The news is by your side.

৪৪তম বিসিএসে শ্রুতলেখকের জন্য আবেদন শুরু

BPSC 44 BCS Circular 2022 PDF - 44th BCS Exam 2022 - বাংলাদেশ সরকারি কর্ম কমিশন-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

1

৪৪ তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচি ২০২২ PDF : 44th BCS Exam 2022 ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৯ ডিসেম্বর শুরু হবে। বাধ্যতামূলক বিষয়ের এই পরীক্ষা চলবে ১১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) এই পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যাদের শ্রুতলেখক প্রয়োজন তাদের জন্য শ্রুতলেখক নিয়োগ করবে।

৪৪ তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচি ২০২২ PDF

শ্রুতলেখক পেতে প্রার্থীদের আবেদন করার জন্য আমন্ত্রণ জানিয়েছে। প্রতিষ্ঠানের একটি বিজ্ঞপ্তি অনুসারে, প্রতিবন্ধী প্রার্থীদের ১৩ নভেম্বরের মধ্যে শ্রুতলেখকের জন্য আবেদন করতে হবে। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে আবেদন পাঠাতে হবে।

আবেদনপত্রের সঙ্গে চার ধরনের কাগজ জমা দিতে হবে। এর মধ্যে রয়েছে অনলাইন আবেদনপত্রের (BPSC Form-1) কপি ও প্রবেশপত্র, প্রার্থীর পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি দুই কপি, শ্রুতলেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত ডাক্তারি প্রত্যয়নপত্র ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত প্রতিবন্ধী পরিচয়পত্রের সত্যায়িত কপি।

এসব প্রয়োজনীয় কাগজপত্রসহ ১৩ নভেম্বরের মধ্যে অফিস চলাকালে আবেদন না করলে শ্রুতলেখক নিয়োগ করা হবে না।

৪৪ তম বিসিএস লিখিত পরীক্ষার তারিখ ২০২২

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার), বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়, প্রধান কার্যালয়, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা। শ্রুতলেখকের জন্য আবেদনকারী প্রার্থীকে কেবল সরকারি কর্ম কমিশন থেকে প্রদত্ত অনুমোদিত শ্রুতলেখকের সহায়তায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।

৪৪তম বিসিএস পরীক্ষায় মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন। ২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়।

See also  মার্কেন্টাইল ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Mercantile Bank Job Circular 2022

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৯ ডিসেম্বর

এরপর গত ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ জন প্রার্থী পাস করেন।

44th BCS Exam 2022

৪৪তম বিসিএস -এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জনকে নেওয়া হবে।

৪৪তম বিসিএস লিখিত পরীক্ষার ৪৪ তম বিসিএস লিখিত তম বিসিএস লিখিত পরীক্ষার তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচি বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচি ২০২২ BPSC 44 BCS Circular 2022 PDF – 44th BCS Exam 

বিসিএস পরীক্ষা বা বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষা হল দেশব্যাপী পরিচালিত একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা যা বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) কর্তৃক বাংলাদেশ সিভিল সার্ভিসের বিসিএস (প্রশাসন), বিসিএস (কর), বিসিএস (পররাষ্ট্র) ও বিসিএস (পুলিশ) সহ ২৬ পদে কর্মকর্তা নিয়োগের জন্য পরিচালিত হয়।

চাকরির খবর থেকে২০২৩ সালে সরকারি ছুটি ২২ দিন, এরমধ্যে ৮ দিন পড়েছে শুক্র ও শনিবার

Leave A Reply

Your email address will not be published.