Army Sainik Job Circular 2022 – সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়ােগ বিজ্ঞপ্তি প্রকাশ

JOIN BANGLADESH ARMY

0 20,161

Army Sainik job circular 2022 : ( বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022 ) ২০২২ সালে নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে পুরুষ ও মহিলা প্রার্থীদের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীতে যােগদানে আগ্রহী সকল জেলার পুরুষ ও মহিলা প্রার্থীগণ আবেদন করতে পারবেন। এই পোষ্টে Army Sainik job circular 2022 বাংলদেশ সেনাবাহিনীতে যোগদানের জন্য সেনাবাহিনীতে ছেলেদের যোগ্যতাসেনাবাহিনীতে মেয়েদের যোগ্যতা কি তা নিয়ে আলোচনা করা হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২: বাংলাদেশ সেনাবাহিনীর নিম্ন সংগঠনে “জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১০তম হতে ২০তম গ্রেডের নিম্নবর্ণিত অসামরিক স্থায়ী/অস্থায়ী পদে নিয়ােগের জন্য যােগ্যতাসম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্তের আহবান জানিয়েছে । নতুন তথ্য জানতে এখানে ক্লিক করুন । 

আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরিতে আবেদন করতে চান তবে আপনার জেনে রাখা প্রয়োজন যে, সেনাবাহিনীতে অর্থের বিনিময়ে ভর্তির কোন সুযােগ নেই। প্রতারণা অথবা আর্থিক লেনদেনের মাধ্যমে সেনাবাহিনীতে ভর্তি হলে চাকুরির যে কোন পর্যায়ে তাকে বহিষ্কার করা হবে। তাই সঠিক নিয়মে সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২ -এ আবেদন করা উচিত।

Bangladesh Army Sainik Job Circular 2022

চাকরির ধরন সরকারি চাকরি
জেলা সকল জেলা
চাকরির ধরন ডিফেন্স চাকরি
নিয়োগ দাতা বাংলাদেশ সেনাবাহিনী
শূণ্যপদ সৈনিক
পদের সংখ্যা ৬৯০ জন
বয়স ১৮-৩০ বছর
শিক্ষা যোগ্যতা এসএসসি পাশ
আবেদন শুরু ০১ ডিসেম্বর ২০২১
আবেদন শেষ ২০ জানুয়ারি ২০২২ ইং
সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনীর সৈনিক পদে সার্কুলার ২০২২

সেনাবাহিনীর সৈনিক পদের যোগ্যতা
ক। সাধারণ ট্রেড (জিডি), বিএনসিসি (BNCC) এবং সেনাসন্তান (SS) – পুরুষ ও মহিলা।
(১) বয়স: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭ বছর এর কম এবং ২০ বছরের বেশি হবে না (এফিডেভিট গ্রহণযােগ্য নয়)।
(২) শিক্ষাগত যােগ্যতা: এসএসসি/সমমান (মাদ্রাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৩.০০ পেয়ে উত্তীর্ণ। বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রগন্যতা দেয়া হবে।

খ। টেকনিক্যাল ট্রেড।
(১) বয়স: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭ বছর এর কম এবং ২১ বছরের বেশি হবে না (এফিডেভিট গ্রহণযােগ্য নয়)।
(২) শিক্ষাগত/কারিগরি যােগ্যতা: এসএসসি ভােকেশনাল হতে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩.০০ পেয়ে উত্তীর্ণ।
খ। এসএসসি/সমমান (মাদ্রাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৩.০০ পেয়ে উত্তীর্ণ এবং কারিগরি শিক্ষাবাের্ড কর্তৃক অনুমােদিত প্রতিষ্ঠান হতে নিম্নে উল্লিখিত টেবিল ১ অনুযায়ী ন্যূনতম ৬ মাস মেয়াদী সংশ্লিষ্ট ট্রেড কোর্সে যােগ্য। বিজ্ঞান বিভাগ/ডিপ্লোমা কোর্স সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

(৩) ট্রাষ্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (TTTI) হতে ট্রেড কোর্স সম্পন্নকৃত পুরুষ ও মহিলা প্রার্থীগণ আবেদন করতে পারবে। তবে, টেকনিক্যাল ট্রেড (TT) এর ক্ষেত্রে শুধুমাত্র পুরুষ প্রার্থীগণ আবেদন করতে পারবে।

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022

সেনাবাহিনীর সৈনিক পদের শারীরিক যোগ্যতা – শারীরিক মান

বিবরণ পুরুষ প্রার্থী মহিলা প্রার্থী
উচ্চতা
(ন্যূনতম)
১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি) বিভিন্ন ক্ষুদ্র নৃ-গােষ্ঠী ও সম্প্রদায় ব্যতীত । বিভিন্ন ক্ষুদ্র নৃ-গােষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)। ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি) বিভিন্ন ক্ষুদ্র নৃ-গােষ্ঠী ও সম্প্রদায় ব্যতীত । বিভিন্ন ক্ষুদ্র নৃ-গােষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ১.৫৬ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)।
ওজন ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড)। ৪৭ কেজি (১০৪ পাউন্ড)।
বুক স্বাভাবিক ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)/ স্ফীত ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)। স্বাভাবিক ০.৭১ মিটার (২৮ ইঞ্চি)/ স্ফীত ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)।
সেনাবাহিনীর সৈনিক পদে সার্কুলার ২০২২
  • স্বাস্থ্য পরীক্ষা: স্বাস্থ্য পরীক্ষায় যােগ্য
  • সাঁতার: সাঁতার জানা অত্যাবশ্যক (ন্যুনতম ৫০ মিটার)
  • বৈবাহিক অবস্থা: অবিবাহিত (বিপত্নীক/বিবাহ বিচ্ছেদকারী নয়)

