The news is by your side.

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ : (BPSC Job Circular 2022)

2

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ : (BPSC Job Circular 2022) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় একাধিক পদে জনবল নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে । বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় এর প্রকাশিত নিয়োগ সার্কুলারে আবেদন করার আগে সংশ্লিষ্ট পদে আবেদনের যেসকল যোগ্যতা চেয়েছে, তা আপনার একাডেমিক যোগ্যতার সাথে মিল আছে কিনা যাচাই করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ -এর  নির্দেশনা অনুসরন করে নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করুন।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

দেশের চাকরিপ্রার্থীদের মধ্যে খুবই জনপ্রিয় একটি চাকরির খবর হলো বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ । প্রতিদিন, শত শত চাকরিপ্রার্থী Google-এ সর্বশেষ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ অনুসন্ধান করে। We also provide tips and advice on how to improve your BPSC Job Circular 2022.

BPSC Job Circular 2022

চাকরির আবেদন প্রক্রিয়া কঠিন হতে পারে, তবে নির্দেশাবলী সাবধানে অনুসরণ করা গুরুত্বপূর্ণ। তাই আপনার আবেদন সঠিকভাবে ফরর্ম্যাট করা গুরুত্বপূর্ণ। সরকারি কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ -এর আবেদন যোগ্যতা, বেতন স্কেল এবং আবেদন প্রক্রিয়া বিষয়ক তথ্য জেনে আবেদন করুন ।

BPSC Job Circular 2022 PDF

প্রথম ধাপ হল আপনার দক্ষতা এবং আগ্রহের সাথে মেলে এমন উন্মুক্ত পদ খুঁজে বের করা। আপনি চাকরির বোর্ড, ওয়েবসাইট এর মাধ্যমে শূন্য পদের জন্য অনুসন্ধান করতে পারেন। একবার আপনি আপনার আগ্রহের একটি শূন্য পদ খুঁজে পেলে, পরবর্তী ধাপ হল আপনার আবেদন জমা দেওয়া। BPSC Job Circular 2022 PDF এই লিংকে ক্লিক করে পাওয়া যাবে

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদে রেজিস্টেশন করা যাবে। একাধিক পদে রেজিস্টেশন করলে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা রেজিস্টেশন ফি দিতে হবে।

See also  আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ব্র্যাকে 'সিনিয়র ম্যানেজার' পদে চাকরি

সচিবালয় নিয়োগ ২০২২

প্রার্থীদের টেলিটকের http://bpsc.teletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের www.bpsc.gov.bd এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র Applicant’s Copy (BPSC Form-5A) পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ -এর পদের নাম, পদের সংখ্যা, আবেদন যোগ্যতা জানতে এখানে ক্লিক করুন

উল্লিখিত ওয়েবসাইটে প্রবেশ করে Non-Cadre অপশন select করে ক্লিক করলে নন-ক্যাডার বিভিন্ন পদের বিজ্ঞপ্তি, আবেদনপত্র অনলাইনে পূরণ, sms এর মাধ্যমে ফি জমাদান ও প্রবেশপত্র প্রাপ্তি সংক্রান্ত নির্দেশাবলির রেডিও বাটন দৃশ্যমান হবে। ফরম পুরণের পূর্বে প্রার্থী অবশ্যই Instructions এবং বিজ্ঞপ্তি download করে প্রতিটি নির্দেশনা অনুসরণ করবেন।

সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ তথ্য

কোন প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত কোন শর্তের গুরুতর (Substantive) ঘাটতি পাওয়া গেলে মৌখিক পরীক্ষার পূর্বে বা পরে যেকোন পর্যায়ে উক্ত প্রার্থীর প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। আবেদনপত্রে কোন মিথ্যা তথ্য উল্লেখ করলে আবেদনপত্র বাতিলের পাশাপাশি সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও গ্রহণ করা হবে।

৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেডের টেকনিক্যাল প্রফেশনাল পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থী সংখ্যা ১০০০ এর বেশি হলে লিখিত পরীক্ষার পূর্বে ১০০ নম্বরের MCQ পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রার্থীদেরকে ১০০ নম্বরের Multiple Choice Question (MCQ) ধরনের বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

  • পরীক্ষায় মোট ১০০ টি প্রশ্ন থাকবে।
  • প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন।
  • ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে।
  • পরীক্ষার পূর্ণ সময় ১ ঘণ্টা।

