The news is by your side.

মেট্রোরেল চলবে ১২ ডিসেম্বর

0

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেল চালুর পরিকল্পনা নিয়েছে সরকার। সেই লক্ষ্যে কাজও চলছে। গত ২৯ আগস্ট থেকে ভায়াডাক্ট বা উড়ালপথের ওপর মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা শুরু হয়েছে। মেট্রোরেলের এই পরীক্ষা ৯টি স্টেশনের মধ্যে ধাপে ধাপে করা হচ্ছে। আগামী ১২ ডিসেম্বর উত্তরার ডিপো থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত চালিয়ে মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা করা হবে।

এর আগে মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছিল, ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যে আগারগাঁও স্টেশন পর্যন্ত চালিয়ে দেখা হবে। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষ সেই সময়সীমা কিছুটা এগিয়ে এনেছে। তাতে আগামী ১২ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনে মেট্রোরেল চালিয়ে দেখা হবে।

এ বিষয়ে শুক্রবার রাতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক আজকের পত্রিকাকে বলেন, গত আগস্ট মাস থেকে মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা চলছে। মেট্রোরেলের ৯টি স্টেশনের মধ্যে ধাপে ধাপে ছয়টি স্টেশনে চালিয়ে ট্রেন পরীক্ষা করা হয়েছে। আগামী ১২ তারিখে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনের মধ্যে মেট্রোরেলের পারফরম্যান্স পরীক্ষা করে দেখা হবে। গত আগস্ট মাস থেকে শুরু হয়েছে, ছয় মাস এই পরীক্ষা চলমান থাকবে।

মেট্রোরেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
মেট্রোরেল

বর্তমানে যে পারফরম্যান্স পরীক্ষা চলছে, তাতে ট্রেনের গতি থাকছে প্রায় ১০০ কিলোমিটার। এই গতিতে ট্রেন চালিয়ে কোনো ধরনের সমস্যা হয়নি বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেলের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটটিকে লাইন-৬ বলা হয়। সব মিলিয়ে প্রকল্পের কাজ এগিয়েছে ৭২ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও অংশের কাজ হয়েছে সবচেয়ে বেশি। এই অংশে কাজ হয়েছে ৮৯ দশমিক ৬১ শতাংশ।

উত্তরা থেকে মতিঝিল যাওয়ার পথটিকে লাইন-৬ বলা হয় যার দৈর্ঘ্য ২০.১০ কিলোমিটার। সব মিলিয়ে প্রকল্পের কাজ এগিয়েছে ৭২ শতাংশ। সবচেয়ে বেশি কাজ হয়েছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। এ অংশে ৮৯ দশমিক ৬১ শতাংশ কাজ হয়েছে।

See also  ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডে ৩৩০ জনের চাকরি

এদিকে জাপান থেকে মেট্রোরেলের সাত সেট ট্রেন দেশে এসেছে। এসব ট্রেনে এখন ডিপোর মধ্যে বিভিন্ন ধরনের পরীক্ষা চলছে।

মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং ৫ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকারের ।

মেট্রোরেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

Leave A Reply

Your email address will not be published.