Breaking News

সফল ক্যারিয়ার গড়ার ৫টি গুরুত্বপূর্ণ টিপস! জেনে নিন

প্রত্যেকেই একটি ভালো কর্মক্ষেত্র তৈরির স্বপ্ন দেখে। স্বপ্নের চাকরি পেতে প্রত্যেকেই সংশ্লিষ্ট বিষয়ে অধ্যয়ন করে। কিন্তু তাদের কিছু ব্যক্তিগত এবং মানসিক সমস্যার কারণে সফল ক্যারিয়ার গড়ার সেই স্বপ্নটি বাস্তবে রুপ দিতে পারেন না।

সফল ক্যারিয়ার গড়ার টিপস | Tips for building a successful career

Tie, Necktie, Adjust, Adjusting, Man, Business
Image: Pixabay

ব্যক্তিগত এবং মানসিক সমস্যা এতটাই মারাত্মক যে এটি একটি লালিত স্বপ্নের চাকরির আকাঙ্ক্ষাকে পঙ্গু করে দেয়। এই অবাঞ্ছিত ত্রুটিগুলি কাটিয়ে আমাদের স্বপ্নের লক্ষ্যে পৌঁছাতে হবে। ভালোসাফল্যময় ক্যারিয়ার গড়তে অনেক বিষয় বিবেচনা করতে হয়। এখানে তেমনই ০৫ টি গুরুত্বপূর্ণ ক্যারিয়ার গড়ার টিপস নিয়ে আলোচনা করা হয়েছে:-

০১. সফল ক্যারিয়ার গড়তে চাইলে, আপনাকে যে কোন পরিস্থিতিতে শিখতে চেষ্টা করতে হবে

বিশ্ব ক্রমাগত পরিবর্তিত হচ্ছে এবং প্রত্যেক ব্যবসায় নতুন নতুন উপায় যোগ হচ্ছে। আপনি যদি মনে করেন আপনার দক্ষতা অনেক বেশি এবং আপনার বর্তমান চাকরি অনেক ভালো। তাহলেও আপনাকে বর্তমান অবস্থান থেকে সবকিছু আরও ভালোভাবে শিখতে ও জানতে হবে। কারণ আপনি যদি ভবিষ্যতে আরো ভালো ক্যারিয়ার গড়তে চান, তাহলে আপনার পূর্ব দক্ষতা এবং জ্ঞান অনেক কাজে আসবে।

০২. ক্যারিয়ারে সাফল্য পেতে, সবকিছু শুনুন, জিজ্ঞাসা করুন এবং শিখতে চেষ্টা করুন

একটি কথা আছে যে একজন ভাল শ্রোতা অনেক কিছু শিখতে পারে। সুতরাং আপনার সহকর্মী, বস এবং গুরুজনরা কী বলে তা শুনুন। আপনি তাদের অভিজ্ঞতা এবং পরামর্শ থেকে অনেক কিছু শিখতে ও জানতে পারেন। যদি তারা আর সংযোগে শোষিত না হয় তবে তাদের ভালভাবে জিজ্ঞাসা করুন। তাদের কাছ থেকে শিখুন কিভাবে আপনার কাজকে সুন্দর করা যায় বা ক্যারিয়ার গড়া যায়।

০৩. সফল ক্যারিয়ার গড়তে আপনার বর্তমান কাজকে মূল্যায়ন করতে শিখুন

আপনার বর্তমান চাকরি আপনার ক্যারিয়ার শুরু করার সেরা উপায় হতে পারে। এটা সত্য যে খুব কম লোকই এটি গ্রহণ করে। হিট ছাড়া কিছুই আসে না, যারা বোঝায় তারা সফল। আপনি যদি আপনার বর্তমান চাকরির সমস্ত দায়িত্ব আত্মবিশ্বাসের সাথে বহন করেন, তাহলে এটি আপনার নতুন ক্যারিয়ার বা ভবিষ্যতের ক্যারিয়ার গড়ার সিঁড়ি হতে পারে।

Tips for building a successful career

Meeting, Business, Brainstorming, Brainstorm
সফল ক্যারিয়ার গড়তে আপনার বর্তমান কাজকে মূল্যায়ন করতে শিখুন

নির্দ্বিধায় সেই কাজটি করুন যা আপনাকে দেওয়া হবে। আপনি কাজের মাধ্যমে আপনার বস এবং প্রতিষ্ঠানের আস্থা অর্জন করতে পারেন। দেখা যাচ্ছে, ভবিষ্যতে যদি আপনার প্রতিষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ পদ তৈরি হয়, তাহলে সেই পদের জন্য যোগ্যতা অর্জনের জন্য আপনাকে অগ্রাধিকার দেওয়া হতে পারে।

০৪. সফল ক্যারিয়ার গড়তে সবার সাথে সম্পর্ক গড়ে তুলন

আপনার কর্মজীবনের পরবর্তী ধাপ আপনার যোগাযোগের সম্পর্ক এবং ক্ষমতার উপর অনেকটা নির্ভর করে। আপনি কি জানেন যে ৫০% এরও বেশি কাজ পরিচিত এবং সম্পর্কের মাধ্যমে হয়? যদি আপনার সম্পর্কের জাল বিস্তৃত হয়, সেখান থেকে আপনি নতুন ব্যবসায়িক ধারণা এবং বিভিন্ন সুযোগ-ভিত্তিক ধারণা পাবেন যা আপনার ক্যারিয়ারের জন্য নতুন দরজা খুলে দিতে পারে। তাই আপনাকে নতুন সম্পর্ক গড়ে তুলতে হবে এবং নিয়মিতভাবে তাদের সাথে যোগাযোগ রাখতে হবে যাতে তারা কেমন হয়, তারা কী করে, ভবিষ্যতের ক্যারিয়ারের পরিকল্পনা এবং সেই পরিকল্পনাগুলি কীভাবে বাস্তবায়ন করা যায় তা জানতে।

০৫. যেকোন কাজকে গ্রহণ করুন ও সঠিক ভাবে করুন

আপনার বর্তমান কাজকে স্বাগত জানাতে শিখুন। প্রথমত, নিশ্চিত করুন যে আপনি আপনার চাকরি গ্রহণ করেছেন বা আপনি এটি গ্রহণ করতে বাধ্য হয়েছেন। যদি পরেরটি হয় তবে এটি আপনার সময় এবং প্রতিভা উভয়েরই অপচয় হবে।

যখন আপনি একটি নতুন কাজ শুরু করবেন, তখন আপনি আপনার সহকর্মী বা উচ্চতর ব্যক্তির সাথে আপনার কাজ, কাজের মূল্যায়ন এবং এই কাজের ভবিষ্যতের সম্ভাবনা সম্পর্কে কথা বলতে পারেন। এই ক্ষেত্রে, আপনার অভ্যন্তরীণ চিন্তা-চেতনাও পরিবর্তিত হতে পারে।

সেরা জবস থেকে আরও পড়ুনঃ আবারও বয়সে ছাড় পেলেন সরকারি চাকরিপ্রার্থীরা

About সেরা জবস

Leading Career Management Portal in Bangladesh, Collect the best Jobs News of the Day it First Sherajobs.com Stay Tuned to Get The Latest Jobs News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!