The news is by your side.

সরকারি বেসরকারি স্কুলে ভর্তি আবেদন যেভাবে

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা | বেসরকারি স্কুলে ভর্তি আবেদনের নিয়ম

0

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৩ : গত সোমবার শিক্ষা মন্ত্রণালয় ২০২৩ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য নতুন নীতিমালা জারি করেছে। মহানগর ও জেলা সদর উপজেলার বেসরকারি স্কুলগুলো কেন্দ্রীয় লটারির আওতায় আসবে। তবে যেসব বেসরকারি স্কুল কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত লটারিতে অংশ নেবে না তাদেরও শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদিত কমিটির মাধ্যমে লটারি করতে হবে।

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৩

ছাত্র ভর্তির ক্ষেত্রে আবেদনপত্র শুধুমাত্র অনলাইনে এই (GSA Teletalk Com BD) ওয়েবসাইটের মাধ্যমে করতে হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া ১৬ নভেম্বর থেকে ০৬ ডিসেম্বর ২০০ তারিখ পর্যন্ত চলবে।

২০২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা, যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরিশোধ করা যাবে।

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা

ঢাকার বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে, প্রতিষ্ঠান সংলগ্ন কমপক্ষে একটি এবং সর্বোচ্চ তিনটি প্রশাসনিক থানাকে ক্যাচমেন্ট এলাকা হিসাবে মনোনীত করা যেতে পারে। আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনের সময় মেট্রোপলিটন পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকায় এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের তালিকাও পাবেন। এই ক্ষেত্রে, প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে পছন্দের ক্রম অনুসারে সর্বাধিক ৫টি স্কুল নির্বাচন করতে পারবেন।

বেসরকারি স্কুলে ভর্তি আবেদনের নিয়ম

নতুন নীতিমালা অনুযায়ী, এবারও প্রথম শ্রেণিতে ভর্তির জন্য একজন শিক্ষার্থীর বয়স ন্যূনতম বয়স ৬ বছরের বেশি হতে হবে। প্রথম শ্রেণিতে ৬ বছরের বেশি ধরে অন্যান্য শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারিত হবে। যেমন ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য একজন শিক্ষার্থীর বয়স প্রথম শ্রেণির বয়স হিসেবে আনতে হবে। তবে শিক্ষার্থীর বয়সের ঊর্ধ্বসীমা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করবে বলেও নীতিমালায় জানানো হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীর ভর্তির সর্বোচ্চ বয়স নির্ধারণ করবে।

See also  সহকারী উপ খাদ্য পরিদর্শক পরীক্ষা কবে হবে জেনে নিন

বিগত বছরের মতো এবারও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন ফি ২০০ টাকা এবং সরকারি স্কুলে ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ানো হচ্ছে না। এছাড়া ভর্তি নীতিমালার অন্যান্য বিষয় আগের মতোই থাকছে। আগের মতোই থাকছে ভর্তি ফি। সে অনুযায়ী, রাজধানীর এমপিওভুক্ত স্কুলে এবারের ভর্তি ফি পাঁচ হাজার টাকা, নন-এমপিওতে সর্বোচ্চ ৮ হাজার এবং ইংরেজি মাধ্যমের স্কুলে ১০ হাজার টাকা নেওয়া যাবে। অন্যান্য মেট্রোপলিটন শহরে তিন হাজার টাকার বেশি নেওয়া যাবে না।

ভর্তির আবেদন করার ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে কয়েকটি শর্তের কথা বলা হয়েছে। সরকারি বিদ্যালয়ের ক্ষেত্রে ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপের পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। সেখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

অন্যদিকে বেসরকারি বিদ্যালয়ের ক্ষেত্রে ঢাকা মহানগরীর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান সংলগ্ন কমপক্ষে একটি এবং সর্বোচ্চ তিনটি প্রশাসনিক থানা ক্যাচমেন্ট এরিয়া হিসেবে নির্ধারণ করা যাবে।

আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনের সময় মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

 

সরকারি ও বেসরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি, বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা জানতে এই লিংকে প্রবেশ করুন

Related searche: বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৩, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২৩, সরকারি স্কুলে ভর্তি ২০২৩ বিজ্ঞপ্তি চট্টগ্রাম, স্কুলের ভর্তি, সরকারি স্কুলে ৩য় শ্রেণিতে ভর্তির বয়স, প্রাইমারি স্কুলে ভর্তি সরকারি স্কুলে ভর্তি ফরম ২০২৩, সরকারি স্কুলে ভর্তি ২০২৩ বিজ্ঞপ্তি কুমিল্লা

See also  আর্মড পুলিশ ব্যাটালিয়নে ১১৬ জনের চাকরি, আবেদন ফি ১০০/-

স্কুলে ভর্তি আবেদনের নিয়ম ২০২৩বেসরকারি স্কুল ভর্তি লটারির ফলাফল জানবেন যেভাবে

Leave A Reply

Your email address will not be published.