জেনে নিন, কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তির আবেদন

0 9,899

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে : ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি ১ম পর্যায়ের আবেদন শুরু হয়েছে ০৮ জানুয়ারি । দেখে নিন কি ভাবে আবেদন করবেন ও কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কোন কলেজের আসন সংখ্যা কত । ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ১ম পর্যায়ের আবেদন শুরু হয়েছে ৮ই জানুয়ারি থেকে চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত ।

একাদশ শ্রেণীর ভর্তি ২০২১-২০২২ | HSC College Admission 2022

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশের ক্লাস শুরু হবে আগামী ২ মার্চ থেকে। একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে আগের মতোই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। ভর্তির জন্য কোনো পরীক্ষা হবে না। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এই ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়। ওই নীতিমালায় এসব তথ্য জানানো হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালায় জানানো হয়েছে, এবার দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শুধুমাত্র Online -এর মাধ্যমে আবেদন করতে হবে। ভর্তির আবেদন করতে হবে এই ওয়েবসাইটের (http://xiclassadmissiongovbd.com/) মাধ্যমে। ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে।

বরিশাল কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

যারা পুনর্নিরীক্ষণের আবেদন করবে, তাদেরও এই সময়ের মধ্যে ভর্তির আবেদন করতে হবে। পুনর্নিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত।

পছন্দক্রম পরিবর্তন-এর সময় দেওয়া হবে আবেদনের তারিখ হইতে ২৪ জানুয়ারি পর্যন্ত। এবং প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি । শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে ৩০ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে আবারও আবেদন ফিসহ পুনরায় আবেদন করতে হবে।

নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ আবেদন, কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ -এর প্রয়োজনীয় সকল তথ্য এই পোষ্টে আলোচনা করা হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ফি জমা দিবেন যেভাবে : প্রথমে বোর্ড ফি ১৫০ টাকা জমা দিতে হবে টেলিটক/ বিকাশ/ রকেট/ শিওরক্যাশ/ নগদ/ বা সোনালী ব্যাংকের  মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে ।

সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে ২০২২

আবেদন ফি জমা দেওয়া পর এই ওয়েব লিংকে Apply Now বাটন চেপে প্রদর্শিদ তথ্য ছকে এসএসসি/সমমান পরিক্ষার রোল, বোর্ড পাসের সাল, রেজিস্ট্রেশন নাম্বার সঠিক ভাবে এন্ট্রি দিয়ে তার পর Verification Code  বসিয়ে দিয়ে Next বাটনে ক্লিক করুন ।

কলেজে ভর্তির যোগ্যতা ২০২২

Next বাটনে ক্লিক করার পর আপনার দেয়া তথ্য যদি সঠিক হয়  তাহলে এসএসসি/সমমান পরিক্ষার প্রাপ্ত GPA দেখতে পাবেন ।  এর পর Contact Number (আবেদন ফি প্রদানের এর সময় প্রদত্ত মোবাইল নাম্বার) দিতে হবে এর পর প্রযোজ্য ক্ষেত্রে কোটা সিলেক্ট করে Next বাটনে চাপুন ।

কলেজে ভর্তির আবেদনের নতুন নিয়ম ২০২২ ভর্তিইচ্ছুক শিক্ষা প্রতিষ্ঠান, গ্রুপ, শিফট এবং ভার্শন সিলেক্ট করুন নিচে দেয়া হলো: 

১। আপনি যে কলেজে ভর্তি হতে চান সেই কলেজের বোর্ড সিলেক্ট করুন
২। জেলা নির্বাচন করুন
৩। থানা নির্বাচন করুন
৪। এবার আপনার পছন্দের কলেজ চয়ন করুন।
৫। শিফট চয়ন করুন
৬। বাংলা বা ইংরেজি ভার্সন বাছাই করুন
৭। যে গ্রপে পড়তে চান।
৮। যদি আপনার কোন কোটা থাকে (মুক্তিযোদ্ধা/শিক্ষা/প্রবাসী)
৯। গর্ভনিং বডি কোটা (যদি থাকে)

