The news is by your side.

এসএসসি পরিক্ষা ২০২৩ – প্রশ্নপত্র ফাঁসের গুজবে কঠোর ব্যবস্থা

1

এসএসসি পরিক্ষা ২০২৩ : আজ রোববার (৩০ এপ্রিল) শুরু হচ্ছে ২০২৩ সালের এসএসসি ও এসএসসি সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় এ বছর মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন, যা গতবারের চেয়ে ৫০ হাজার ২৯৫ জন বেশি। ৩ হাজার ৮১০টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

এসএসসি পরিক্ষা ২০২৩

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, এবারও সংশোধিত ও পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। তবে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে হবে পরীক্ষা। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়।

এদিকে ইউএনবির খবরে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। এসএসসি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার বিকেলে ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের নবনির্মিত ভবন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, প্রশ্নপত্র ফাঁস নিয়ে কেউ গুজব ছড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

পরীক্ষা শুরুর অন্তত আধা ঘণ্টা আগে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। তবে অনিবার্য কারণে পরবর্তীতে কোনো পরীক্ষার্থীকে প্রবেশ করতে দেওয়া হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিখে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে একই দিনে রিপোর্ট করতে হবে।

কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্রীয় সচিব একটি সাধারণ মোবাইল ফোন ব্যবহার করতে পারেন যা ছবি তুলতে পারে না।

এদিকে এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে ঢাকায় কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গত বৃহস্পতিবার ডিএমপির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের এসএসসি, এসএসসি (ভোকেশনাল), দাখিল ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা আগামী ৩০ এপ্রিল থেকে ঢাকা মহানগরীর বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

See also  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা নিশ্চিত করতে পরীক্ষার্থী ব্যতীত পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে সর্বসাধারণের প্রবেশে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছেন ডিএমপি কমিশনার। পরীক্ষার দিনগুলোতে ৩০ এপ্রিল থেকে এই আদেশ বলবৎ থাকবে।

Exam Management SSC 2023

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের আন্তঃ শিক্ষাবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর মোঃ আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসএসসি রুটিন 2023 প্রকাশ করা হয়।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার Exam Management SSC 2023 এর ব্যবহার ও ২০২৩ সালের এসএসসি পরীক্ষার প্রবেশপত্র অনলাইন থেকে সংগ্রহ করা যাবে । SSC 2023 Routine.pdf এই লিংকে পাওয়া যাবে

আরও পড়ুন : কর কমিশনারের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | taxeszone11dhaka

Leave A Reply

Your email address will not be published.