পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা ২০২২ | পুলিশ কনস্টেবল নিয়োগ টিআরসি

আমার ক্যারিয়ার

5 13,865

বিষয়ঃ পুলিশ কনস্টেবল নিয়োগ টিআরসি বা ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ ২০২২ সংক্রান্ত সকল তথ্য (পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা ২০২২)।

পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা কি : বাংলাদেশ পুলিশে চাকরি পেতে দিতে হয় ঘুষ তাহলেই জুটে পুলিশের চাকরি! সেই ঘুষের টাকার অংকটাও কম নয়’। পুলিশে ঘুষের বিনিময়ে নিয়োগ এমন অভিযোগ অনেক পুরনো। এবার সেই অভিযোগ থেকে বেরিয়ে আসতে উদ্যোগ নিয়েছেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। সম্প্রতি টিআরসি বা ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ ২০২২ সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। পুলিশ কনস্টেবল নিয়োগে আগ্রহীদের মনে হয়তো অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে । পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা কি, পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে, পুলিশের চাকরির জন্য ছেলেদের উচ্চতা কত লাগে, পুলিশের চাকরির জন্য মেয়েদের উচ্চতা কত লাগে, পুলিশ কনস্টেবল এর কাজ কি, পুলিশ কনস্টেবল বেতন কত, পুলিশ কনস্টেবল থেকে পদোন্নতি এমন অনেক প্রশ্ন নিয়ে যারা গুগলে উত্তর খুজছেন তাদের সকল প্রশ্নে উত্তর নিয়ে এই পোস্ট তৈরি করেছে সেরা জবস

নতুন নিয়মে পুলিশ কনস্টেবল পদে নিয়োগ পেতে হলে আপনাকে পার করতে হবে সাত ধাপ। পুলিশ কনস্টেবল পদ নিয়ে নানা প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হয়েছে। এবং বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ পাবেন পোষ্টের নিচে।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়ােগ তথ্য

পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা পূরনের রয়েছে সাতটি ধাপ। কনস্টেবল নিয়োগে যোগ্যতা পূরনের ৭টি ধাপ হলো-

  • ১। প্রিলিমিনারী স্ক্রিনিং,
  • ২। শারীরিক মাপ ও ফিজিক্যাল এন্ডুরেন্স টেস্ট,
  • ৩। লিখিত পরীক্ষা,
  • ৪। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা,
  • ৫। প্রাথমিক নির্বাচন,
  • ৬। পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা
  • ৭। চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ।

পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা ২০২২

এই সাতটি ধাপের কোনো একটিতে অযোগ্য বিবেচিত হলে তিনি আর পুলিশে নিয়োগ পাবেন না। নিয়োগে দুর্নীতি, তদ্বির ও অনিয়মের অভিযোগ থেকে বের হতে আইজিপি ড. বেনজীর আহমেদ এমন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন।

পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে

পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে : আবেদনকারীর বয়স ও যোগ্যতা : পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগের জন্য ১৮ হতে ২০ বছর বয়সি অবিবাহিত বাংলাদেশি নাগরিকরা আবেদন করতে পারবেন। এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় আবেদনের বয়স হবে ১৮ হতে ৩২ বছর।

পুলিশের চাকরির জন্য ছেলেদের উচ্চতা কত লাগে

পুলিশের চাকরির জন্য ছেলেদের উচ্চতা কত লাগে : সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র নৃ-গােষ্ঠী ও মুক্তিযােদ্ধা (মুক্তিযােদ্ধার সন্তানের সন্তান ব্যতীত)কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি।

পুলিশের চাকরির জন্য মেয়েদের উচ্চতা কত লাগে

পুলিশের চাকরির জন্য মেয়েদের উচ্চতা কত লাগে : সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র নৃ-গােষ্ঠী ও মুক্তিযােদ্ধা (মুক্তিযােদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।

