The news is by your side.

জেনে নিন, কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তির আবেদন

5

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ : kon college koto point lagbe ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি ১ম পর্যায়ের আবেদন শুরু ০৮ জানুয়ারি । দেখে নিন কি ভাবে আবেদন করবেন ও কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কোন কলেজের আসন সংখ্যা কত । ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ১ম পর্যায়ের আবেদন শুরু হয়েছে ৮ই ডিসেম্বর থেকে ।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে আগের মতোই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। ভর্তির জন্য কোনো পরীক্ষা হবে না। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এই ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়। ওই নীতিমালায় এসব তথ্য জানানো হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালায় জানানো হয়েছে, এবার দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই ২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শুধুমাত্র Online -এর মাধ্যমে আবেদন করতে হবে। ভর্তির আবেদন করতে হবে এই ওয়েবসাইটের (http://xiclassadmissiongovbd.com/) মাধ্যমে আবেদন করা যাবে

কলেজে ভর্তির নতুন নিয়ম ২০২৩ শিক্ষা প্রতিষ্ঠান, গ্রুপ, শিফট এবং ভার্শন সিলেক্ট করুন নিচে দেয়া হলো: 

১। আপনি যে কলেজে ভর্তি হতে চান সেই কলেজের বোর্ড সিলেক্ট করুন
২। জেলা নির্বাচন করুন
৩। থানা নির্বাচন করুন
৪। এবার আপনার পছন্দের কলেজ চয়ন করুন।
৫। শিফট চয়ন করুন
৬। বাংলা বা ইংরেজি ভার্সন বাছাই করুন
৭। যে গ্রপে পড়তে চান।
৮। যদি আপনার কোন কোটা থাকে (মুক্তিযোদ্ধা/শিক্ষা/প্রবাসী)
৯। গর্ভনিং বডি কোটা (যদি থাকে)

See also  মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১

একাদশ শ্রেণীর ভর্তি নীতিমালা ২০২৩ – XI Class Admission 2023

এবার Add This College বাটনে ক্লিক করে কলেজটি আপনার পছন্দক্রম তালিকায় যুক্ত করুন। আপনি তিনটি গ্রপে (ব্যবসায়/মানবিক/বিজ্ঞান) একটি কলেজকে তিনবার যুক্ত করতে পারবেন। এই ভাবে শিক্ষাথী সর্বোচ্চ ১০টি এবং সর্বনিম্ন ৫টি কলেজ যুক্ত করতে পারবেন ।

আপনার পছন্দের কলেজ যুক্ত করা হলে Preview Application বাটনে ক্লিক করুন। এবার আপনার আবেদনকৃত কলেজসমূহের তথ্য ও পছন্দক্রম দেখে SUBMIT APPLICATION বাটন চাপুন ।

আবেদন সঠিক ভাবে Submit করা হলে আপনার Contact Number -এ নিশ্চিতকরণ SMS প্রেরণ করে যাতে একটি সিকিউরিডি কোড প্রেরণ করবে। সিকিউরিডি কোডটি গোপনীয়তা ও সতর্কতার সাথে সংরক্ষণ করতে হবে। যা পরবর্তীতে আবেদন সংশোধন ও ভর্তি সংক্রান্ত যেকোন কাজে ব্যবহার করতে হবে। Print Version বাটনে ক্লিক করে আবেদনটি ডাউনলোড বা প্রিন্ট করে নিন।

কলেজে ভর্তির নতুন নিয়ম ২০২৩

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩: ২০২৩ সালের একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তির আবেদন  শুরু ৮ জানুয়ারি থেকে । SSC রেজাল্ট অনুযায়ী বিভিন্ন কলেজে একাদশ শ্রেণীর ভর্তিতে আবেদনে আপনার প্রাপ্ত পয়েন্ট অনুযায়ী আপনি কোন কলেজে ভর্তির আবেদন করতে পারবেন।

নিচে বাংলাদেশ শিক্ষা বোর্ড অনুযায়ী কলেজে তালিকা দেয়া আছে এবং বিস্তারিত তথ্য ভালভাবে পড়ুন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং সেই কলেজে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা বিভাগ এর আসন সংখ্যা কত ও প্রয়োজনীয় কলেজ ভর্তি ২০২৩ সংক্রান্ত তথ্য।

ঢাকা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Kon college koto point lagbe

ঢাকা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

See also  ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - ৯ পদে ৩৮ জন

Click here to download

কুমিল্লা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

রাজশাহী শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

Click here to download

যশোর শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

বরিশাল শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

সিলেট শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

দিনাজপুর শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

মাদ্রাসা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন ।

Click here to download

কলেজে ভর্তি যোগ্যতা ২০২৩

এই আটিক্যালে প্রতিটি শিক্ষা বোর্ডের জন্য আলাদা আলাদা বিভাগের সকল কলেজে ভর্তি যোগ্যতা এক সাথে প্রকাশ করা হয়েছে। আপনি আপনার বিভাগ অনুযায়ী কলেজ দেখুন। পোষ্টে সকল বিভাগের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ দেওয়া হলো আপনারা pdf Download করে দেখে নিন।

XI Class Admission 2023 | XI Class Admission 2023 Application

Leave A Reply

Your email address will not be published.