The news is by your side.

৭ম শ্রেণিতে ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023 | ক্যাডেট কলেজ ভর্তি তথ্য ২০২৩

1

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023 : বর্তমানে বাংলাদেশে ছেলেদের ০৯টি এবং মেয়েদের ০৩টি সহ সর্বমােট ১২টি ক্যাডেট কলেজ রয়েছে। সকল ক্যাডেট কলেজে ২০২৩ সালে ৭ম শ্রেণিতে ক্যাডেট হিসেবে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য প্রয়ােজনীয় যােগ্যতাসম্পন্ন প্রার্থীদের নিকট থেকে অনলাইনে আবেদনপত্র আহবান জানিয়ে ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023  প্রকাশ করেছে  ।

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023২০২৩ শিক্ষাবর্ষে সপ্তম শ্রেণিতে ক্যাডেট কলেজে শিক্ষার্থী ভর্তির জন্য ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023 প্রকাশ করেছে ক্যাডেট কলেজসমূহ। অনলাইনে আবেদনের শেষ তারিখ ০৭ ডিসেম্বর ২০২২ ।

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023 | ক্যাডেট কলেজ ভর্তি তথ্য ২০২৩

৭ম শ্রেণিতে ক্যাডেট কলেজ ভর্তি পরিক্ষা পদ্ধতি : লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা । উল্লেখিত সকল পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে সামগ্রিক মেধা তালিকা অনুযায়ী চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন করা হবে।

ক্যাডেট কলেজে ৭ম শ্রেণিতে ভর্তি প্রার্থীর যােগ্যতা

জাতীয়তা: প্রার্থীকে বাংলাদেশী নাগরিক হতে হবে। খ।
শিক্ষাগত যােগ্যতা: প্রার্থীকে ৬ষ্ঠ শ্রেণি অথবা সমমানের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বয়স: ০১ জানুয়ারি ২০২৩ তারিখে বয়স সর্বোচ্চ ১৩ বছর ০৬ মাস হবে।

ক্যাডেট কলেজে ৭ম শ্রেণিতে ভর্তি শারীরিক যােগ্যতা

উচ্চতা: ন্যুনতম ৪ ফুট ৮ ইঞ্চি (বালক বালিকা উভয় ক্ষেত্রে প্রযােজ্য)।
সুস্থতা: প্রার্থীকে অবশ্যই শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।
দৃষ্টি শক্তি:
চশমাবিহীন: এক চক্ষুতে ৬/১২, অন্য চক্ষুতে ৬/১৮ ।
চশমাসহ: এক চক্ষুতে ৬/৬ অন্য, চক্ষুতে ৬/৬ ।
চশমার পাওয়ার কোন চক্ষুতেই (-) 2D এর অধিক হবে না। এ্যাসটিগম্যাটিজম এর ক্ষেত্রে Spherical Equivalent হিসাব করতে হবে।

See also  ব্র্যাক ব্যাংক লিমিটেড একাধিক পদে চাকরি

ক্যাডেট কলেজে ৭ম শ্রেণিতে ভর্তি অযােগ্যতা

যেসকল কারণসমূহের জন্য একজন প্রার্থী ক্যাডেট কলেজসমূহের ভর্তি প্রক্রিয়ার যে কোন ধাপে অযােগ্য হিসেবে বিবেচিত হবে:-

  • পূর্বে ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হলে।
  • লিখিত, মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষায় অযােগ্য হলে।
  • গ্রস নক নী (Gross Knock Knee), ফ্লাট ফুট (Flat Foot), কালার ব্লাইন্ড (Color Blind) ও অতিরিক্ত ওজন (Ovg Wight)।
  • এ্যাজমা (Asthma), মৃগী (Epilepsy), হৃদরােগ (Heart Disease), বাত (Arthritis), বাতজ্বর (Rheumatic Fever), যক্ষ্মা (Tuberculosis), পুরাতন আমাশয় (Chronic Dysentery), হেপাটাইটিস (Hepatitis), ডিওডেনাল আলসার (Duodenal Ulcer), রাতকানা (Night Blindness), যে কোন প্রকার ডায়াবেটিস (Diabetes), হেমােফাইলিয়া (Haemophilia), বিছানায় প্রস্রাব করা ইত্যাদি রােগে আক্রান্ত হলে।
  •  স্বাস্থ্য পরীক্ষা পর্ষদ কর্তৃক চিহ্নিত অন্যান্য কারণ।

