বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

0 122

লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ : বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) (Bangladesh Public Administration Training Centre (BPATC)) একটি সংবিধিবদ্ধ প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান যা সরকারি, বেসরকারি ও স্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে থাকে। বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকা জেলার সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে অবস্থিত।

লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র কোথায়

এছাড়া বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রশাসনিক তত্ত্বাবধানে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের সদর দপ্তরে চারটি আঞ্চলিক লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। সম্প্রতি বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) রাজস্বখাতভুক্ত নবম ও দশম গ্রেডের কয়েকটি পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা সেরা জবস ওয়েবসাইটে চাকরি প্রত্যাশীদের সুবিধার জন্য বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ বিস্তারিত তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত যোগ্যতা পূরণ সাপেক্ষে বিপিএটিসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ -এ আবেদন করতে পারবেন যে কেউ। আগ্রহী প্রার্থীদের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চাকরিতে অনলাইনে আবেদন করতে হবে।

বিপিএটিসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

১। পদের নাম: গবেষণা অফিসার (নবম গ্রেড)
পদসংখ্যা: ২
যোগ্যতা: বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে গবেষণা অফিসর পদে আবেদন করতে আপনার সামাজিক বিজ্ঞান বিষয়ে প্রথম শ্রেণির মাস্টার্স ডিগ্রি বা দ্বিতীয় শ্রেণির অনার্স ডিগ্রিসহ দ্বিতীয় শ্রেণির মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩০ বছর
বেতন স্কেল: বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগে এই পদে চাকরি পেলে আপনার বেতন হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা

২। পদের নাম: মূল্যায়ন অফিসার (নবম গ্রেড)
পদসংখ্যা: ২
যোগ্যতা: সংশ্লিষ্ট ক্ষেত্র সম্পর্কিত সামাজিক বিজ্ঞান বিষয়ে প্রথম শ্রেণির মাস্টার্স ডিগ্রি বা দ্বিতীয় শ্রেণির অনার্স ডিগ্রিসহ দ্বিতীয় শ্রেণির মাস্টার্স ডিগ্রি থাকলেই আপনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ সার্কুলারে আবেদন করতে পারবেন।
বয়স: সর্বোচ্চ ৩০ বছর
বেতন স্কেল: লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে এই পদে নিয়োগ পলে আপনার বেতন হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি)

৩। পদের নাম: কারিগরি তদারককারী (দশম গ্রেড)
পদসংখ্যা: ৪
যোগ্যতা: এইচএসসি পাস বা যন্ত্র প্রকৌশল/তড়িৎ প্রকৌশলে ডিপ্লোমা অথবা সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ এসএসসি পাস এবং যন্ত্র প্রকৌশল/তড়িৎ প্রকৌশলে ডিপ্লোমা থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩০ বছর
বেতন স্কেল: লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে এই পদে নিয়োগ পলে আপনার বেতন হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা

৪। পদের নাম: সহকারী প্রকাশনা অফিসার (দশম গ্রেড)
পদসংখ্যা: ১
যোগ্যতা: মাস্টার্স ডিগ্রি অথবা মুদ্রণ ও প্রকাশনায় পাঁচ বছরের অভিজ্ঞতাসহ স্নাতক ডিগ্রি থাকতে হবে।
বয়স: সর্বোচ্চ ৩২ বছর
বেতন স্কেল: লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে এই পদে নিয়োগ পলে আপনার বেতন হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চাকরি

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তিতে যেভাবে আবেদন করবেন :বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী ব্যক্তিদের এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে কোন সমস্যা হলে টেলিটক নম্বর থেকে (১২১) এই নাম্বারে ফোন করতে বলা হয়েছে।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ: ২৩ ডিসেম্বর ২০২১।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র কাজ কি

বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এই প্রতিষ্ঠানের বিশেষ উদ্দেশ্য হচ্ছে জাতীয় পর্যায়ে লোকপ্রশাসনের ব্যবস্থাপনা ও উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের প্রয়োজনীয় জ্ঞান ও কলাকৌশল শিক্ষাদানের মাধ্যমে তাঁদের উন্নয়ন সাধন করা। সে উদ্দেশ্যে প্রতিষ্ঠানটির কার্যক্রমের মধ্যে রয়েছে বাংলাদেশ সিভিল সার্ভিসে নবনিযুক্ত ক্যাডারদের মৌলিক প্রশিক্ষণ, মধ্যম স্তরের ও সিনিয়র সরকারি কর্মকর্তাদের চাকুরিকালীন প্রশিক্ষণ এবং পাবলিক করপোরেশন, স্থানীয় কর্তৃপক্ষ ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান।

লোক প্রশাসন অধ্যয়নের পদ্ধতি

এছাড়া উল্লেখযোগ্য কার্যক্রমের মদ্যে রয়েচেহ লোকপ্রশাসন, ব্যবস্থাপনা ও উন্নয়ন বিষয়ে গবেষণা পরিচালনা, প্রশাসন ও উন্নয়ন বিষয়ক সমস্যা সমাধানে সরকারকে পরামর্শ দান, প্রশাসন ও উন্নয়ন বিষয়ক বই, সাময়িকী ও প্রতিবেদন প্রকাশ, গ্রন্থাগার ও পাঠকক্ষ প্রতিষ্ঠা ও পরিচালনা এবং অধ্যাদেশে বর্ণিত অন্যান্য বিষয় বাস্তবায়ন করা। সরকার লোকপ্রশাসন বিষয়ে প্রশিক্ষণ ও গবেষণা সম্পর্কিত অন্যান্য কাজ সম্পাদনের জন্যও বিপিএটিসি-কে নির্দেশ দিতে পারে।

ক্যাডার ও নন-ক্যাডারভুক্ত সকল সরকারি কর্মকর্তা বিপিএটিসি-র প্রশিক্ষণের আওতাধীন। নবনিযুক্ত বিসিএস ক্যাডার কর্মকর্তা থেকে ঊর্ধ্বতন নীতিনির্ধারক এর অন্তর্ভুক্ত। বিপিএটিসি-র প্রশিক্ষণ কর্মসূচি সার্বিকভাবে দুই শ্রেণিতে বিভক্ত: একটি মৌলিক কোর্স, অন্যটি স্বল্পমেয়াদি বিশেষ কোর্স। স্বল্পমেয়াদি কোর্সের মেয়াদ ১-৪ সপ্তাহ মেয়াদের এবং মৌলিক কোর্সের মেয়াদ ১০-১৬ সপ্তাহ।

Comments
Loading...
x
DMCA.com Protection Status সেরাজবস ডট কম