৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরে শুরু

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা প্রস্তুতি | 41st BCS Oral Exam

0 31

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা প্রস্তুতি : ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার প্রার্থীর মৌখিক পরীক্ষা শুরু হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর অল্প সময়ের মধ্যেই মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শেষ সময় নিজেকে ভালোভাবে প্রস্তুত করতে হবে। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষার আগে শেষ মুহূর্তে পরীক্ষায় ভালোভাবে প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন ৩৫তম বিসিএসের প্রশাসন ক্যাডার কর্মকর্তা মাহবুব হাসান। আমরা মনে করি ‘৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা প্রস্তুতি’ আটিক্যালটি উত্তীর্ণ ১৩ হাজার প্রার্থীদের ৪১ তম বিসিএস মৌখিক পরীক্ষার ফলাফল ভালো করতে সাহায্য করবে।

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা প্রস্তুতি

৪১তম বিসিএস বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

৪১ তম বিসিএস মৌখিক পরীক্ষার ফলাফল

এতদিন ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা ছিলেন। লিখিত পরিক্ষার ফলাফল হাতে এলে এক অদ্ভুত ধরনের অনুভূতি কাজ করে। এটা খুবই স্বাভাবিক, এটা প্রায় সবারই ঘটে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। শীঘ্রই ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হবে তাই শেষসময়ে প্রস্তুতি নিতে হবে।

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা

৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষার কক্ষে নিজেকে কল্পনা করুন। মানসিকভাবে প্রস্তুত থাকুন। মৌখিক পরীক্ষায় বাজারের যেকোনো বই রাখুন। প্রতিদিন কিছু না কিছু পড়ুন। নিয়মিত সংবাদপত্র পড়ুন। অন্তত একটি বাংলা ও একটি ইংরেজি দৈনিক পত্রিকা পড়ুন। প্রায় সব পত্রিকারই ই-পেপার সংস্করণ রয়েছে। তাই আপনি চাইলে অনলাইনের পড়তে পারেন।

প্রতিদিন সকালে নিজেকে অন্তত ১০ মিনিট একা সময় দিন। যারা পারেন তারা মেডিটেশন করুন’।  বিরক্তিকর মানুষ থেকে দূরে থাকার চেষ্টা করুন। আপনি অন্যদের সাথে গ্রুপ স্টাডি করতে পারেন তবে তুলনা করবেন না। প্রতিটি ব্যক্তির বিভিন্ন শক্তি এবং দুর্বলতা আছে। তদবির করবেন না, এটি সময়ের অপচয় হবে।

বিসিএসের মডেল ভাইভা

যদি সম্ভব হয়  তবেকিছু মডেল ভাইভা দিন। সামর্থ্য না থাকলে আপনজনের কাছেই দিন। আয়নার সামনেও দিতে পারেন। অনলাইনে অনেক ফ্রি কোর্স পাওয়া যায়। সেগুলোও করতে পারেন। নিজের নাম, জন্মস্থান, শিক্ষাপ্রতিষ্ঠান, বিষয়, সবলতা ও দুর্বলতা জানুন। প্রয়োজনে কাছের মানুষের সাহায্য নিন। নিজের জন্মস্থান সম্পর্কে জানতে বাংলা একাডেমির জেলা–সম্পর্কিত বইগুলো পড়তে পারেন।

ক্যাডার পছন্দ এবং পছন্দের কারণ সম্পর্কে শক্তিশালী যুক্তি তৈরি করুন। আপনার বিষয় এবং ক্যাডারের সাথে মিলে যায় এমন যেকোনো বিসিএস ক্যাডারের সাথে কথা বলুন। বঙ্গবন্ধু এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানুন। আপনি বিভিন্ন ভিডিও দেখতে পারেন। এতে মনে রাখতে সুবিধা হবে।

শারীরিক ও মানসিক সুস্থতা

শারীরিক ও মানসিক সুস্থতার জন্য প্রিয়জনের কাছাকাছি থাকুন। প্রিয় গান শুনুন, সিনেমা দেখুন এবং বই পড়ুন। চাপমুক্ত থাকুন। কিছু সাধারণ প্রশ্নের উত্তর প্রস্তুত করুন এবং অনুশীলন করুন যেমন স্ব-কথন, প্রথম পছন্দ এবং বিষয়। উত্তরগুলো এমনভাবে তৈরি করুন যাতে বাক্যগুলো সহজ এবং মুখস্ত মনে না হয়।

Above all try to put yourself in the shoes of the viva board questioners. Think about the things that a prospective cadre officer needs to know. This will help you stay ahead of others and understand the attitude of the board.

