The news is by your side.

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ – Class XI Admission 2023

XI Class Admission 2023 www.xiclassadmission.gov.bd

4

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ : একাদশ শ্রেণিতে ভর্তিতে কি কাগজপত্র লাগবে, একাদশ শ্রেণিতে ভর্তি তথ্য এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে । ধৈর্য্য সহকারে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ মনযোগ দিয়ে পড়লে আশাকরি একাদশ শ্রেণিতে ভর্তি সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন । একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে ০৮ ডিসেম্বর থেকে । এবারও শিক্ষার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তি করা হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ টপিক যে বিষয়গুল নিয়ে তৈরি করা হয়েছে : একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধত, একাদশ শ্রেণিতে মাইগ্রেশন করব কিভাবে? একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগবে? একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ পদ্ধতি, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ এর যোগ্যতা কত? কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? কয়টি কলেজে আবেদন করা যাবে? আবেদন ফি কত? অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৩, একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২৩ যেভাবে দেখবেন, একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন ফি কত? সরকারি কলেজে ভর্তি হতে কত টাকা লাগে, বেসরকারি কলেজে ভর্তি ফি কত, কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ হবেন? একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা ।

ব্রেকিং নিউজ : একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে ০৮ ডিসেম্বর থেকে। এবারও শিক্ষার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তি করা হবে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জানতে এই লিংকে প্রবেশ করুন ।

See also  যশোর পল্লী বিদ্যুৎ সমিতি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি তথ্য ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়ায় ০৩ বার প্রাথমিক আবেদন, ০৩ বার ভর্তির ফলাফল, ০৩ বার ভর্তি নিশ্চিতকরণ এবং ০১ বার চূড়ান্ত ভর্তি থাকবে। তবে, একাদশ শ্রেণীতে চূড়ান্ত ভর্তির সময়, সরাসরি কলেজে যেতে হবে এবং ভর্তি ফি এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ একাদশ শ্রেণীতে ভর্তি হতে হবে।

ভর্তির আবেদন, ফল প্রকাশ, ভর্তি ও ক্লাস শুরু

ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ ০৮/১২/২০২২ (বৃহস্পতিবার) থেকে ১৫/১২/২০২২ (বৃহস্পতিবার) (যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে, আবেদনের যোগ্য হলে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে) ।

আবেদন যাচাই, বাছাই ও আপত্তি নিষ্পত্তি: ১৮/১২.২০২২ (রবিবার) থেকে ২২/১২/২০২২ (বৃহস্পতিবার) । শুধুমাত্র পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ: ২৬/১২/২০২২ (সোমবার) । পছন্দক্রম পরিবর্তনের সময়: ২৬/১২/২০২২ (সোমবার)।

১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্ৰকাশ: ৩১/১২/২০২২ (শনিবার রাত ৮:০০ টায়) । শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন: ০১/০১/২০২৩ (রবিবার) থেকে ০৮/০১/২০২৩ (রবিবার) (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের নির্বাচন এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে)।

২য় পর্যায়ে আবেদন গ্রহণ: ০৯/০১/২০২৩ (সোমবার) থেকে ১০/০১/২০২৩ (মঙ্গলবার রাত ৮:০০ পর্যন্ত)। পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ: ১২/০১/২০২২ (বৃহস্পতিবার রাত ৮:০০ টায়)। ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ: ১২/০১/২০২২ (বৃহস্পতিবার রাত ৮:০০ টায়)।
২য় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন ১৩/০১/২০২৩ থেকে ১৪/০১/২০২৩ রাত ৮:০০ পর্যন্ত) (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের নির্বাচন এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে) ।

Class XI Admission Notice 2023

৩য় পর্যায়ে আবেদন গ্ৰহণ: ১৬/০১/২০২৩ (সোমবার) পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশ: ১৮/০১/২০২৩ (বুধবার রাত ৮.০০ টায়)
৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ: ১৮/০১/২০২৩ (বুধবার রাত ৮.০০ টায়)
৩য় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন ১৯/০১/২০২৩ বৃহস্পতিবার থেকে ২০/০১/২০২২ শুক্রবার (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ৩য় পর্যায়ের নির্বাচন এবং আবেদন বাতিল হবে)।

See also  রাজশাহী জেলা পরিষদ শিক্ষাবৃত্তি আবেদন শুরু

ভর্তি: ২২/০১/২০২৩ থেকে ২৬/০১/২০২৩ পর্যন্ত ।
ক্লাস শুরু: ১ ফেব্রুয়ারি, ২০২৩ (বুধবার) ।

একাদশ শ্রেণিতে ১ম পর্যায়ে আবেদন

১ম পর্যায়ে আবেদন: সর্বপ্রথম শিক্ষার্থীকে প্রাথমিক আবেদন করতে হবে। যারা ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবেন তাদেরকেও আবেদন করতে হবে। এরপর “আবেদন যাচাই বাচাই” প্রক্রিায়া চলবে। এরপর যাদের বোর্ড চ্যালেঞ্জে রেজাল্ট পরিবর্তিত হবে, তারা আবার আবেদন করতে পারবেন। এছাড়াও আবেদন করার পর কলেজ তালিকা বা পছন্দক্রম পরিবর্তনের সুযোগ রয়েছে। তবে সর্বোচ্চ ৫ বার ১ম পর্যায়ের আবেদনের পছন্দক্রম পরিবর্তন করা যাবে। এবার ৪-৫ দিন পর ১ম পর্যায়ের রেজাল্ট প্রকাশ ।

