The news is by your side.

যেভাবে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবেন

0

ড্রাইভিং লাইসেন্স নবায়ন : Driving License renewal Process ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হলে আপনি ড্রাইভিং লাইসেন্স নবায়ন -এর জন্য আবেদন করতে পারেন। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ০৫ বছর জন্য বৈধ। আর অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ১০ বছর।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন

ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া অনেকেই জানেন আবার অনেকেই জানেন না । অনেকেই গুগলে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম লিখে সার্চ করে থাকেন । মূলত আজকের এই আটিক্যালটি তাদের জন্যই তৈরি করা হয়েছে । চলুন ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম জেনে নেয়া যাক ।

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন

প্রথমে আপনাকে নির্ধারিত ফি ( মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ২৪২৭/- টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২৩০/- টাকা জরিমানাসহ) জমা দিতে হবে।

এরপর প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্র ও সংযুক্ত কাগজপত্র সঠিক পাওয়া গেলে একইদিনে গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণ করা হয়। স্মার্ট কার্ড প্রন্টিং সম্পন্ন হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন

পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদেরকে রিফ্রেশার ট্রেনিং ও পুনরায় একটি ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় উত্ত্তীর্ণ হওয়ার পর নির্ধারিত ফি ( মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ১৫৬৫/- টাকা [+১৭৩ টাকা পরীক্ষার ফি] ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২৩০/- টাকা জরিমানাসহ ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে।

গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণের জন্য গ্রাহককে নির্দিষ্ট সার্কেল অফিসে উপস্থিত হতে হয়।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে যা প্রয়োজন

  • নির্ধারিত ফরমে আবেদন।
  • রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট ( পেশাদার ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে) ।
  • ন্যাশনাল আইডি কার্ড -এর সত্যায়িত ফটোকপি।
  • নির্ধারিত ফী জমাদানের রশিদ।
  • সদ্য তোলা ১ কপি পাসপোর্ট ও ১কপি স্ট্যাম্প সাইজ ছবি।
  • রেজিস্টার্ড ডাক্তার প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট ।
See also  বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ নিয়োগ ২০২২ | Bridge Authority Job Circular 2022

স্মার্ট কার্ড প্রন্টিং-এর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হলে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়। এছাড়াও ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া সম্পর্কে রও জানতে এই http://my.brta.gov.bd/dl_renewal.php ওয়েবসাইট ভিজিট করুন ।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম, ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফরম, বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি ২০২৩, ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ড্রাইভিং লাইসেন্স চেক, পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম, অনলাইনে ড্রাইভিং লাইসেন্স নবায়ন, Driving License renewal Process

আরও পড়ুনযেভাবে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন

Leave A Reply

Your email address will not be published.