একজন পুলিশ কনস্টেবল এর কাজ কি

পুলিশ কনস্টেবল এর কাজ কি : একজন পুলিশ কনস্টেবলকে চুরি-ডাকাতি রোধ, ছিনতাই-প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা, সমাজবিরোধী কর্মকাণ্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে অংশগ্রহণ করতে হয়। এ ছাড়া পুলিশ বাহিনী আইনশৃঙ্খলার পাশাপাশি পাসপোর্ট ভেরিফিকেশন, ইমিগ্রেশন এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করাতেও কাজ করে থাকে।

পুলিশ কনস্টেবল বেতন

পুলিশ কনস্টেবল বেতন : পুলিশ কনস্টেবলের প্রকাশিত নতুন নিয়োগে চাকরির সুবিধা : সাফল্যের সাথে প্রশিক্ষণ সম্পন্নকারী প্রার্থীদের ২০১৫ সনের জাতীয় বেতন স্কেলের ১৭তম গ্রেড ৯,০০০-২১,৮০০/- এবং বিধি মােতাবেক প্রাপ্য অন্যান্য বেতন-ভাতাদিসহ বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়ােগ প্রদান করা হবে ।

পুলিশ কনস্টেবল থেকে পদোন্নতি

পুলিশ কনস্টেবল থেকে পদোন্নতি : কনস্টেবল পদে যোগদানের পর সাধারণত একজন কনস্টেবল (নায়েক, এএসআই, এসআই, টিএসআই, ইন্সপেক্টর ও এএসপি পদে পদোন্নতি পেয়ে থাকেন)। ‘বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগপ্রাপ্ত এএসপিরা খুব সহজেই সিনিয়র সহকারী পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ সুপার, অতিরিক্ত ডিআইজি অথববা ডিআইজি বা অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পেয়ে থাকেন।

পুলিশে নিয়োগ নিয়ে অতীতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠে। এসব দুর্নীতির ছায়া যাতে না লাগে সেজন্যই নিয়োগে এই ধরনের পরিবর্তন আনা হয়েছে। এতে টাকা নিয়েও এখন আর কেউ পুলিশে চাকরি দিতে পারবেন না। তদ্বিরেও কাজ হবে না। দুর্নীতি থাকবে না। যোগ্যরাই পুলিশে নিয়োগ পাবেন। অন্যদিকে পুলিশের এসআই নিয়োগের ক্ষেত্রে ১১ ধাপ পার হতে হবে। আধুনিক, স্মার্ট, জনবান্ধব পুলিশ বাহিনী বিনির্মাণের লক্ষ্যে নতুন নিয়মে পুলিশে নিয়োগ হবে।

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

যার নির্দেশনা ও তত্ত্বাবধানে পুলিশ হেডকোয়ার্টার্স পুলিশ কনস্টেবল নিয়োগে সর্বোচ্চ স্বচ্ছতার মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচনের নতুন নিয়ম ও পদ্ধতির প্রবর্তন করেছে। উক্ত স্বচ্ছতা নিশ্চিত করণে প্রতিটি জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ডিজিটাল ডিভাইস এবং স্থানীয় কেবল অপারেটরের মাধ্যমে পুলিশ কনস্টেবল নিয়োগের নতুন পদ্ধতি ও তথ্য প্রচার করা হবে। এ সংক্রান্তে জেলা পুলিশের বিভিন্ন স্থাপনা, থানা, ফাঁড়ি ও তদন্ত কেন্দ্রের মাধ্যমে এবং অন্যান্য প্রচার মাধ্যম ব্যবহার করে এ ব্যাপারে সচেতনতা তৈরি করা হচ্ছে।

কনস্টেবল পদে চাকরির অন্যান্য বিষয়সমূহ : কনস্টেবল পদে অধিক যোগ্য ও দক্ষ প্রার্থী নির্বাচনের জন্য আসন্ন নিয়োগ পরীক্ষায় বিভিন্ন ইভেন্টের মাধ্যমে তাদের শারীরিক সহনশীলতা পরীক্ষা (ফিজিক্যাল এন্ডুরেন্স টেস্ট) নেওয়া হবে। এর মধ্যে রয়েছে নারী ও পুরুষ আবেদনকারীদের জন্য ২০০ মিটার দৌড়, ১০০০ মিটার দৌড়, ১৬০০ মিটার দৌড়, লং জাম্প, হাই জাম্প, পুশ-আপ, রোপ ক্লাইম্বিং এবং ড্র্যাগিং পরীক্ষা।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়ােগ