সর্বোপরি ভাইভা বোর্ডের প্রশ্নকর্তার স্থানে নিজেকে কল্পনা করুন। একজন সম্ভাব্য ক্যাডার অফিসারের যে বিষয়গুলো জানা দরকার সে সম্পর্কে চিন্তা করুন। এটি আপনাকে অন্যদের থেকে এগিয়ে থাকতে এবং বোর্ডের মনোভাব বুঝতে সাহায্য করবে।

বিসিএস মৌখিক পরীক্ষার কক্ষে করণীয় কি

মৌখিক পরীক্ষার কক্ষে করণীয় আগের দিন থেকেই শুরু হয়ে যায়। রাতে ভালো ঘুমাতে হবে। আপনার শারীরিক ও মানসিক প্রশান্তি দেয় এমন কিছু করুন। তবে ভুলেও নতুন বিষয় পড়তে যাবেন না। বিশ্রাম নিন। মাথা ঠান্ডা রাখতে সহায়ক হবে। কীভাবে যাবেন, কখন ঘুম থেকে উঠবেন ও কী পরবেন, তা রাতেই ঠিক করে রাখতে হবে। সকালে একটি বাংলা ও ইংরেজি পত্রিকা পড়ে যাবেন। পরীক্ষার দিনের বাংলা ও ইংরেজি তারিখ, সাল ও সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ঘটনা মাথায় রাখবেন।

কোন নতুন জামাকাপড় বা আনুষাঙ্গিক চেষ্টা করবেন না. যা আপনার জন্য আরামদায়ক নয় তা অবশ্যই বোর্ডে প্রকাশ করা হবে। আবহাওয়ার সাথে তাল মিলিয়ে প্রস্তুত থাকুন এবং প্রয়োজনীয় কাগজপত্র বহন করতে ভুলবেন না। পরীক্ষা দিতে একা যান। এটি আপনার আত্মবিশ্বাসের বহিঃপ্রকাশ। কাজটা একাই করতে হবে। বোর্ডের বাইরে সবার সাথে বিনয়ী হোন। এগুলোও Viva-এর অংশ।

41 BCS VIVA Result 2022

হাস্যোজ্জ্বল মুখ এবং সরলতা সবসময় আকর্ষণীয়। তাই অনুমতি নিয়ে প্রবেশের সময় এটি বজায় রাখুন। যথাযথ দূরত্বে দাড়িয়ে সালাম দিন। বসতে বলা পর্যন্ত দাঁড়ান। বসতে বললে ধন্যবাদ বলে বসুন ।

বোর্ডে কেউ হাত বাড়ালে করমর্দন করুন। নিজে থেকে হাত বাড়িয়ে দেওয়ার প্রয়োজন নেই। আবার অনেকেরই অন্য হাত দিয়ে করমর্দনের অভ্যাস থাকতে পারে, অর্থাৎ দুই হাতে অন্য পক্ষের হাত ধরা। কিন্তু এখানে তা করা যাবে না।

প্রশ্ন বাংলায় হলে উত্তর বাংলায় এবং ইংরেজি হলে ইংরেজিতে উত্তর দিন। ইংরেজিতে সঠিকভাবে উত্তর প্রস্তুত করতে না পারলে ভদ্র অনুমতি নিয়ে বাংলায় উত্তর দিতে পারেন। খুব বেশি চেষ্টা করে বিব্রতকর পরিস্থিতি তৈরি করবেন না।

প্রশ্নকর্তার চোখে তাকিয়ে কথা বলুন। আপনি যদি উত্তর না জানেন, বিনয়ের সাথে আপনার অক্ষমতা প্রকাশ করুন। ধারণা থেকে কিছু না বলাই ভালো। নেতিবাচক প্রশ্নের উত্তর ইতিবাচকভাবে দিন। ইতিবাচকতা আপনার উদ্দীপনা প্রকাশ করে। প্রশ্নগুলো মনোযোগ দিয়ে শুনুন। পুরো কথা না শুনে উত্তর দিবেন না। বিনা দ্বিধায় প্রশ্ন ও উত্তর শুনুন। চেয়ারে হেলান দিয়ে বা ঝুঁকে পড়ার চেয়ে পিঠ সোজা করে বসুন।

41 BCS Viva Exam Date

আপনার মেজাজ হারাবেন না। মেজাজ হারানো এখানে একটি অযোগ্যতা হিসাবে দেখা হবে। মনে রাখবেন, আপনি যা নন তা প্রমাণ করার চেষ্টা করবেন না। আপনার মত করে উপস্থাপন করুন। ভাইভা বোর্ডের সদস্যরা আপনার সততা এবং অসততা খুঁজে বের করতে দক্ষ। অতিরিক্ত আত্মবিশ্বাসী হবেন না, যা আপনার স্বপ্নকে ধ্বংস করতে পারে। বোর্ডের অনুমতি থাকলে, হাসিমুখে এবং ধন্যবাদ দিয়ে বিদায় জানান। আপনার সাথে কাগজপত্র আনতে ভুলবেন না। সবার জন্য শুভ কামনা ।

চাকরি থেকে আরওকারা অধিদপ্তরে ‘কারারক্ষী’ পদে ৩৮৩ জনের চাকরি

Source prothomalo.com

Leave A Reply

Your email address will not be published.

x

সেরা জবস

UA-205849301-1