১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা

পরীক্ষার সময়সূচি ২০২১

1 212

এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২১ : সরকার চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সময়সূচি চূড়ান্ত প্রকাশ করেছে। এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর থেকে শুরু হবে এবং এইচএসসি পরীক্ষা ০২ ডিসেম্বর থেকে শুরু হবে। ২০২১ সালের এসএসসি- এসএসসি পরীক্ষার রুটিন সংক্রান্ত সকল তথ্য এই পোষ্টে তুলে ধরা হলো ।

১। ২০২১ সালের এসএসসি পরীক্ষার রুটিন

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব খালেদা আক্তার স্বাক্ষরিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি সোমবার ২৭ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার রুটিন ও সময়সূচি বিশেষ নির্দেশনা অনুযায়ী, কোভিট -১৯ মহামারীর কারনে সঠিক স্বাস্থ্যবিধি মেনে নিয়ম অনুযায়ী এসএসসি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষা শুরু হবার ৩০ মিনিট আগে প্রার্থীদের অবশ্যই তাদের আসন পরীক্ষা কক্ষে নিতে হবে। পরীক্ষার সময় দেড় ঘন্টা। তবে এমসিকিউ সিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

২। এইচএসসি পরীক্ষার রুটিন

সকাল ১০ টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার জন্য অলিখিত উত্তরপত্র এবং বহুনির্বাচনি ওএমআর শীট বিতরণ, সকাল ১০ টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শীট) সংগ্রহ করা হবে এবং সৃজনশীল প্রশ্নপত্র সকাল ১০ টা ১৫ মিনিটে বিতরণ করা হবে। বেলা ১০ টা থেকে অলিখিত উত্তরপত্র এবং বহুনির্বাচনী ওএমআর শীট বিতরণ করা হবে, দুপুর ২ টায় উত্তরপত্র (ওএমআর শীট) সংগ্রহ করা হবে এবং সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

৩। এইচএসসি পরীক্ষার সময়

এসএসসি এইচএসসি পরীক্ষা ভর্তি ফরম সংগ্রহ করার নিয়ম

পরীক্ষার্থীরা পরীক্ষা শুরুর অন্তত তিন দিন আগে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে ভর্তি ফরম সংগ্রহ করবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলি NCTB- এর শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান এবং খেলাধুলা এবং কর্মজীবন শিক্ষার বিষয়ে NCTB নির্দেশিকা অনুযায়ী ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বরগুলি সংশ্লিষ্ট কেন্দ্রগুলিতে সরবরাহ করবে। ইনস্টিটিউট তাদের নিজ নিজ প্রার্থীদের ব্যবহারিক বইয়ের নম্বর (নোটবুক) প্রদান করবে এবং ২ center শে নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে নম্বর প্রদান করবে। সংশ্লিষ্ট কেন্দ্র বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে ব্যবহারিক বই (নোটবুক) নম্বর সহ ক্রমাগত মূল্যায়নে প্রাপ্ত নম্বর প্রকাশ করবে।

এসএসসি পরীক্ষার OMR পূরণ
প্রার্থীরা যথাযথভাবে তাদের রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি লিখে তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR নামে বৃত্তটি পূরণ করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৪। ২০২১ সালের এসএসসি পরীক্ষার খবর

পরীক্ষার্থীকে সৃজনশীল বা গঠনমূলক (তাত্ত্বিক), বহুনির্বাচনী এবং ব্যবহারিক নোটবুক (নোটবুক) নম্বর অংশে আলাদাভাবে পাস করতে হবে। প্রার্থীরা শুধুমাত্র নিবন্ধন এবং ভর্তি ফরমে উল্লিখিত বিষয় / বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই আপনি একটি ভিন্ন বিষয়ে অংশগ্রহণ করতে পারবেন না।

২০২১ সালের এসএসসি পরিক্ষার রুটিন ও প্রয়োজনীয় তথ্য জেনে নিন-

  • কোন প্রার্থীর পরীক্ষা তার নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না।
  • প্রার্থীদের স্থানান্তরের মাধ্যমে আসনের ব্যবস্থা করতে হবে।
  • পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ বৈজ্ঞানিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  • প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।
  • কোনো ব্যক্তি বা প্রার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবে না।
  • শুধুমাত্র কেন্দ্রীয় সচিব ফিচার ফোন ব্যবহার করতে পারেন (স্মার্ট ফোন বাদে)।

সৃজনশীল বা রচনামূলক (তাত্ত্বিক) এবং বহুনির্বাচনী পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করা উচিত। পরীক্ষার ফলাফল প্রকাশের সাত দিনের মধ্যে অনলাইনে এসএমএসের মাধ্যমে পুনরায় পরীক্ষার আবেদন করা যাবে।

৫। ২০২১ সালের এসএসসি পরিক্ষার তারিখ ও সময়

২০২১ সালের এসএসসি পরিক্ষার রুটিন সূত্রে খবর, বোর্ড কর্তৃপক্ষ বিশেষ প্রয়োজনে সময়সূচী পরিবর্তন করতে পারবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে সাড়ে ১১ টা এবং দুপুর ২ টা থেকে বিকাল সাড়ে ২টা টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিনে ১৪ নভেম্বর সকালে পদার্থবিজ্ঞান (তাত্ত্বিক) বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা সকালে এবং হিসাব বিজ্ঞান বিকালে অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর (তত্ত্বীয়) রাসায়ন, ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া(তাত্ত্বিক) অনুষ্ঠিত হবে। ২১ নভেম্বর ভূগোল ও পরিবেশ, ২২ নভেম্বর উচ্চতর গণিত, জীববিজ্ঞান সকালে এবং ফিন্যান্স ব্যাংকিং বিকেলে অনুষ্ঠিত হবে। ২৩ শে নভেম্বর, পৌরণীতি ও নাগরিকতা বিষয়ে পরীক্ষা হবে সকালে আর বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরিক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি পরিক্ষার রুটিন PDF

এইচএসসি পরিক্ষার রুটিন PDF

আরও পড়ুনঃ 

1 Comment
  1. […] ১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর থেকে এইচ… […]

Leave A Reply

Your email address will not be published.

x

You cannot copy content of this page