The news is by your side.

একাদশ শ্রেণীর ভর্তি তথ্য ও আবেদন প্রক্রিয়া

2

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ : ২০২৩ সালের একাদশ শ্রেণিতে ভর্তি কবে শুরু হবে? একাদশ শ্রেণিতে ভর্তি 2022-2023। একাদশ শ্রেণীতে ভর্তি 2023 একাদশ শ্রেণী ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, কলেজ ভর্তি 2023. HSC ভর্তি 2022-23 | একাদশ শ্রেণিতে ভর্তি 2023: আপনি যদি 2023 সালে বাংলাদেশের সমস্ত সরকারি ও বেসরকারি স্কুল-মাদ্রাসার একাদশ এবং HSC বা আলিম শ্রেণির ভর্তির সমস্ত বিবরণ জানতে চান, তাহলে আপনাকে স্বাগতম!

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

এখানে একাদশ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করা হয়েছে। এইভাবে এই পোস্টে আলোচিত সমস্ত মূল বিষয়গুলি প্রথমে বলা হয়েছে এবং তারপর সেগুলি ক্রমানুসারে আলোচনা করা হয়েছে।

২০২৩ একাদশ শ্রেণীর ভর্তি কবে

২০২৩ সালের একাদশ শ্রেণির ভর্তি কবে শুরু হবে : 2022-2023 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া ০৮ ডিসেম্বর থেকে শুরু হতে পারে। তবে, ভর্তির তারিখ ০১ ডিসেম্বর চূড়ান্ত করা হবে।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে গড়ে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হয়। গতবার অবশ্য ফল প্রকাশের এক সপ্তাহ পর ভর্তি শুরু হয়েছিল। নভেম্বরের শেষের দিকে ফল দিলে আশা করছি ডিসেম্বরের মাঝামাঝি ভর্তি শুরু হবে। কারণ আমরা জানি কোভিড-১৯ এর কারণে শিক্ষার ধারাবাহিকতা ব্যাহত হয়েছে।

কারণ সাধারণত জুন-জুলাই মাসের দিকে একাদশ শ্রেণির ভর্তি শুরু হয়। সে হিসেবে এ বছরের একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ হতে পারে ডিসেম্বরে।

একাদশ শ্রেণির ভর্তি 2023 অনলাইনেও অনুষ্ঠিত হবে। প্রথমে শিক্ষার্থীকে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। মেধা তালিকায় উত্তীর্ণ হওয়ার পর অবিলম্বে ভর্তি নিশ্চিত করতে হবে।

এখন কয়েকদিন অপেক্ষা করুন এবং যখন ফাইনাল ভর্তির সময় আসবে তখন সরাসরি কলেজে গিয়ে ভর্তি হয়ে যান। এভাবে ৩ ধাপে প্রাথমিক আবেদন ও ভর্তি নিশ্চিতকরণ নেওয়া হয় এবং সবশেষে একসঙ্গে ভর্তি করা হয়।

See also  পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
১ম পর্যায়ে আবেদন সময় ১৫ ডিসেম্বর ২০২২ হতে (সম্ভাব্য)
আবেদন নিয়ম একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন নিয়ম
মেধাতালিকার ফল প্রকাশ — মার্চ ২০২৩, রাত ৮ ঘটিকার সময়
১ম পর্যায়ে নিশ্চায়নের সময় — মার্চ থেকে — মার্চ
বিকাল ৫ টা পর্যন্ত
চূড়ান্ত ভর্তির সময় — মার্চ থেকে — মার্চ
বিকাল ৫ টা পর্যন্ত

 

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন

১ম পর্যায়ে আবেদন : বাংলাদেশের সকল সরকারি- বেসরকারি, মাদরাসা ও কলেজের একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে প্রথমে ১ম পর্যায়ে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। যারা বোর্ড চ্যালেঞ্জ বা ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদেরকেও ঐ সময়ের মধ্যে আবেদন করতে হবে। অবশ্য তাদের ফল পরিবর্তিত হলে পরবর্তীতে তারা আবার আবেদন করার সুযোগ পাবে।

তবে, যারা আবেদন করার পর কলেজের তালিকা বা পছন্দ পরিবর্তন করতে চান, তারা তাদের প্রথম পর্যায়ের আবেদনের অগ্রাধিকার পরিবর্তন করতে পারবেন ২০২৩ সালের জানুয়ারী পর্যন্ত সর্বোচ্চ ০৫ বার। অধিকন্তু, আবেদনের পরে “আবেদন যাচাই ও আপত্তি নিষ্পত্তির জন্য” সময় দেওয়া হবে। শেষ তারিখ. এরপর যারা বোর্ডে চ্যালেঞ্জ করেছেন তারা আবেদন করতে পারবেন।

এরপর ১ম ধাপে আবেদনকারীদের ১ম মেধা তালিকার ফলাফল প্রকাশ করা হবে। যারা ১ম পছন্দের বিষয় ও কলেজ পাবেন, তাদেরকে অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। কারণ ভর্তি নিশ্চিত না হলে ১ম ধাপের বাছাই এবং আবেদন উভয়ই বাতিল বলে গণ্য হবে।