বাংলা-২০, ইংরেজি-২০, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)-২০, সংশ্লিষ্ট টেকনিক্যাল/ প্রফেশনাল বিষয়ের ৪০ নম্বরসহ সর্বমোট ১০০ নম্বরের প্রশ্ন করা হবে।

MCQ Type: বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেডের টেকনিক্যাল প্রফেশনাল পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থী সংখ্যা ১০০০ বা তার কম হলে অনলাইনে রেজিস্টেশনের পর ২০০ নম্বরের ৪ ঘন্টার লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে।

লিখিত পরীক্ষা: বাংলা-৪০, ইংরেজি-৪০, সাধারণ জ্ঞান-৪০ এবং প্রাসঙ্গিক টেকনিক্যাল/ প্রফেশনাল বিষয়ের ৮০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে।

লিখিত/ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ ৯ম গ্রেডের প্রার্থীদের ১০০ নম্বরের এবং ১০ম-১২তম গ্রেডের প্রার্থীদের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

See also  আহছানিয়া মিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | Dhaka Ahsania Mission job Circular 2023

৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেডের নন-টেকনিক্যাল পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থী সংখ্যা ১০০০ এর বেশি হলে লিখিত পরীক্ষার পূর্বে ১০০ নম্বরের MCQ ধানের বাছাই পরীক্ষা গ্রহণ করা হবে।

সরকারি কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

পরীক্ষা MCQ Type: প্রার্থীদেরকে ১০০ (একশত) নম্বরের Multiple Choice Question (MCQ) ধরনের বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

  • পরীক্ষায় মোট ১০০ (একশত)টি প্রশ্ন থাকবে।
  • প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন।
  • ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে।
  • পরীক্ষার পূর্ণ সময় ১ ঘণ্টা।

বাংলা-২৫, ইংরেজি-২৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)-২৫, গণিত ও দৈনন্দিন বিজ্ঞান বিষয়ের ২৫ নম্বরসহ সর্বমোট ১০০ নম্বরের প্রশ্ন করা হবে।

MCQ Type বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেডের নন-টেকনিক্যাল পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থী সংখ্যা ১০০০ বা তার কম হলে অনলাইনে রেজিস্টেশনের পর ২০০ নম্বরের ৪ ঘন্টার লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে।

লিখিত পরীক্ষা

বাংলা-৫০, ইংরেজি-৫০, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)-৪০ এবং গণিত ও মানসিক দক্ষতা বিষয়ের ৬০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে।

লিখিত/ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ ৯ম গ্রেডের প্রার্থীদের ১০০ নম্বরের এবং ১০ম-১২তম গ্রেডের প্রার্থীদের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

১ম গ্রেডের টেকনিক্যাল/প্রফেশনাল পদের প্রার্থীদের অবশ্যই প্রাসঙ্গিক টেকনিক্যাল/প্রফেশনাল বিষয়ের লিখিত পরীক্ষায় ন্যূনতম ৩০% নম্বর পেতে হবে। কোন প্রার্থী টেকনিক্যাল প্রফেশনাল বিষয়ে ৩০% এর কম নম্বর পেলে উক্ত প্রার্থী লিখিত পরীক্ষায় সামগ্রিকভাবে অকৃতকার্য বলে গণ্য হবেন।

সরকারি কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি

তবে লিখিত পরীক্ষায় টেকনিক্যাল প্রফেশনাল বিষয় ব্যতীত অন্য কোন বিষয়ে ২৫% এর কম নম্বর পেলে প্রার্থী উক্ত বিষয়ে কোন নম্বর পাননি মর্মে গণ্য হবে। উপরিউক্ত শর্ত পূরণ সাপেক্ষে সামগ্রিকভাবে সকল বিষয়ে সামগ্রিকভাবে গড়ে ৪৫% নম্বর পেলে প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন মর্মে বিবেচিত হবেন।

৯ম গ্রেডের নন-টেকনিক্যাল পদে লিখিত পরীক্ষার পাশ নম্বর গড়ে ৪৫% । তবে লিখিত পরীক্ষার কোন বিষয়ে ২৫% এর কম নম্বর পেলে প্রার্থী উক্ত বিষয়ে কোন নম্বর পাননি মর্মে গণ্য হবে।

৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেডের টেকনিক্যাল/ প্রফেশনাল পদের প্রার্থীদের অবশ্যই প্রাসঙ্গিক টেকনিক্যাল/ প্রফেশনাল বিষয়ের লিখিত পরীক্ষায় ন্যূনতম ৩০% নম্বর পেতে হবে। কোন প্রার্থী টেকনিক্যাল/প্রফেশনাল বিষয়ে ৩০% এর কম নম্বর পেলে উক্ত প্রার্থী লিখিত পরীক্ষায় সামগ্রিকভাবে অকৃতকার্য বলে গণ্য হবেন। টেকনিক্যাল/ প্রফেশনাল বিষয়ে ৩০% নম্বরসহ সামগ্রিকভাবে সকল বিষয়ে গড়ে ৪৫% নম্বর পেলে প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন মর্মে বিবেচিত হবেন।

See also  মাল্টি-ন্যাশনাল কোম্পানিতে 'অফিস এক্সিকিউটিভ' পদে চাকরি

সরকারি কর্ম কমিশন নিয়োগ ২০২২

১০ম, ১১তম, ১২তম ও ১৩তম গ্রেডের নন-টেকনিক্যাল পদের লিখিত পরীক্ষার পাশ নম্বর সামগ্রিকভাবে ৪৫% অনুসরণ করতে হবে।

নন-ক্যাডার পরীক্ষা নীতিমালা ০১ এপ্রিল, ২০১১ এর অনুচ্ছেদ ৪-১ অনুসরণে প্রার্থী ও পদের সংখ্যা নির্বিশেষে এবং জরুরি প্রয়োজনে কমিশন তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণপূর্বক কমিশন কর্তৃক পুননির্ধারিত পদ্ধতিতে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করতে পারবেন।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এবং মৌখিক পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের মৌখিক পরীক্ষার পূর্বে (প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষার পরে) Applicant’s Copy (BPSC Form-SA) সহ বিজ্ঞপ্তির শর্তানুযায়ী চাহিত সকল কাগজপত্র/তথ্যাদি জমা প্রদান করতে হবে।

পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস ও নম্বর বণ্টন

৯ম, ১০ম, ১১জন ও ১২তম গ্রেডের টেকনিক্যাল/ প্রফেশনাল পদের লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস ও নম্বর বণ্টন: নন-ক্যাডার ৯ম, ১০ম, ১১তম ও ১২তম গ্রেডের টেকনিক্যাল/প্রফেশনাল পদের লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস ও নম্বর বণ্টন : লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস এবং নন-ক্যাডার পরীক্ষা নীতিমালা কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এ পাওয়া যাবে।

লিখিত পরীক্ষার উত্তর প্রধানের ভাষা : বাংলা ও ইংরেজি বিষয়ের প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট ভাষাতে লিখতে হবে। অন্যান্য বিষয়ের প্রশ্নের উত্তর বাংলা বা ইংরেজি-এর যেকোন একটি তে দেখা যাবে। একটি বিষয়ের উত্তরে উভয় ভাষা ব্যবহার করা যাবে না তবে Technical শব্দসমূহ ইংরেজিতে দেখা যাবে। কোন বিষয়ের প্রশ্নপত্রে অন্য কোনরূপ নির্দেশ থাকলে উক্ত বিষয়ের ক্ষেত্রে ঐ শি প্রশ্নোত্তর লিখতে হবে।

এই বিজ্ঞপ্তিতে যেসকল শর্ত আরোপ করা হয়েছে তা আবেদনপত্র (BPSC Form-5A) এর কোনো শর্তের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলে এই বিজ্ঞপ্তির শর্তই চূড়ান্ত বলে গণ্য হবে। তবে কোন বিষয় অনুল্লিখিত থাকলে অথবা ব্যাখ্যার প্রয়োজন হলে কমিশন এ ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত প্রদান করবে।

বিজ্ঞাপনে উল্লিখিত পদ/পদসমূহের চুকান্ত সুপারিশ প্রণয়নের ক্ষেত্রে সরকারের সর্বশেষ কোটানীতি অনুসরণ করা হবে।

Download Admit Card – Bangladesh Public Service Commission

আবেদন পদ্ধতি : অনলাইনে আবেদনপত্র পূরণ, SMS এর মাধ্যমে ফি জমাদান এবং প্রবেশপত্র প্রাপ্তি সংক্রান্ত নির্দেশাবলি এবং অন্যান্য বিষয়সমূহ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের অফিসিয়াল এই www.bpsc.gov.bd ওয়েবসাইট এবং টেলিটকের এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ এর শেষ তারিখ ও সমরের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে রেজিস্টেশন সম্পন্ন করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ : ০৪ ডিসেম্বর ২০২২ অনলাইনে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ও সময় ২৭ ডিসেম্বর ২০২২ ।

Government Jobs 2022 – 2023 Notifications UPDATED Today

Leave A Reply

Your email address will not be published.