The news is by your side.

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করার নিয়ম ২০২৩

0

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক যদিও বিশ্ব জীবনযাত্রার আরও ডিজিটালাইজড উপায়ের দিকে অগ্রসর হয়েছে, তবে এটি আদর্শ থেকে অনেক দূরে। শিশুর অধিকার সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের অনুচ্ছেদ ৭ অনুসারে, “প্রত্যেক শিশুর একটি নাম, জন্ম নিবন্ধন এবং জাতীয়তার অধিকার রয়েছে। আমাদের সরকার বিভিন্ন প্রক্রিয়া ডিজিটাল করার উদ্যোগ নিয়েছে তাই কর্তৃপক্ষ অনলাইন জন্ম সনদপত্র চেক করার প্রক্রিয়া নিয়ে এসেছে। এই নিবন্ধে, আমরা অনলাইন জন্ম সনদপত্র চেক, নিবন্ধন এবং অন্যান্য সম্পর্কে সবকিছু আলোচনা করতে যাচ্ছি। আশা করি আপনি এটি উপভোগ করবেন।

জন্ম সনদ বাংলাদেশ

একটি জন্ম নিবন্ধন সনদ একটি নাগরিকের জন্য প্রথম সরকারী নথি। বাংলাদেশে, আপনি bris.lgd.gov.bd অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করে অনলাইনে জন্ম সনদ পত্র চেক করার সুযোগ পেতে পারেন ( অনলাইনে জন্ম পোর্টাল )। তাই আপনি যদি আপনার জন্ম সনদ পত্র যাচাই করতে চান বা আপনার জন্ম নিবন্ধন করার প্রয়োজন হয় তবে আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে তা করতে পারেন।

এটি প্রায়শই প্রত্যাশিত হয় যে আমরা আমাদের জন্ম শংসাপত্রের সাথে সমস্যার সম্মুখীন হতে পারি, এবং একজন ব্যক্তির সংশোধন করার প্রয়োজন হতে পারে এমন কিছু সংশোধন করার প্রয়োজন হতে পারে, কারণ জন্ম নিবন্ধন বাস্তবায়নের জন্য ব্যক্তি নিজেই দায়ী নয় এবং যে ভুলগুলি হতে পারে তৈরি।

https://allresultbd.com/bn/wp-content/uploads/2021/05/Search-birth-registration.jpg

এই ধরনের সমস্যার একটি সমাধান আছে, এবং এটি একটি ওয়েবসাইট আকারে আসে. ওয়েবসাইট http://bris.lgd.gov.bd/ বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন, নিবন্ধন আবেদনের নিরীক্ষণ, অনলাইন জন্ম সনদপত্র যাচাই এবং জন্ম রেকর্ড যাচাইয়ের জন্য আবেদনের জন্য তৈরি করা অফিসিয়াল ওয়েবসাইট। বাংলাদেশে অনলাইনে জন্ম নিবন্ধনের সঠিক ধাপগুলো নিচে দেওয়া হল:

পদক্ষেপ ১ঃ

একটি জন্ম নিবন্ধন আবেদন সকল আবেদনকারীদের অনলাইনে সম্পন্ন করতে হবে। BDRIS আবেদনপত্রের জন্য আবেদন করতে, অনুগ্রহ করে http://bdris.gov.bd/br/application দেখুন। যদি কোনো কারণে উপরের লিঙ্কটি কাজ না করে, অনুগ্রহ করে কপি এবং আপনার ব্রাউজারে পেস্ট করুন। অনলাইন রেজিস্ট্রেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে আবেদনের একটি অনুলিপি প্রিন্ট করুন এবং প্রয়োজনীয় নথিগুলি সংযুক্ত করুন:

পদক্ষেপ ২১

প্রাপ্তবয়স্ক বাংলাদেশী নাগরিক:

  • সেল ফোন নম্বর এবং ইমেল ঠিকানা সহ সম্পূর্ণ কভার পৃষ্ঠা;
  • আবেদনকারীর একটি পাসপোর্ট আকারের ছবি;
  • বাংলাদেশ পাসপোর্টের প্রত্যয়িত কপি;
  • অর্থপ্রদানের রসিদ হিসাবে জন্ম সনদপত্রের একটি প্রত্যয়িত অনুলিপি প্রয়োজন৷

বাংলাদেশী নাগরিকদের কাছে বিদেশে জন্মগ্রহণকারী শিশুর জন্য:

  • পিতামাতার ডিজিটাল জন্ম সনদপত্র (২০০১ সালের পরে জন্মগ্রহণকারী শিশুদের জন্য); সন্তানের একটি পাসপোর্ট আকারের ছবি
  • বিদেশী দেশে একটি JP/GP/পুলিশ/ফার্মাসিস্ট দ্বারা সত্যায়িত জন্ম শংসাপত্রের একটি ফটোকপি;
  • মূল (বৈধ বা মেয়াদোত্তীর্ণ) উভয় পিতামাতার বাংলাদেশ পাসপোর্ট, একটি ফটোকপি সহ; বা,
  • পাসপোর্টের বিশদ পৃষ্ঠার একটি ফটোকপি জেপি/জিপি/পুলিশ/ফার্মাসিস্ট দ্বারা সত্যায়িত; হয় পিতামাতার মোবাইল ফোন নম্বর বা ইমেল ঠিকানা।
  • [মেইল-ইন পরিষেবার ক্ষেত্রে, একটি স্ব-অ্যাড্রেসড ট্রেসেবল প্রি-পেইড খাম]

