The news is by your side.

স্কুল মিল্ক কর্মসূচী | School Milk Program Bangladesh Apply Online

school milk program bangladesh

0

স্কুল মিল্ক কর্মসূচী : School Milk Program স্কুল শিক্ষার্থীদের জন্য নিরাপদ এবং পুষ্টিকর দুগ্ধজাত পণ্য প্রদর্শনী (স্কুল মিল্ক কর্মসূচী) কার্যক্রম বাস্তবায়নে আগ্রহী প্রতিষ্ঠানের নিকট থেকে আবেদনপত্র আহবান জানিয়ে স্কুল মিল্ক কর্মসূচী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ।

School Milk Program Bangladesh

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন প্রাণিসম্পদ অধিদপ্তর দেশের প্রাণিসম্পদ খাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় “প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)” বাস্তবায়ন করছে। প্রকল্পটি সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে দেশের দুগ্ধ উৎপাদন বৃদ্ধি এবং ভোক্তা পর্যায়ে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য গ্রহণে আগ্রহ সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেছে।

এ উদ্যোগের অংশ হিসেবে ২০২৩ থেকে ২০২৫খ্রি: পর্যন্ত দেশের ৬১টি জেলায় (পাবর্ত্য ৩টি জেলা ব্যতীত) মোট ৩০০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্যাকেট জাত ইউএইচটি (Packet type UHT)/ পাস্তুরাইজড দুগ্ধ পান করানো হবে।

প্রাথমিকভাবে জুন, ২০২৩খ্রি. পর্যন্ত ৫০ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীর জন্য ২০০ মি.লি প্যাকেটজাত ইউ এইচটি দুগ্ধ সরবরাহ করা হবে।

এই কার্যক্রম বাস্তাবায়নে (৩০০টি বিদ্যালয়ে) আগ্রহী দুগ্ধ উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সরবারাহকারী প্রতিষ্ঠান / কোম্পানীর নিকট থেকে দরখাস্ত আহ্বান করা হচ্ছে। প্রাপ্ত আবেদন নির্বাচিত মানদন্ডের ভিত্তিতে মূল্যয়ন করা হবে।

স্কুল মিল্ক কর্মসূচী আবেদন যোগ্যতা

  • ১. আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক হতে হবে ।
  • ২. আবেদনকারী অধিক পরিমাণে গবাদিপশুর দুগ্ধ সংগ্রহ, প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণের সক্ষমতা থাকতে হবে এবং উৎপাদন কার্যক্রম প্রকল্পের আওতাভুক্ত এলাকায় অবস্থিত হতে হবে।
  • ৩. আবেদনকারীকে গবাদিপশুর দুগ্ধ সংগ্রহ, প্রক্রিয়াকরণ ও সরবরাহের নূন্যতম ৩ (তিন) বছরের বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।
  • ৪. আবেদনকারীকে বৈধ ট্রেড লাইসেন্স ও টিআইএন (TIN) সার্টিফিকেট দাখিল করতে হবে ।
  • ৫. আবেদনকারীকে বেসরকারি উদ্যোক্তা/ প্রাইভেট লিমিটেড কোম্পানি/পাবলিক লিমিটেড কোম্পানি/ সরকার নিয়ন্ত্রিত সমবায়ী প্রতিষ্ঠান হতে হবে।
See also  নৌ-পরিবহন কর্পোরেশনে ২ পদে ৮জনের চাকরির সুযোগ

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প

প্রাথমিকভাবে ৫০টিসহ মোট ৩০০টি নির্বাচিত প্রাথমিক নির্বাচিত বিদ্যালয়ে দুগ্ধ সরবরাহে আগ্রহী প্রতিষ্ঠান / কোম্পানিকে আগামী ২০ জানুয়ারি, ২০২৩ খ্রি: তারিখের মধ্যে এলডিডিপি’র নির্ধারিত ফর্মে আবেদনপত্র নিম্নোক্ত ঠিকানায় জমা দেওয়ার অনুরোধ করা হচ্ছে।

স্কুল মিল্ক কর্মসূচী আবেদন ফরম

আবেদন যেভাবে: আবেদনের ফরম এবং বিস্তারিত শর্তাবলী প্রকল্পের পোর্টাল https://lddp.portal.gov.bd, প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইট www.dls.gov.bd মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://mofl.gov.bd এবং প্রকল্প পরিচালকের দপ্তরে পাওয়া যাবে। নির্বাচিত প্রতিষ্ঠানের সাথে প্রকল্প দপ্তর নির্ধারিত ফরমেটে Letter of agreement (LoA) স্বাক্ষর করবে।

আরও পড়ুন: ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

Source ebdpratidin
Leave A Reply

Your email address will not be published.