আর যারা তাদের পছন্দের ১ম পছন্দের কলেজে আসবেন না, তারাও ভর্তি নিশ্চিত করবেন। কারণ ভর্তি নিশ্চিত হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন শুরু হবে। আর মাইগ্রেশন শুরু হলে পছন্দের কলেজ ২য় পর্যায়ের রেজাল্টে আসতে পারে। কিন্তু কেউ যদি ভর্তি নিশ্চিত করতে না চান বা মাইগ্রেশন করতে না চান, তাহলে সে করতে পারে। কিন্তু এর জন্য তার ১ম ধাপের আবেদন বাতিল করা হবে। আর ২য় ধাপে আবার আবেদন করতে হবে আবেদন ফি দিয়ে।

See also  আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

তবে ১ম পর্যায়ে ভর্তি নিশ্চিত করার পর চূড়ান্ত ভর্তি বা মাইগ্রেশন ফলাফলের জন্য অপেক্ষা করা হবে। এবং পরিশেষে, কলেজে ভর্তির জন্য আপনাকে চূড়ান্ত ভর্তির সময় ফি এবং কাগজপত্র সহ সরাসরি প্রতিষ্ঠানে যেতে হবে। তাই ওই সময়ের মধ্যে কলেজ বা মাদ্রাসায় ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে।

২য় পর্যায়ের আবেদন: যারা ১ম পর্যায়ে কোনো কলেজ পাননি বা প্রকৃতপক্ষে তাদের পছন্দের কলেজ পাননি, তারা ২য় ধাপে ০৭ ফেব্রুয়ারি থেকে ০৮ ফেব্রুয়ারি ২০২৩ রাত ৮টা পর্যন্ত আবেদন করতে পারবেন। যারা ২য় ধাপে আবেদন করবে তাদের অবশ্যই আবেদনকৃত কলেজের ন্যূনতম যোগ্যতার সাথে তাদের জিপিএ মিলাতে হবে, তারপর কলেজ নির্বাচন করে আবেদন করতে হবে। ২য় পর্যায়ের আবেদনের জন্য বিভিন্ন কলেজের শূন্যপদ নম্বর 2023 চেক করুন

But it is better to keep one thing that it is better to secure admission in whichever college comes in the 1st stage rather than applying in the 2nd stage. Because after confirming the admission, the auto migration will be on. And for that, your choice of college can come when the results are given in the 2nd stage.

২য় মেধাতালিকা এবং ১ম মাইগ্রেশনের রেজাল্ট কিছু সময় পরে বের হবে। আগের মতোই যারা তাদের পছন্দের ১ম পছন্দের বিষয় ও কলেজ পাবেন, তাদেরকে অবিলম্বে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে এবং চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে।

আর যারা তাদের পছন্দের সাবজেক্ট ও কলেজ পাবেন না তারা আবার ৩য় ধাপে আবেদনকারীদের সাথে মাইগ্রেশন করতে পারবেন।

একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২৩

যারা প্রথম ধাপে কোনো কলেজে নির্বাচিত হননি, তারা কোনো ফি পরিশোধ ছাড়াই ২য় ধাপে আবেদন করতে পারবেন। যারা ইতিমধ্যে কোনো কলেজে ভর্তির জন্য আবেদন করেননি বা যারা ১ম মেধা তালিকায় স্থান পেয়েও নিশ্চিত হননি, তারা ১৫০/- টাকার আবেদন ফি দিয়ে ২য় পর্যায়ে আবেদন করতে পারবেন। যারা আগে আবেদন ফি পরিশোধ করেছেন কিন্তু আবেদন করেননি তারাও আবেদন করতে পারবেন।

See also  ইউএস-বাংলা এয়ারলাইন্সে ম্যানেজার পদে চাকরির সুযোগ

৩য় পর্যায়: যারা ২য় পর্যায়ে কোন ফলাফল পাননি বা ফলাফলের পরেও ভর্তি নিশ্চিত করেননি বা যারা এখনো একাদশ শ্রেণিতে আবেদন করেননি, তারা শেষ পর্যায় ৩য় পর্যায়ে আবেদন করার সুযোগ পাবেন।

তারপর চূড়ান্ত ৩য় মেধাতালিকা এবং ২য় মাইগ্রেশনের ফলাফল বের হবে। এখন যারা রেজাল্ট করবে তাদের ভর্তি হতে হবে। সুতরাং ফলাফল যাই আসুক না কেন, আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে অবিলম্বে ভর্তি নিশ্চিত করতে হবে এবং চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে। চূড়ান্ত ভর্তি শুরু হবে ১-২ দিনের মধ্যে।

কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩

সবশেষে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে কলেজে যেতে হবে এবং কলেজের নিয়ম অনুযায়ী ভর্তি হতে হবে। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র এবং ভর্তি ফি সম্পর্কে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে এই http://www.xiclassadmission.gov.bd/ লিংকে প্রবেশ করুন ।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, একাদশ শ্রেণির ভর্তি কবে, একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি, একাদশ শ্রেণির ভর্তি ২০২৩, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২-২০২৩, একাদশ শ্রেণীর ভর্তি ফরম ফিলাপ 2023, একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট ২০২৩, একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে, একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

আরও পড়ুনঃ একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২২-২৩ ও আবেদন পদ্ধতি

Leave A Reply

Your email address will not be published.