এবার Add This College বাটনে ক্লিক করে কলেজটি আপনার পছন্দক্রম তালিকায় যুক্ত করুন। আপনি তিনটি গ্রপে (ব্যবসায়/মানবিক/বিজ্ঞান) একটি কলেজকে তিনবার যুক্ত করতে পারবেন। এই ভাবে শিক্ষাথী সর্বোচ্চ ১০টি এবং সর্বনিম্ন ৫টি কলেজ যুক্ত করতে পারবেন ।

আপনার পছন্দের কলেজ যুক্ত করা হলে Preview Application বাটনে ক্লিক করুন। এবার আপনার আবেদনকৃত কলেজসমূহের তথ্য ও পছন্দক্রম দেখে SUBMIT APPLICATION বাটন চাপুন ।

আবেদন সঠিক ভাবে Submit করা হলে আপনার Contact Number -এ নিশ্চিতকরণ SMS প্রেরণ করে যাতে একটি সিকিউরিডি কোড প্রেরণ করবে । সিকিউরিডি কোডটি গোপনীয়তা ও সতর্কতার সাথে সংরক্ষণ করতে হবে। যা পরবর্তীতে আবেদন সংশোধন ও ভর্তি সংক্রান্ত যেকোন কাজে ব্যবহার করতে হবে। Print Version বাটনে ক্লিক করে আবেদনটি ডাউনলোড বা প্রিন্ট করে নিন।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২: ২০২২ সালের একাদশ শ্রেণীর অনলাইনে ভর্তির আবেদন  শুরু ৮ জানুয়ারি থেকে । SSC রেজাল্ট অনুযায়ী বিভিন্ন কলেজে একাদশ শ্রেণীর ভর্তিতে আবেদনে আপনার প্রাপ্ত পয়েন্ট অনুযায়ী আপনি কোন কলেজে ভর্তির আবেদন করতে পারবেন।

নিচে বাংলাদেশ শিক্ষা বোর্ড অনুযায়ী কলেজে তালিকা দেয়া আছে এবং বিস্তারিত তথ্য ভালভাবে পড়ুন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং সেই কলেজে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা বিভাগ এর আসন সংখ্যা কত ও প্রয়োজনীয় কলেজ ভর্তি ২০২২ সংক্রান্ত তথ্য:

ঢাকা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে 2022

Click here to download

কুমিল্লা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

রাজশাহী শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কলেজে ভর্তি ২০২২ থেকে : নটরডেম কলেজ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ৭ জানুয়ারি

Click here to download

যশোর শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

কলেজে ভর্তি ২০২২ থেকে : ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি

Click here to download

বরিশাল শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

সিলেট শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে  এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

দিনাজপুর শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

কলেজে ভর্তি ২০২২ থেকে : দনিয়া কলেজ একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ | College Admission 2022 (HSC XI Class)

Click here to download

ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন।

Click here to download

মাদ্রাসা শিক্ষা বোর্ড এর সকল কলেজের তালিকা। কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং কলেজের আসন সংখ্যা PDF ফাইল ডাউনলোড করুন ।

Click here to download

বরিশাল কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২, নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, তোলারাম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২, সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে ২০২২, রাজশাহী কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২, কলেজে ভর্তির যোগ্যতা ২০২২, কলেজে ভর্তি আবেদন ২০২২, উচ্চ মাধ্যমিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২২, কলেজে ভর্তি শুরু কবে থেকে, কলেজে ভর্তি শুরু কবে থেকে ২০২২, ভর্তির জন্য আবেদন পত্র 2022, কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কলেজে ভর্তি ২০২২ থেকে: বিসিআইসি কলেজ একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ | BCIC College HSC Admission 2022
Comments
Loading...
x
DMCA.com Protection Status সেরাজবস ডট কম