বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Bangladesh Coast Guard Job Circular 2022

Bangladesh Coast Guard Job Circular2022

0 4,807

Bangladesh Coast Guard Job Circular2022 : ( কোস্ট গার্ড নিয়োগ ২০২২ ) বাংলাদেশ কোস্ট গার্ড বাংলাদেশ সমুদ্র উপকূলের অঞ্চলগুলোতে নিয়োজিত একটি আধা-সামরিক বাহিনী। বাংলাদেশ কোস্ট গার্ড Bangladesh Coast Guard জাতীয় ও আন্তর্জাতিক বিবিধ আইন প্রয়োগের মাধ্যমে উপকূল অঞ্চলের নিরাপত্তা ও শৃঙ্খলা বিধান এবং জাতীয় স্বার্থ রক্ষা করে। বাংলাদেশ কোস্ট গার্ড আধাসামরিক বাহিনীটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ। বাংলাদেশ কোস্ট গার্ডের কর্মকর্তাগণ বাংলাদেশ নৌবাহিনী থেকে স্থানান্তরিত হয়ে আসে। বাংলাদেশ কোস্ট গার্ড – এর সদরদপ্তর রাজধানী ঢাকায় অবস্থিত। বর্তমানে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীতে ৫৭টি জাহাজ এবং ৩,৩৩৯ জন উপকূল রক্ষী নিয়োজিত রয়েছে। সম্প্রতি বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে Bangladesh Coast Guard

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Bangladesh Coast Guard নিয়োগ অনুসারে চাকরি প্রত্যাশীদের সুবিধার্থে বিস্তারিত প্রয়োজনীয় বিষয় উপস্থাপন করা হলো। বাংলাদেশ কোস্ট গার্ড অসামরিক রাজস্বখাতভুক্ত নিচে উল্লেখিত শূন্য পদগুলোয় অস্থায়ী ভিত্তিতে বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হইতে কোস্ট গার্ড নিয়োগ ২০২২ -এর শিক্ষাগত যােগ্যতা ও শর্ত সাপেক্ষে অনলাইনে দরখাস্ত আহ্বান জানিয়েছে।

কোস্ট গার্ড নিয়োগ ২০২২

চাকরির ধরনসরকারি চাকরি
জেলানির্ধারিত জেলা
নিয়োগ দাতা প্রতিষ্ঠানবাংলাদেশ কোস্ট গার্ড
ওয়েবসাইটhttp://www.coastguard.gov.bd
শূণ্যপদ০৮ টি
পদের সংখ্যা৩৫ জন
শিক্ষাগত যোগ্যতামাধ্যমিক-স্নাতক ডিগ্রি
আবেদন প্রক্রিয়া শুরু২১ ডিসেম্বর, ২০২১
আবেদনের শেষ তারিখ১০ জানুয়ারি, ২০২২
আবেদনের মাধ্যমঅনলাইনে

বাংলাদেশ কোস্ট গার্ড অসামরিক রাজস্বখাতভুক্ত পদের বিবরন

Recent bd Govt job Circular 2021

১। পদের নাম: সাটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর (গ্রেড-১৩)
শূন্য পদ: ০১ টি
বেতন স্কেল: ১১০০০-২৬৫৯০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি ।
অন্যান্য দক্ষতা: কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং প্রতি মিনিটে সাঁটলিপিতে বাংলায় সর্বনিম্ন ৫০ ও ইংরেজীতে সর্বনিম্ন ৮০ শব্দের এবং কম্পিউটারে মুদ্রাক্ষর লিখনে প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ২৫ ইংরেজীতে সর্বনিম্ন ৩০ শব্দের গতি সম্পন্ন হতে হবে।
যেসকল জেলা প্রার্থীগণ আবেদন করতে পারবে না: মানিকগঞ্জ, ফরিদপুর, গােপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শেরপুর, পাবনা, নওগা, রংপুর, দিনাজপুর, খুলনা, যশাের, মাগুরা, নড়াইল, বাগেরহাট, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ভােলা, ঝালকাঠি, পটুয়াখালী, ফেনী ও হবিগঞ্জ। (উল্লেখ্য, এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীগণ সকল জেলা হইতে আবেদন করিতে পারিবেন)

