পয়েন্টসম্যান এর কাজ কি, ও আবেদন প্রক্রিয়া

পয়েন্টসম্যান এর কাজ কি

পয়েন্টসম্যান এর কাজ কি : সম্প্রতি বাংলাংদেশ রেলওয়েতে পয়েন্টসম্যান পদে নতুন নিয়োগ প্রকাশ হয়েছে। পয়েন্টসম্যান পদে নিয়োগ প্রকাশ হওয়ার পর থেকে দেশের চাকরিপ্রত্যাশীর একটা অংশ বিভিন্ন সোস্যাল মিডিয়ায় প্রায়শই জানতে চেয়েছে পয়েন্টসম্যান এর কাজ কি বা পয়েন্টসম্যান মানে কি । তাদের জন্য এই পোষ্ট সহায়ক হবে কার এখানে বাংলাদেশ রেলওয়েতে পয়েন্টসম্যানের কাজ কি, পয়েন্টসম্যানের বেতন কত, পয়েন্টসম্যান পদে আবেদনের নিয়ম এসব বিষয় নিয়ে আলোচনা করা হবে ফলে আপনার অজানা প্রশ্নের উত্তর পেয়ে যাবে পয়েন্টসম্যানের কাজ কি। এবং পয়েন্টসম্যান পদে চাকরিতে আবেদনের সকল নিয়ম ও সম্পূর্ণ রেলওয়ে নিয়োগ সার্কুলার ২০২১ এই পোস্টের নিচে পাবেন।

পয়েন্টসম্যানের কাজ কি

বাংলাদেশ রেলওয়ের পয়েন্ট সংক্রান্ত যাবতীয় কাজ করে থাকেন পয়েন্টসম্যান। রেলওয়েতে কর্মরত পয়েন্টসম্যান পদটি হলো ৪র্থ শ্রেণির সরকারি কর্মচারী। সাধারণত পয়েন্টসম্যানরা বিভাগীয় পরিবহন কর্মকর্তার অধীনে থাকেন। তবে মাঠ পর্যায়ে একজন ষ্টেশন মাস্টার অথবা একজন ইয়ার্ড মাস্টারের অধীনে পয়েন্টসম্যানের কাজ বা দায়িত্ব পালন করে থাকেন।

পয়েন্টসম্যান পদে নিয়োগ ২০২১

দেশের ট্রেন চলাচল নির্বিঘ্ন করতে জরুরি কাজে নিয়োজিত থাকে পয়েন্টসম্যান পদের কর্মচারীরা। স্টেশন ছাড়ার আগে ট্রেনচালকের কাছে ট্র্যাক ও অন্যান্য বিষয়ে স্টেশনমাস্টারের নির্দেশনা পৌঁছে দেয় পয়েন্টসম্যান। কোথাও কোথাও রেল ট্র্যাক পরিবর্তনের কাজটিও করেন পয়েন্টসম্যানরা, আশা করি পয়েন্টসম্যানের কাজ কি এই প্রশ্নের উত্তর পেয়ে গেছেন কিছুটা হলেও।

বাংলাদেশ রেলওয়েতে Points-Man বা Pointsman পদবীর কর্মচারীরা পি-ম্যান ( P-Man ) নামেও পরিচিত। বাংলাদেশ রেলে পয়েন্টসম্যান পদে জনবল সংকট থাকায় তা কাটিয়ে উঠতে পারছে না বাংলাদেশ রেলওয়ে। যার ফলে বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে অন্তত ২০টি গুরুত্বপূর্ণ স্টেশনে রেলওয়ের যাত্রী ও পরিবহন সেবা। তাই বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান নিয়োগ ২০২১ প্রকাশ করেছে।

জেনে নিন পয়েন্টগুলো কোথায় থাকে

কোনো রেলস্টেশনে ১টি লুপ লাইন থাকলে এর উভয় পাশে ৪টি পয়েন্ট থাকবে’। প্রতিটি স্টেশনের হোম থেকে এডভান্স স্টার্টারের আগ পর্যন্ত এসব পয়েন্টের অবস্থান থাকে। যে স্টেশনে যত লুপ লাইন তার চারগুন পয়েন্ট থাকে অনেক সময় কমবেশিও হতে পারে। ব্যাপারটি নির্ভর করে ১টি স্টেশনের ট্রাফিক এবং কার্যক্রমের গুরুত্বের উপর। দুর্যোগপূর্ণ আবহাওয়া অথবা কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় যখন একটা ট্রেনের লোকোমাস্টার সিগন্যাল দেখতে ব্যর্থ হন অথবা সিগনালিং সিস্টেম কোনো কারনে ফেল করে, তখন সেই ট্রেনটিকে নিরাপদে নিয়ে আসার মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করে পয়েন্টসম্যান পদের কর্মচারীরা। একটি ট্রেনের ইঞ্জিন কাটা থেকে শুরু করে ট্রেনটির মধ্যে বিভিন্ন কোচ যোজন-বিয়োজন করে সাজানোও পয়েন্টসম্যানের কাজ। এছাড়া মাল বোঝাই গাড়ি দ্রুত ও দক্ষতার সাথে সঠিক জায়গায় প্লেসমেন্ট দেওয়াও তার দায়িত্বের মধ্যে পড়ে।

জেনে নিন পয়েন্টসম্যানের বেতন কত

পয়েন্টসম্যান পদের বেতন সরকারি বেতন স্কেল অনুযায়ী ১৮তম গ্রেডে (৮,৮০০-২১,৩১০ টাকা)।

একজন পয়েন্টসম্যান কাজের দক্ষতা, সিনসিয়ারিটি অনুযায়ী চীফ ইয়ার্ড মাস্টার পর্যন্ত যাওয়ার সুযোগ রয়েছে। এছাড়াও ইয়ার্ড ফোরম্যান পদে ৬ বছর চাকুরীকাল অতিক্রম করার পর ট্রেন পরিচালক বা গার্ড পদে যাওয়ার সুযোগ রয়েছে।

পয়েন্টসম্যানের কাজ কি যদি বুঝে থাকেন ও আগ্রহী হন তাহলে বিস্তারিত দেখে সঠিক নিয়মে আবেদন করুন।

পয়েন্টসম্যান পদে চাকরি: পয়েন্টসম্যান পদে ৭৬২ জনকে চাকরি দিবে বাংলাদেশ রেলওয়ে

রেলওয়ে নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২১ | Railway Job Circular 2021 – সেরা জবস

মেট্রোরেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | Metro Rail Job Circular 2021

মেট্রোরেলে ১৩০ পদে আবেদনের সংশোধনী প্রকাশ, বেড়েছে সময়

৪৪তম বিসিএস পরীক্ষার প্রস্তুতি (১) ৪৪তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান, সাম্প্রতিক বিশ্ব ও বাংলাদেশ

সেরা জবস

Leading Career Management Portal in Bangladesh, Collect the best Jobs News of the Day it First Sherajobs.com Stay Tuned to Get The Latest Jobs News

Leave a Comment

x
error: Content is protected !!