The news is by your side.

যেভাবে করবেন এ বছর হজের নিবন্ধন

0

২০২৩ সালের হজ্ব নিবন্ধন : ২০২৩ সালের হজে হজযাত্রী নিবন্ধন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ২০২৩ সালের হজ্ব নিবন্ধন বিজ্ঞপ্তিতে হজ্বযাত্রী নিবন্ধনের অর্থ জমাদান শুরু এবং শেষ তারিখসহ হজ্জ নিবন্ধন ফি ২০২৩, হজ্জ নিবন্ধন পদ্ধতি রয়েছে । এই আটিক্যালে যেভাবে করবেন ২০২৩ সালের হজ্ব নিবন্ধন নিয়ে আলোচনা করা হয়েছে ।

২০২৩ সালের হজ্ব নিবন্ধন

  • ২০২৩ সালের হজ্ব নিবন্ধনের অর্থ জমাদান শুরুর তারিখ :০৮ ফেব্রুয়ারি ২০২৩ ।
  • ২০২৩ সালের হজ্ব নিবন্ধনের অর্থ জমাদানের শেষ তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ।

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন

  • নিবন্ধনের জন্য হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে।
  • নিবন্ধনের পর হজে যেতে না পারলে ইতোমধ্যে ব্যয়িত অর্থ ব্যতীত অবশিষ্ট অর্থ ফেরতযোগ্য হবে।
  • হজের খরচ কোন কারণে বৃদ্ধি পেলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে।  কোন অর্থ উদ্বৃত্ত থাকলে তা হজযাত্রীকে ফেরত দেয়া হবে।
  • হজযাত্রীগণ মাহরামসহ একই সঙ্গে/পৃথকভাবে হজে যাওয়ার জন্য নিবন্ধন ফরম পূরণ করে (ইউডিসি, ইসলামিক ফাউন্ডেশন, ডিসি অফিস এবং হজ অফিস, আশকোনা, ঢাকার মাধ্যমে) নিবন্ধন ভাউচার তৈরি করতে পারবেন।
  • সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ভিসার জন্য নিবন্ধনের ৩ দিনের মধ্যে পাসপোর্ট ও কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট নিজ দায়িত্বে হজ অফিস, আশকোনা, ঢাকায় জমা দিতে হবে।
  • হজ ফ্লাইট ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা ও মদিনা-ঢাকা রুটের জন্য নির্ধারিত ফ্লাইটে হজে গমন ও প্রত্যাগমন করতে হবে। তবে চট্টগ্রাম ও সিলেট হতেও গমনাগমন করা যাবে।
  • শূন্য কোটা পূরণের জন্য প্রাক-নিবন্ধিতদের মধ্য হতে প্রাক-নিবন্ধনের ক্রমানুসারে নিবন্ধনের আহবান করা হবে।
  • নিবন্ধন সংক্রান্ত নিয়মের কোন পরিবর্তন হলে তা যথাসময়ে বিজ্ঞপ্তি/SMS-এর মাধ্যমে অবহিত করা হবে।
See also  মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরে একাধিক পদে চাকরির সুযোগ

সরকারি ব্যবস্থাপনায় প্রদেয় টাকার পরিমাণ

প্রাক-নিবন্ধনকালে গৃহীত ৩০,০০০ টাকার মধ্যে ১,০০০ টাকা প্রসেস ফি কর্তনের পর অবশিষ্ট ২৯,০০০ টাকা সমন্বয় করে হজযাত্রীকে অবশিষ্ট (৬,৮৩,০১৫-২৯,০০০) = ৬,৫৪,০১৫ (ছয় লক্ষ চুয়ান্ন হাজার পনের) টাকা সোনালী ব্যাংক লি. স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল, ঢাকার হিসাব নং ০০০২৬৩৩০০০৯০৮ (Sale Proceeds of Hajj Deposit) এ নিবন্ধন ভাউচারের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে জমা প্রদান করে হজযাত্রী নিবন্ধন সনদ গ্রহণ করবেন।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন

এজেন্সিসমূহ সরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজের সাথে সামঞ্জস্য রেখে হজ প্যাকেজ ঘোষণা করবে এবং হজযাত্রীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করবে। এজেন্সি কর্তৃক ঘোষিত হজ প্যাকেজ www.hajj.gov.bd, www.haabbd.com এবং এজেন্সির নিজস্ব ওয়েবসাইটে Upload করতে হবে এবং এর কপি হজ-১ শাখায় প্রেরণ করতে হবে।

হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা ২০২২ এর বিধি ১১ (২) অনুযায়ী এজেন্সিকে হজযাত্রীর সাথে চুক্তি সম্পাদন এবং ব্যাংকের মাধ্যমে সকল লেনদেন করতে হবে।