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ ২০২২

২। পদের নাম: উচ্চমান সহকারী (গ্রেড-১৪)
শূন্য পদ: ০২ টি
বেতন স্কেল: ১০২০০-২৪৬৮০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে অন্যূন ২য় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি ।
অন্যান্য দক্ষতা: কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং কম্পিউটারে মুদ্রাক্ষর লিখনে প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ২৫ ও ইংরেজীতে সর্বনিম্ন ৩০ শব্দ গতি।
যেসকল জেলা প্রার্থীগণ আবেদন করতে পারবে না: মানিকগঞ্জ, ফরিদপুর, গােপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শেরপুর, পাবনা, নওগা, রংপুর, দিনাজপুর, খুলনা, যশাের, মাগুরা, নড়াইল, বাগেরহাট, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ভােলা, ঝালকাঠি, পটুয়াখালী, ফেনী ও হবিগঞ্জ। (উল্লেখ্য, এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীগণ সকল জেলা হইতে আবেদন করিতে পারিবেন)

৩। পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর (গ্রেড-১৪)
শূন্য পদ: ০৩টি
বেতন স্কেল: ১০২০০-২৪৬৮০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি ।
অন্যান্য দক্ষতা: কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং প্রতি মিনিটে সাঁটলিপিতে বাংলায় সর্বনিম্ন ৪৫ ও ইংরেজীতে সর্বনিম্ন ৭০ শব্দের এবং কম্পিউটারে মুদ্রাক্ষর লিখনে প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ২৫ ও ইংরেজীতে সর্বনিম্ন ৩০ শব্দের গতি সম্পন্ন।

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2022

৪। পদের নাম: অটোমেকানিক (গ্রেড-১৪)
শূন্য পদ: ০২টি
বেতন স্কেল: ১০২০০-২৪৬৮০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বাের্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস.এস.সি) বা সমমানের পরীক্ষায় ২য় বিভাগ বা সমমানের জিপিএতে উত্তীর্ণ।
অন্যান্য দক্ষতা: কোন স্বীকৃত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টি.টি.সি) বা ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান হইতে সংশ্লিষ্ট বিষয়ে ০১ (এক) বৎসর মেয়াদী অন্যূন ২য় শ্রেণীর বা সমমানের গ্রেড বা জিপিএতে ট্রেড কোর্স সনদপ্রাপ্ত।

৫। পদের নাম: অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক (গ্রেড-১৬)
শূন্য পদ: ০১ টি
বেতন স্কেল: ৯৩০০-২২৪৯০ টাকা
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বাের্ড হইতে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
অন্যান্য দক্ষতা: কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং কম্পিউটার মুদ্রাক্ষর লিখনে প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ২০ ও ইংরেজীতে সর্বনিম্ন ২০ শব্দের গতি সম্পন্ন।

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ

৬। পদের নাম: ইলেকট্রিশিয়ান (গ্রেড-১৬)
শূন্য পদ: ০১টি
বেতন স্কেল: ৯৩০০-২২৪৯০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বাের্ড হইতে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস.এস.সি) বা সমমানের পরীক্ষায় অন্ন ২য় বিভাগ বা সমমানের জিপিএতে উত্তীর্ণ ।
অন্যান্য দক্ষতা: কোন স্বীকৃত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টি.টি.সি) বা ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান হইতে অটো ইলেকট্রিশিয়ান সনদ প্রাপ্ত।

৭। পদের নাম: ফটোকপি অপারেটর (গ্রেড-১৮)
শূন্য পদ: ০১টি
বেতন স্কেল: ৮৮০০-২১৩১০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকৃত বাের্ড হইতে বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।
অন্যান্য দক্ষতা: ফটোকপি মেশিন চালনায় বাস্তব অভিজ্ঞতা কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে ।
যেসকল জেলা প্রার্থীগণ আবেদন করতে পারবে না: ফরিদপুর, রাজবাড়ী, পাবনা, গাইবান্ধা, কুড়িগ্রাম, সাতক্ষীরা, ঝালকাঠি, ব্রাহ্মণবাড়িয়া ও চাদপুর।
(উল্লেখ্য, এতিম ও শারীরিক প্রতিবন্ধী এবং পােষ্য কোটার প্রার্থীগণ সকল জেলা হইতে আবেদন করিতে পারিবেন।