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ প্রয়োজনীয় তথ্য

  • শিক্ষাগত যােগ্যতার মূল সনদপত্র/ মার্কশীট, ফটোকপি হলে সত্যায়িত হতে হবে, তবে পরবর্তীতে মূল সনদপত্র উপস্থাপন করতে হবে।
  • সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ সম্বলিত মূল প্রশংসাপত্র এবং এসএসসি পরীক্ষার প্রবেশপত্র।
  • টেকনিক্যাল ট্রেড প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট টেকনিক্যাল ট্রেড কোর্সে যােগ্যতা অর্জনের স্বপক্ষে সনদ পত্রের মূলকপি (ড্রাইভার ট্রেডের ক্ষেত্রে লাইসেন্স থাকলে এর কপিসহ) ।
  • অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি।
  • নিজ জন্ম নিবন্ধন সনদপত্র এবং জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি যদি থাকে।
  • পিতা ও মাতা এর জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড এর সত্যায়িত ফটোকপি।
    জ। সদ্যতােলা পাসপাের্ট সাইজের (৫ সেঃ মিঃ x৪ সেঃ মিঃ) ০৬ কপি এবং ষ্ট্যাম্প সাইজের (২.৫ সেঃমিঃ x ২ সেঃমিঃ) ০২ কপি সত্যায়িত ছবি।
  • সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়ােজনীয় পােশাক (সাঁতারের নির্ধারিত দিনে)।
    ঞ। লিখিত পরীক্ষার জন্য কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, স্কেল ও ক্লিপবাের্ড ইত্যাদি।
  • উপজাতিদের ক্ষেত্রে, উপজাতি প্রমাণ স্বরূপ তাদের রাজা/উপজাতি প্রধান/সিটি কর্পোরেশন/ইউপি চেয়ারম্যান এর সনদপত্র।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নির্বাচন পদ্ধতি : সেনাবাহিনী সৈনিক পদে লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা), স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকারের মাধ্যমে যােগ্য প্রার্থী নির্বাচন করা হবে।টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের সংশ্লিষ্ট ট্রেড বিষয়ক ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

প্রশিক্ষণ/আবেদন ফি: সেনাসদরের সিদ্ধান্ত অনুযায়ী ০১ (এক) বছর মেয়াদী মৌলিক সামরিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। একজন প্রার্থী যােগ্যতা অনুযায়ী সাধারণ (জিডি), বিএনসিসি, টেকনিক্যাল ট্রেড, সেনাসন্তান এবং টিটিটিআই সহ সকল ক্ষেত্রে এসএমএস ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রতি আবেদনের অনুকূলে ভর্তি পরীক্ষার ফি বাবদ ২০০/- টাকা কর্তন করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে যারা দরখাস্ত করতে পারেনা

  • সরকারী চাকুরী হতে বরখাস্তকৃত।
  • ফৌজদারী মামলায় দন্ডপ্রাপ্ত।
  • সামরিক প্রশিক্ষণ প্রতিষ্ঠান হতে প্রত্যাহারকৃত/বরখাস্তকৃত।

সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২ সার্কুলার

এসএমএস এর মাধ্যমে আবেদনের নিয়ম : ১ম ধাপ: ১ম এসএমএস: SAINIK এসএসসি বোর্ড এর প্রথম ৩ অক্ষর রোল পাশের সাল জেলার কোডট্রেড কোড. লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে।
২য় ধাপ: ২য় এসএমএস : SAINIK YES PIN NUMBER প্রার্থীর মোবাইল নাম্বার লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে।

Bangladesh Army Soldiers Recruitment 2022 has issued a circular. Applications can be submitted via SMS and online from 1 to 31 December 2021. Men and women from all districts will be able to apply for this position.

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, সার্কুলার মহিলা সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার পুরুষ, এইচএসসি পাসে সেনাবাহিনীতে নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী আবেদন ফরম ২০২২

Army Sainik Job Circular 2022 – সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি

army
BD Army Sainik Job Circular 2022

আবেদন পদ্ধতি: এসএমএস প্রেরণের পর এই ঠিকানয় প্রবেশ করে http://sainik.teletalk.com.bd এ লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের ক্ষেত্রে প্রার্থীর ৩০০x৩০০ (দৈর্ঘ্য ও প্রস্থ) টেবিল-১) pixel এর রঙিন ছবি আপলােড করতে হবে। ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কেবি (kb) এর মধ্যে হবে।

আবেদনের সময়সীমা: ২০ জানুয়ারি ২০২২ ইং

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022, সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২ সার্কুলার, Army Sainik Job Circular 2022, সৈনিক পদে নিয়োগ 2022, সৈনিক নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২২ পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২২ মহিলা

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার থেকে আরওসেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ক্যাডেট কলেজসমূহে চাকরি

Comments
Loading...
x
DMCA.com Protection Status সেরাজবস ডট কম