পুলিশের চাকরির জন্য কত টাকা লাগে – উত্তর জেনে নিন
কোনো দালাল কিংবা প্রতারক চক্র যাতে চাকুরী প্রার্থীদের নিকট হতে প্রতারণা করে চাকুরী পাইয়ে দেওয়ার নাম করে টাকা পয়সা হাতিয়ে নিতে না পারে, সেজন্য জেলা পুলিশ কঠোর মনিটরিং এর ব্যবস্থা করবে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দালাল প্রতারক কিংবা অসদুপায় অবলম্বনকারী চক্রের বিরুদ্ধে তথ্য সংগ্রহ পূর্বক কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। দালাল, প্রতারক, অসদুপায় অবলম্বনকারীসহ তদবীরবাজ কিংবা অন্য যে কেউ যাতে চাকুরী প্রার্থীদের প্রতারিত করতে না পারে সেজন্য জেলা পুলিশের একাধিক টিমসহ গোয়েন্দা টিম সার্বক্ষনিক তথ্য সংগ্রহ ও মনিটরিং এর দায়িত্বে থাকবেন।

প্রতারকদের বিরুদ্ধে তথ্য পাওয়া গেলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। চাকুরী প্রার্থীদের পরিবারের অস্বাভাবিক ব্যাংক লেনদেন, জমি-জমা ও মূল্যবান সম্পদ বিক্রয়, অর্থ লেনদেন ও ধার-কর্জ করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হবে। অনেক অভিভাবক চাকুরী প্রার্থীদের সাথে মেয়েকে বিবাহ বন্ধনের প্রতিশ্রুতিতে যৌতুক হিসেবে টাকা-পয়সা প্রদান করে থাকেন যা প্রচলিত আইনে দন্ডনীয় অপরাধ। এই বিষয়টি পুলিশী নজরদারির মধ্যে রাখা হবে।

সরকারের ভিশন-২০৪১ এর সাথে তাল মিলিয়ে পুলিশে যোগ্য ও উপযুক্ত জনবল নিয়োগ দেওয়া হবে। পুলিশ হবে জনবান্ধব। নতুন নিয়মে পুলিশে কোন ধরনের অনিয়ম ও দুর্নীতি করার সুযোগ নেই।

বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়ােগের লক্ষ্যে নতুন নিয়োগ প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য আহ্বান করা যাচ্ছে।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়ােগের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি” “কনস্টেবল এর বাংলা অর্থ কি” “পুলিশ কনস্টেবল এর বেতন কত” “ওয়াচার কনস্টেবল এর বেতন কত” “পুলিশের এসপির বেতন কত” “কনস্টেবল থেকে পদোন্নতি”

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি এর সব খবর জানতে এই পেইজ ভিজিট করুন ।

5 Comments
  1. […] পুলিশ সদরদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পুলিশ সদরদপ্তর পিআরবি ১৯৪১-এর বেশ কয়েকটি প্রবিধান সংশোধন এনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। যাবতীয় প্রক্রিয়া শেষে সংশোধনগুলো প্রজ্ঞাপন আকারে জারি হয়। পুলিশের প্রস্তাবের যৌক্তিকতায় বলা হয়েছে- পৃথিবীর বিভিন্ন দেশে এসআই/সার্জেন্ট নিয়োগে পুরুষের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি থেকে ৫ ফুট ৮ ইঞ্চি। […]

  2. […] পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা ২০২১ |… […]

  3. […] খুজছেন তাদের সকল প্রশ্নে উত্তর পেতে এই লিংকে প্রবেশ করতে হবে […]

  4. md soumrat says

    ভাই চকরিটা আমার অনেক দরকার

    1. সেরা জবস says

      আবেদনের নিয়ম দেয়া আছে । আবেদন যোগ্যতা থাকলে সঠিক নিয়মে আবেদন করুন ।

Leave A Reply

Your email address will not be published.

x

You cannot copy content of this page