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

৮। পদের নাম: অফিস সহায়ক (গ্রেড-২০)
শূন্য পদ: ২৪টি
বেতন স্কেল: ৮২৫০-২০০১০ টাকা ।
আবেদন যােগ্যতা: কোন স্বীকত বাের্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
যেসকল জেলা প্রার্থীগণ আবেদন করতে পারবে না: ফরিদপুর, রাজবাড়ী, পাবনা, গাইবান্ধা, কুড়িগ্রাম, সাতক্ষীরা, ঝালকাঠি, ব্রাহ্মণবাড়িয়া ও চাদপুর।
(উল্লেখ্য, এতিম ও শারীরিক প্রতিবন্ধী এবং পােষ্য কোটার প্রার্থীগণ সকল জেলা হইতে আবেদন করিতে পারিবেন।

নিয়োগ-বিজ্ঞপ্তি – বাংলাদেশ কোস্ট গার্ড

বয়সসীমা: Coast Guard Job Circular ২৫/০৩/২০২০ খ্রিঃ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা নির্ধারিত হইবে (সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বৎসর, ১, ২, ৩ এবং ৫নং পদসমূহে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ৪০ বৎসর পর্যন্ত শিথিলযােগ্য এবং বীর মুক্তিযােদ্ধা/শহীদ বীর মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বৎসর)। তবে ১০ জানুয়ারী ২০২২ খ্রিঃ তারিখে কোন প্রার্থীর বয়স ১৮ বৎসর পূর্ণ হইলে তিনিও আবেদন করিতে পারিবেন। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য হবেনা।

আবেদনপত্র পূরণ সংক্রান্ত তথ্য: পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ http://bcg.teletalk.com.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করিতে পারিবেন।

Bangladesh Coast Guard Job Circular

আবেদনের সময়সীমা: আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময় ২১ ডিসেম্বর ২০২১ সকাল ১০:০০টা। আবেদনপত্র পূরণ ও জমাদানের শেষ তারিখ ও সময় ১০ জানুয়ারী ২০২২ বিকাল ০৫:০০ টা। এই সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রাথীগণ অনলাইনে আবেদনপত্র submit এর সময় হইতে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস -এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারিবেন।

বাংলাদেশ কোস্ট গার্ড সার্কুলার ২০২২

আবেদন ফি: বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ আবেদন ফি বাবদ ১নং হইতে ৬নং ক্রমিকের জন্য ১০০.০০ (একশত) টাকা এবং টেলিটকের সার্ভিস চার্জ বাবদ ১২.০০ টাকা, মােট ১১২.০০ টাকা (একশত বার) টাকা এবং ৭নং হইতে ০৮নং ক্রমিকের জন্য ৫০.০০ (পঞ্চাশ) টাকা এবং টেলিটকের সার্ভিস চার্জ বাবদ ৬.০০ টাকা, মােট ৫৬.০০ (ছাপান্ন) টাকা অনধিক ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দিবেন। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, Online- এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করিয়া Submit করা হইলেও পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত Online এ আবেদনপত্র কোনাে অবস্থাতেই গৃহীত হইবে না”।

Coast Guard Job Circular

অনলাইন কপি প্রার্থীদের Download পূর্বক প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকিবে। সেই User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk Prepaid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে BCG<space>User ID লিখে Send করিতে হইবে 16222 নম্বরে।

একাধিক পদে চাকরি দিবে বাংলাদেশ কোস্ট গার্ড

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রশ্নপত্র প্রাপ্তির বিষয় http://bcg.teletalk.com.bd অথবা বাংলাদেশ কোস্ট গার্ড এর এই Coastguard.gov.bd ওয়েবসাইট এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হইবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখতে হবে, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করতে হবে ।

Online-এ বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ আবেদন করতে কোন সমস্যা হইলে টেলিটক নম্বর হইতে ১২১ নম্বরে অথবা [email protected] ই-মেইলে যােগাযােগ করা যাইবে।

বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2021

বাংলাদেশ কোস্ট গার্ড সার্কুলার, বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ ২০২২, বাংলাদেশ কোস্ট গার্ড প্রধান, কোস্ট গার্ড এর কাজ কি, বাংলাদেশ কোস্ট গার্ডের সদর দপ্তর, কোস্ট গার্ড এর বেতন, বাংলাদেশ কোস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি, Notices – বাংলাদেশ কোস্ট গার্ড

সর্বশেষ খবর, ব্রেকিং নিউজ, চাকরির খবর জানতে এখানে প্রবেশ করুন।

Source বাংলাদেশ প্রতিদিন

Leave A Reply

Your email address will not be published.

x

You cannot copy content of this page