একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু আগামীকাল ৮ জানুয়ারি

College Admission 2021-2022

0 112

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন : College Admission 2021-2022 একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন আগামীকাল শনিবার (৮ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে। আগে মোবাইলে এসএমএসে আবেদনের সুযোগ থাকলেও এবার শুধু অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। পরে দুই মাস ধরে ভর্তি কার্যক্রম শেষে ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। এবারও ডিজিটাল পদ্ধতিতে লটারির মাধ্যমে কলেজ পাবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনকারীরা।

জেনে নিন: কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২১-২২ ও আবেদন পদ্ধতি

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন

জানা যায়, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি কলেজ পর্যায়ের শিক্ষার্থী ভর্তির বিষয়ে রোডম্যাপ তৈরি করেছে। আবেদনে শিক্ষার্থীরা সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করবে। এ ছাড়া ভর্তির জন্য তিন ধাপে মেধাতালিকা প্রকাশ করা হবে। আবেদনের জন্য ভর্তির ওয়েবসাইটে xiclassadmission.gov.bd সব তথ্য পাওয়া যাবে।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি

ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানা যায়, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।

নটরডেম কলেজ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ৭ জানুয়ারি

এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ১৬ ও ১৭ ফেব্রুয়ারি সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

বিসিআইসি কলেজ একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ | BCIC College HSC Admission 2022

২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাস করেছে, তারা আবেদন করতে পারবে। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাস করা শিক্ষার্থীরা ২২ বছর বয়সেও আবেদন করতে পারবে। আর যেসব শিক্ষার্থী এসএসসি ও দাখিলের ফল পুনঃ নিরীক্ষার আবেদন করবে, তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

College Admission 2021-2022

দনিয়া কলেজ একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ | College Admission 2022 (HSC XI Class)

অন্যদিকে পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতেও ৮ জানুয়ারি থেকে আবেদন নেওয়ার চিন্তা চলছে। কারিগরি শিক্ষা বোর্ড থেকে ভর্তি নীতিমালাসহ এসংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য ইতোমধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২০২২ | HSC College Admission 2022

Comments
Loading...
x
DMCA.com Protection Status সেরাজবস ডট কম