প্রসেস ফি বাবদ ১,০০০ টাকা, জমজম পানি বাবদ ৪২৫.৮৫ টাকা, মক্কায় ১% বাড়ি ভাড়া বাবদ ২,০২৪.২০ টাকা, স্থানীয় সার্ভিস চার্জ বাবদ ৮০০ টাকা, আপদকালীন ফান্ড বাবদ ২০০ টাকা, প্রশিক্ষণ ফি বাবদ ৩০০ টাকাসহ মোট ৪,৭৫০.০৫ টাকা প্রাক-নিবন্ধনকালে গৃহীত ৩০,৭৫২ টাকা হতে কর্তনের পর (৩০৭৫২.০০.-৪৭৫০.০৫) অবশিষ্ট ২৬,০০১.৯৫ টাকা সমন্বয়যোগ্য। জেদ্দা-মক্কা-মদিনা ও মাশায়ের আল-হারামের পরিবহন ফি ৩৫,১৬২.৪৩ টাকা এবং বিমান ভাড়া ১,৯৭,৭৯৭ টাকাসহ মোট ২,৩২,৯৫৯.৪৩ টাকা।

তন্মধ্যে সমন্বয়যোগ্য ২৬,০০১.৯৫ টাকা বাদে অবশিষ্ট ২,০৬,৯৫৮.০০ (দুই লক্ষ ছয় হাজার নয়শত আটান্ন) টাকা নিবন্ধনকারী হজ এজেন্সির নির্ধারিত ব্যাংক একাউন্টে আগামী ২৮ মার্চ ২০২৩ খ্রি. তারিখের মধ্যে জমা প্রদান করতে হবে।

হজের ৫ দিন মিনা-আরাফাহ ও মুজদালিফায় মোয়াল্লেম কর্তৃক প্রদত্ত সেবার ভিত্তিতে ৪ ক্যাটাগরির তাঁবু থাকবে (ক্যাটাগরি ‘এ, বি, সি, ডি’)। এজেন্সি যে ক্যাটাগরির তাঁবু গ্রহণ করবে অর্থাৎ “ডি” ক্যাটাগরি এর জন্য ১,৩৬,১৩০.০৫ টাকা; “সি” এর জন্য ১,৬০,৬৩০.৬২ টাকা; “বি” এর জন্য ২,২৪,৬২১.৬৮ টাকা; এবং “এ” এর জন্য ২,৯০,৯৩০.৭৮ টাকা সার্ভিস চার্জ হজযাত্রীর নিকট থেকে আদায় করতে পারবে।

See also  জীবন বীমা কর্পোরেশনে চাকরি, আবেদন ফি ১,৫০০/-

হজযাত্রীর নিকট হতে প্যাকেজে ঘোষিত অর্থ প্রাপ্তির পরে সংশ্লিষ্ট এজেন্সি হজযাত্রীকে পিলগ্রিম আইডি (PID) প্রদান করবেন। হজ চুক্তি অনুযায়ী হজ এজেন্সির ন্যূনতম ৯৭ জন নিবন্ধিত হজযাত্রী না থাকলে, হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা ২০২২ এর বিধি ২৬ অনুসারে লীড এজেন্সি নির্ধারণ করতে হবে।

হজযাত্রী চুক্তিবদ্ধ এজেন্সির হজ কার্যক্রমে সম্পৃক্ত ‘ব্যাংক হিসেব’ এর মাধ্যমে আর্থিক লেনদেন করতে বলা হয়েছে। আর্থিক লেনদেন করার পূর্বে হজ এজেন্সি ২০২৩ সালে হজযাত্রী প্রেরণের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত কি না তা www.hajj.gov.bd ওয়েব সাইট থেকে জেনে নিবেন।

২০২৩ সালের হজ্ব নিবন্ধন বিজ্ঞপ্তিটি www.hajj.gov.bd এবং www.mora.gov.bd ওয়েব সাইটে পাওয়া যাবে।

হজ্জ নিবন্ধন ফি ২০২৩ সরকারিভাবে হজে যাওয়ার নিয়ম হজ্জ নিবন্ধন যাচাই ২০২৩ হজ নিবন্ধন যাচাই হজ রেজিস্ট্রেশন ফি হজের প্রাক নিবন্ধন হজ্জ নিবন্ধন 2023 হজের সর্বশেষ খবর

Latest Job Circular 2023IPDC Finance Limited Job Circular 2023 | Lead Software Engineer Job 2023

Source বাংলাদেশ প্রতিদিন
Leave A Reply

Your email address will not be published.