মেট্রোরেল নিয়োগ পরীক্ষা, প্রস্তুতি যেভাবে

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)

1 61

মেট্রোরেল নিয়োগ পরীক্ষা ২০২২ : মেট্রোরেলের স্বত্বাধিকারী শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল), মেট্রোরেল বেশ কয়েকটি শূন্য পদে জনবল নিয়োগের লক্ষ্যে গত ০৬ অক্টোবর মেট্রোরেল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। মেট্রোরেলের ঐ নিয়োগ বিজ্ঞপ্তির ০৭টি পদের পরীক্ষা আগামী ২ ডিসেম্বর ২০২২ অনুষ্ঠিত হবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুনবান্দরবান পুলিশ সুপারের কার্যালয়ে চাকরি, আবেদন ফি ৫০/-

মেট্রোরেল নিয়োগ পরীক্ষা ২০২২

মেট্রোরেল নিয়োগ পরীক্ষা সংক্রান্ত  \বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজধানীর মিরপুরে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে লিখিত ও বহু নির্বাচনী পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হবে।

মেট্রোরেলের পদগুলো হলো: সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল), সেকশন ইঞ্জিনিয়ার (সিগন্যালিং অ্যান্ড টেলিকমিউনিকেশন), সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল-রোলিং স্টক), সেকশন ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল-রোলিং স্টক), সেমি স্কিল্ড মেইনটেইনার, টিকিট মেশিন অপারেটর ও কাস্টমার রিলেশন অ্যাসিস্ট্যান্ট।

সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল), সেকশন ইঞ্জিনিয়ার (সিগন্যালিং অ্যান্ড টেলিকমিউনিকেশন), সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল-রোলিং স্টক) ও সেকশন ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল-রোলিং স্টক) পদের পরীক্ষা পদ্ধতি লিখিত।

আরও পড়ুনলিট্ল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ ভর্তি তথ্য ২০২৩

৬৫ নম্বররের বিষয়ভিত্তিক প্রশ্ন থাকবে। বিষয়াবলির মধ্যে রয়েছে দেশ ও কৃষ্টি, বাংলা, ইংরেজি এবং মেট্রোরেল।

সেমি স্কিল্ড মেইনটেইনার পদের পরীক্ষার পদ্ধতিও লিখিত। ৬৫ নম্বরের বিষয়ভিত্তিক প্রশ্ন থাকবে।

এর মধ্যে সাধারণ কারিগরি বিষয়ে ৩০ নম্বরের প্রশ্ন এবং নিয়োগ বিজ্ঞপ্তির শিক্ষাগত যোগ্যতা কলামে ৯টি বিষয়ের (এইচএসসি (ভোকেশনাল) ইন মেশিন টুলস অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স/ জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস/ ইলেকট্রিক্যাল ওয়ার্কস অ্যান্ড মেইনটেন্যান্স/ রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং/ ইলেকট্রনিকস কন্ট্রোল অ্যান্ড কমিউনিকেশন/ অটোমোটিভ/ অটোমোবাইল/ বিল্ডিং মেইনটেন্যান্স অ্যান্ড কনস্ট্রাকশন/ ওয়েল্ডিং এবং ফেব্রিকেশন) যে কোনো একটি কারিগরি বিষয়ে ৩৫ নম্বরের প্রশ্ন থাকবে।

এ ছাড়া দেশ ও কৃষ্টি, বাংলা, ইংরেজি এবং মেট্রোরেল বিষয়ে প্রশ্ন থাকবে।

টিকিট মেশিন অপারেটর ও কাস্টমার রিলেশন অ্যাসিস্ট্যান্ট পদের পরীক্ষাপদ্ধতি বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিষয়াবলি দেশ ও কৃষ্টি, মাধ্যমিক পর্যায়ের বাংলা ও ইংরেজি ব্যাকরণ, মাধ্যমিক পর্যায়ের গণিত এবং মেট্রোরেল।

এসব পদের বিপরীতে যেসব প্রার্থীর আবেদনপত্র সঠিক পাওয়া গেছে তাঁদের বর্তমান ঠিকানায় পরীক্ষার কেন্দ্র ও সময়সূচি উল্লেখ করে বিশেষ ডাকযোগে প্রবেশপত্র পাঠানো শুরু করা হয়েছে।

প্রার্থীদের ফোন নম্বরে এসএমএস পাঠানো হচ্ছে। মুঠোফোন নম্বরে খুদে বার্তা পাওয়া কোনো প্রার্থী ২৭ নভেম্বর তারিখের মধ্যে প্রবেশপত্র না পেলে জাতীয় পরিচয়পত্রের মূলকপি ও শিক্ষাগত যোগ্যতার মূল সনদসহ ২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে কোম্পানি কার্যালয়ে যোগাযোগ করতে পারবেন।

মেট্রোরেল নিয়োগ পরীক্ষা পদ্ধতি

বিজ্ঞপ্তি অনুসারে, সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল) পদে নিয়োগ পাবেন ১৭ জন, সেকশন ইঞ্জিনিয়ার (সিগন্যালিং অ্যান্ড টেলিকমিউনিকেশন) পদে ১৯ জন, সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল-রোলিং স্টক) পদে ৪ জন, সেকশন ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল-রোলিং স্টক) পদে ১১ জন, সেমি স্কিল্ড মেইনটেইনার পদে ৭৮ জন, টিকিট মেশিন অপারেটর পদে ৮০ জন এবং কাস্টমার রিলেশন অ্যাসিস্ট্যান্ট পদে ৮০ জন।

আরও পড়ুনরেলওয়ে খালাসী পদে পরীক্ষার তারিখ ও আসন বিন্যাস

Source prothomalo.com

Leave A Reply

Your email address will not be published.

x

সেরা জবস

UA-205849301-1