৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস ২০২১
৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস ২০২১

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস ২০২১: ( মাউশি নোটিশ বোর্ড এসাইনমেন্ট ) মাধ্যমিক পর্যায়ের ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণির পরীক্ষার সিলেবাস ও নম্বর বিন্যাস ২০২১ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনী পরীক্ষা ২০২১ গ্রহণ সংক্রান্ত বিজ্ঞপ্তি।

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস ২০২১

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সিলেবাস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২৪ নভেম্বর ২০২১ তারিখ থেকে ৩০ নভেম্বর ২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনী পরীক্ষা ২০২১ গ্রহণ করতে বলা হয়েছে।

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির পরীক্ষা বিষয়ে নিম্নলিখিত নির্দেশনাগুলা অনুসরণ করতে হবে।

  • বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়ে পরীক্ষা নিতে হবে।
    পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বরের।
    প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় হবে ১.৩০ মিনিট

৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণির পরীক্ষার সিলেবাস

যে সকল অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট (বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়) দেওয়া হয়েছে সে সকল অধ্যায় এবং ১২/০৯/২০২১ খ্রি. হতে শ্রেণি কক্ষে যে সকল অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে তা ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সিলেবাস।

বার্ষিক/নির্বাচনী পরীক্ষার নম্বর বিন্যাস হবে নিম্নরূপ:-

বাংলা (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে: ৫০ (লিখিত ৩৫ + MCQ ১৫)
ইংরেজী (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে: ৫০ (১ম পত্র ৩০ + ২য় পত্র ২০)
সাধারণ গণিত বিষয়ের নম্বর হবে ৫০ (লিখিত ৩৫ + MCQ ১৫)

প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে চলমান সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে; এবং বার্ষিক পরীক্ষায় ৭ম শ্রেণি থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যােগ করতে হবে। উল্লেখ্য, ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরােপণ প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর যােগ করতে হবে।

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির পরীক্ষা

অর্থাৎ মােট ১০০ নম্বরের (৫০+৪০+১০) ওপর প্রত্যেক শিক্ষার্থীকে মূল্যায়নপূর্বক বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপাের্ট প্রদান করতে হবে।

৬ষ্ঠ শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস ২০২১

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির পরীক্ষা বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, ২০২১ শিক্ষাবর্ষে এ পরীক্ষা ব্যতিত অন্য কোন পরীক্ষা নেওয়া যাবে না; অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক ও নির্বাচনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক নিয়োগ পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি

About সেরা জবস

Leading Career Management Portal in Bangladesh, Collect the best Jobs News of the Day it First Sherajobs.com Stay Tuned to Get The Latest Jobs News

Check Also

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের MCQ লিখিত পরীক্ষার ফল

খাদ্য অধিদপ্তরের অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের MCQ লিখিত পরীক্ষার ফল প্রকাশ

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের MCQ লিখিত পরীক্ষার ফল : গত ০৫-১১-২০২১খ্রি. তারিখে অনুষ্ঠিত খাদ্য অধিদপ্তরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!