ঢাকার অদূরে সাভারের জিরানিতে এ প্রতিষ্ঠানটি অবস্থিত। তবে সাভারের প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র। তথ্যসূত্র: বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান – উইকিপিডিয়া

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

Leave A Reply

Your email address will not be published.

x
error: Content is protected !!