একাদশ শ্রেণিতে ২য় পর্যায়ে আবেদন

২য় পর্যায়ে আবেদন: যারা ১ম ধাপে আবেদন করতে পারেননি বা যারা ১ম ধাপে ভর্তি নিশ্চিত করেননি, তাদের আবেদন ফি পরিশোধ করে সতর্কতার সাথে আবেদন করতে হবে। কারণ এবার কেউ “আবেদন যাচাইকরণ সংরক্ষণ” এবং “পছন্দ পরিবর্তনের” সুযোগ পাবে না। এখন দুই দিন পর ১ম ধাপের নিশ্চিতকারীদের কাছে ১ম মাইগ্রেশনের ফলাফল দেয়া হবে। এরপর যারা নতুন সুযোগ পাবে তাদেরই ভর্তি নিশ্চিত করতে হবে। আর যারা মাইগ্রেশন করবেন না, তাদের ২য় মাইগ্রেশনের জন্য অপেক্ষা করতে হবে।

একাদশ শ্রেণিতে ৩য় পর্যায়ে আবেদন

৩য় পর্যায়ে আবেদন: যারা এখনো একাদশে আবেদন করেননি এবং যারা ২য় পর্যায়ে ভর্তি নিশ্চিত করেননি, তারা সবাই আবেদন ফি পরিশোধ করে সাবধানে আবেদন করেছেন। কারণ এবারও “আবেদন যাচাইকরণ সংরক্ষণ” এবং “অনুগ্রহ পরিবর্তন” করার সুযোগ থাকবে না। দুই দিন পর তাদের এবং 2য় এবং 1ম পর্যায়ের নিশ্চিতকারীদের মাইগ্রেশন ফলাফল বেরিয়ে আসবে। পরবর্তী ধাপ আগের মতই। কিন্তু এ পর্যায়ে যে কলেজে চান্স পায় তাকে ওই কলেজেই ভর্তি হতে হয়। কারণ এর পর নতুন আবেদন বা মাইগ্রেশনের কোনো সুযোগ নেই।

চূড়ান্ত পর্যায়ে ভর্তি প্রক্রিয়া

যারা ১ম, ২য় এবং ৩য় ধাপে ভর্তির সুযোগ পাবে তারাই চান্স পাওয়া কলেজে ভর্তি হতে পারবে। এ জন্য চূড়ান্ত ভর্তির সময় প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখতে হবে। ০২ থেকে ০৪ দিন সময় দেওয়া হবে। তাই সময় নিয়ে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখতে হবে। একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশিকা। এছাড়াও একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত আনুষঙ্গিক বিষয়গুলি নীচে আলোচনা করা হয়েছে।

See also  বিসিএস প্রিলিমিনারির প্রস্তুতি

একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা

যেকোন শিক্ষা বোর্ড থেকে ২০২০, ২০২১ ও ২০২২ সালের এসএসসি বা দাখিল বা এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালার অন্যান্য শর্ত সাপেক্ষে যেকোন কলেজ বা সমমান (মাদরাসা, কারিগরি) প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি 2023

এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০২০, ২০২১ এবং ২০২২ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও সাধারণের জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের বোর্ডে ম্যানুয়ালি (সরাসরি কাগজে) আবেদন করতে হবে। এক্ষেত্রে বয়সের কোনো সীমাবদ্ধতা নেই।

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এই লিংকে প্রবেশ করে জানা যাবে

একাদশ শ্রেণিতে আবেদন করতে কি লাগবে

  • এসএসসি রোল ও রেজিস্ট্রেশন নম্বর।
  • এসএসসি পাশের সাল ও বোর্ডের নাম।
  • একটি সচল মোবাইল নম্বর।
  • আবেদন ফি ১৫০ টাকা।

HSC কলেজ ভর্তি 2023 আবেদন পদ্ধতি

www.xiclassadmission.gov.bd-এ 2022-2023 সেশনের একাদশ শ্রেণির ভর্তির ফলাফলে স্বাগতম। আপনি অফিসিয়াল ওয়েবসাইট  xiclassadmission gov bd এর মাধ্যমে HSC কলেজ ভর্তি 2023 এর জন্য অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইন আবেদন ০৮ ডিসেম্বর ২০২২ থেকে ১৫ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ।

একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির ফলাফল দুটি উপায়ে দেখা যায়। এছাড়াও: এসএমএস এবং ওয়েবসাইট। বোর্ড শিক্ষার্থীর মোবাইলে ফলাফল এসএমএসের মাধ্যমে সময়মতো জানিয়ে দেবে। তাছাড়া শিক্ষার্থী তার ভর্তির ফলাফল ওয়েবসাইট থেকে জানতে পারবে। উল্লেখ্য, নির্ধারিত তারিখে রাত ৮টায় ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুনএকাদশ শ্রেণীর ভর্তি নীতিমালা ২০২৩ – XI Class Admission 2023

Leave A Reply

Your email address will not be published.