লিখিত পরীক্ষার কেন্দ্রসমূহ, প্রয়ােজনীয় কাগজপত্র প্রেরণের ঠিকানা এবং যােগাযােগের নম্বর। লিখিত পরীক্ষার জন্য প্রয়ােজনীয় কাগজপত্র প্রেরণের ঠিকানা এবং যােগাযােগের নম্বরসমূহ নিম্নরূপ। উল্লেখ্য, পরীক্ষা কেন্দ্রের আসন সংখ্যা নির্ধারিত থাকায় পূর্বে আবেদনকারী অগ্রাধিকার ভিত্তিতে কেন্দ্র নির্বাচন করতে পারবেন এবং আবেদন ফরম পূরণ করার পর পরীক্ষা কেন্দ্র পরিবর্তন যােগ্য নয় ।

৭ম শ্রেণিতে ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

প্রয়ােজনীয় কাগজপত্র প্রেরণ: সফলভাবে অনলাইনে আবেদনপত্র পূরণের পর অন্যান্য প্রার্থীর জন্য স্তবক-৭ এবং কোটা সুবিধা প্রাপ্য প্রার্থীর জন্য স্তবক-৭ মধ্যে মাইনেও ৮ এর চাহিদাকৃত কাগজপত্র ১৫x১৫ খামের উপরে ১০ ডিসেম্বর ২০২২ তারিখের পর প্রবেশপত্র প্রাপ্তি সাপেক্ষে প্রার্থীর ইনডেক্স নম্বর এবং পরীক্ষা কেন্দ্রের নাম উল্লেখপূর্বক ১১-২২ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে প্রার্থীর প্রবেশপত্রে উল্লেখিত পরীক্ষা কেন্দ্রের জন্য দায়িত্বপ্রাপ্ত ক্যাডেট কলেজের ঠিকানায় (স্তবক-৬ দ্রষ্টব্য) রেজিস্ট্রার্ড ডাক/কুরিয়ার বাহকের মাধ্যমে পৌছাতে হবে।

আবেদনপত্র পূরণের পদ্ধতি: ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে সঠিকভাবে সম্পন্ন করে আবেদনপত্র পূরণ করতে পারবেন : www.cadetcollege.army.mil.bd ওয়েবসাইটের Home Page এ ‘Admission’ Menu ক্লিক করতঃ প্রদর্শিত “Welcome to Cadet Colleges Online Admission 2023” এর স্ক্রিনে ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে অথবা https://cadetcollegeadmission.army.mil.bd-এর মাধ্যমে সরাসরি “Apply Now” বাটনে ক্লিক করতে হবে।

See also  ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের লিখিত পরীক্ষা ৫ ফেব্রুয়ারি

আবেদন ফি: ‘Payment’ মেন্যুতে প্রদর্শিত bKash, Trust Bank (tap), SSL CommerZ (সকল প্রকার Credit/Debit/Wallet), Nagad এবং Rocket (DBBL Nexus pay এবং সকল DBBL Payment)-এর মধ্য থেকে যে কোনাে একটি মাধ্যমে ১,৫০০/- (এক হাজার পাচশত মাত্র) টাকা অফেরতযােগ্য সফলভাবে অনলাইন পেমেন্ট সম্পন্ন (Payment Successful) করতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফরমটি সম্পূর্ণভাবে পূরণ করতে হবে।

লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ: আগামী জানুয়ারি ২০২৩ মাসের শেষ সপ্তাহে লিখিত পরীক্ষার ফলাফল এবং উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক এবং স্বাস্থ্যগত পরীক্ষার সময়সূচি শুধুমাত্র www.cadetcollege.army.mil.bd ওয়েবসাইটে এবং ক্যাডেট কলেজসমূহে যথাসময়ে প্রকাশ করা হবে।

অনলাইনে আবেদনপত্র পূরণের পূর্বে ভালােভাবে ৭ম শ্রেণিতে ক্যাডেট কলেজসমূহের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি পড়ে নিন এবং www.cadetcollege.army.mil.bd ওয়েবসাইটে Admission Menu’ এর Suggestion Box সমূহে ‘How to Apply’— ‘Payment Guideline’—Category/Quota Link এ ক্লিক করে বিস্তারিত নির্দেশনা জেনে নিন।

আবেদনের সময়সুচি: ০১ নভেম্বর ২০২২ তারিখ সকাল ০৮০০ ঘটিকা থেকে ০৭ ডিসেম্বর ২০২২ তারিখ  www.cadetcollege.army.mil.bd অথবা https://cadetcollegeadmission.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

আরও পড়ুন বন অধিদপ্তরে ১৩-১৬তম গ্রেডের ২৭৫ জনের চাকরি

Leave A Reply

Your email address will not be published.