বিদ্র: রেকর্ডের সম্পূর্ণ সংগ্রহ প্রাপ্ত হওয়ার পরেই জন্ম নিবন্ধন প্রক্রিয়া করা হবে। বাংলা আবেদনপত্রে BLOCK অক্ষর ব্যবহার করে গুরুত্বপূর্ণ তথ্য অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

আমরা বুঝতে পারি যে আপনারা অনেকেই অনলাইনে জন্ম নিবন্ধন সনদপত্র যাচাই করেন। https://everify.bdris.gov.bd/ এখানে এই লিঙ্কে গিয়ে, আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন প্রশংসাপত্র যাচাই সম্পূর্ণ করতে পারেন। লিঙ্কটি দেখার পরে, আপনাকে সেখানে উল্লিখিত প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক
জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

কিভাবে অনলাইনে জন্ম সনদ চেক করবেন?

নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি অনলাইনে জন্ম সনদপত্র যাচাই করতে পারেন। তাই আসুন এখানে অনলাইন জন্ম সনদপত্র চেক করার প্রক্রিয়া ব্যাখ্যা করি:

  • প্রথমত, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://bdris.gov.bd বা এখানে দেওয়া লিঙ্কটি দেখতে হবে https:// everify.bdris.gov.bd/।
  • সেখানে যাওয়ার পর, আপনাকে প্রথম বাক্সে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখতে হবে।
  • তারপর আপনাকে পরবর্তী বক্সে আপনার জন্ম তারিখ লিখতে হবে।
  • এর পরে, আপনাকে অনুসন্ধান এ ক্লিক করতে হবে।
  • অবশেষে, আপনি আপনার অনলাইন জন্ম সনদপত্র যাচাই সম্পূর্ণ করতে সক্ষম হবেন।

অনলাইন জন্ম সনদ সংশোধন

রেজিস্ট্রার জেনারেলের কাছে আবেদন করে, আপনি আপনার জন্ম সনদ বা আপনার পরিবারের যে কারোর সনদ সংশোধন করতে পারেন। অনলাইনে জন্ম সনদ সংশোধনের জন্য, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যে আবেদনপত্রটি পাবেন সেটি ডাউনলোড করতে হবে এবং সঠিক তথ্য দিয়ে এটি পূরণ করতে হবে। কর্তৃপক্ষের দ্বারা প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, আপনি সংশোধন সম্পর্কে জানতে পারবেন। আপনি এখানে লিঙ্কে ক্লিক করে জন্ম সনদ সংশোধন ফর্ম ডাউনলোড করতে সক্ষম হবেন।

https://allresultbd.com/bn/wp-content/uploads/2021/05/birth-certificate-correction.png

যাইহোক, আপনি আরও জানতে নীচের এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

*** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে আপনি তাদের জন্ম নিবন্ধন নম্বর সহ জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করে তাদের নাম সংশোধন করতে পারেন। তারপর যদি আপনি আপনার জন্ম সনদ নিবন্ধনের সময় আপনার পিতা/মাতার জন্ম সনদ নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পরে, আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট করার সময় পিতামাতার সংশোধিত নাম দেখতে পাবেন।

*** যদি আপনার পিতামাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০০১ এর আগে হয়, তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্যের জন্য আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারেন। এই ক্ষেত্রে, আপনার বাবা/মা মারা গেলেও আপনাকে মৃত্যুর কোনো প্রমাণ জমা দিতে হবে না।

*** যদি আপনার পিতামাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতামাতা মারা যান এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০০১ এর পরে হয়, তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন করার সময় আপনার পিতার/মাতার নাম সংশোধন করতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে আপনার পিতা/মাতার মৃত্যু সনদপত্র জমা দিতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক নিয়ে শেষ কথা

আপনি যদি আপনার bdris.gov.bd অনুসন্ধান বা অনলাইন জন্ম সনদপত্র পরীক্ষা সম্পূর্ণ করতে চান তবে আপনি এখানে ধারণা পেতে পারেন। অধিকন্তু, আপনার জন্ম শংসাপত্র অনলাইনে BRIS BD দেখার জন্য প্রাথমিক অনুসন্ধানের জন্য ওয়েবসাইটে দুটি সহজ ধাপ রয়েছে। প্রথমত; আপনাকে আপনার জন্ম নিবন্ধন নম্বর লিখতে হবে। দ্বিতীয়ত; শুধু আপনার সরকারী জন্ম তারিখ লিখুন। ওয়েবসাইটটি সরকারী ডাটাবেস অনুসন্ধান করবে এবং আপনাকে অনলাইনে আপনার জন্ম সনদপত্র দেখাবে। আমরা আমাদের ওয়েবসাইট sherajobs.com এ জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক নিয়ে পূর্ণাঙ্গ আলোচনা করে আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সম্পর্কে কিছু জানতে চান নীচে কমেন্ট বক্স এ আপনার প্রশ্ন করতে পারেন। আমরা যত দ্রত সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Leave A Reply

Your email address will not be published.