The news is by your side.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি গ্রহণ শুরু

1

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি ২০২৩ : (CU Admission 2023 ) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষাবর্ষ: ২০২২-২০২৩ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির সাইট (https://admission.cu.ac.bd) ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের মধ্যে যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিট/উপ-ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত শর্ত পূরণ করেছে সে সকল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদন আহ্বান করা যাচ্ছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি ২০২৩ সংক্রান্ত তথ্য আবেদন করার পূর্বে আবেদনের সাধারণ যোগ্যতা, ভর্তি বিজ্ঞপ্তি, আবেদনের নিয়মাবলী , ফি প্রদানের নিয়মাবলী, ও প্রসপেক্টাস পড়ুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট

ভর্তিচ্ছু প্রার্থীদের ইন্টারনেট সুবিধা সম্বলিত কম্পিউটার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট (https://admission.cu.ac.bd) এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

ইউনিট/উপ-ইউনিট প্রতি আবেদন ফি ৮৫০/-(আটশত পঞ্চাশ) টাকা এবং আবেদন প্রসেসিং ফি [অনলাইন রেজিস্ট্রেশন, Payment ও SMS Gateway, Teletalk Data ব্যবহার ইত্যাদি বাবদ সার্ভিস চার্জ ১০০/- (একশত) টাকা] প্রযোজ্য হবে। নির্ধারিত আবেদন ফি ‘রকেট’ বা ‘বিকাশ’ Mobile Financial Service Operator এর মাধ্যমে জমা দেয়া যাবে।

আবেদন গ্রহণ ও আবেদন ফি জমার তারিখ: ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ৩০ মার্চ ২০২৩ তারিখ (বৃহস্পতিবার) দুপুর ১২:০০ টা থেকে ১২ এপ্রিল ২০২৩ তারিখ (বুধবার) রাত ১১:৫৯ টা পর্যন্ত অনলাইনে করা যাবে।

১৪ এপ্রিল ২০২৩ তারিখ (শুক্রবার) রাত ১১:৫৯ টা পর্যন্ত ‘রকেট’ বা ‘বিকাশ’ Mobile Financial Service Operator এর মাধ্যমে ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

See also  খুলনা বন সংরক্ষকের কার্যালয়ে এইচএসসি-এসএসসি পাসে চাকরির সুযোগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা

যে সকল ছাত্র-ছাত্রী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের নিম্নে বর্ণিত যোগ্যতা ও ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট অনুষদ/বিভাগ/ইনস্টিটিউট ভিত্তিক ভর্তির যোগ্যতা আছে তারা ভর্তি পরীক্ষায় অংগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে।

CU Admission Circular 2023

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ বা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় যে সকল শিক্ষার্থী বিভিন্ন গ্রুপে বাংলা ও ইংরেজি বিষয়সহ পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত/উচ্চতর গণিত বিষয় নিয়ে উত্তীর্ণ হয়েছে তাদের গ্রুপকে বিজ্ঞান গ্রুপ হিসাবে বিবেচনা করা হবে। Accounting/Higher Accounting বিষয় নিয়ে উত্তীর্ণ শিক্ষার্থীর গ্রুপকে ব্যবসায় শিক্ষা গ্রুপ হিসাবে বিবেচনা করা হবে। যে সকল আবেদনকারী বর্ণিত বিষয় ব্যতিত অন্যান্য বিষয় নিয়ে উত্তীর্ণ হয়েছে তাদের গ্রুপকে মানবিক গ্রুপ হিসাবে বিবেচনা করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার (শিক্ষাবর্ষ: ২০২২-২০২৩) অনলাইন আবেদন সংক্রান্ত আরও বিস্তারিত জানতে এখানে https://admission.cu.ac.bd/admission-circular ক্লিক করে CU Admission 2023 PDF দেখুন ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নোটিশ বোর্ড চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সার্কুলার ২০২৩

আরও পড়ুন : সিদ্ধেশ্বরী গার্লস কলেজ অনার্স ১ম বর্ষে ভর্তি শুরু

Source admission.cu.ac.bd
1 Comment
  1. […] আরও পড়ুন : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্ন… […]

Leave A Reply

Your email address will not be published.