The news is by your side.

এসআই নিয়োগে প্রথমবারের মতো শুরু কম্পিউটার দক্ষতা পরীক্ষা

0

একটি উন্নত বাংলাদেশের উপযোগী পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে পুলিশের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষা আধুনিকায়ন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই নিরস্ত্র) পদে প্রথমবারের মতো কম্পিউটার অ্যাপটিটিউড টেস্ট যুক্ত করা হয়েছে।

ক্যাডেট সাব-ইন্সপেক্টর পদে লিখিত ও মনোবিজ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ ৩ হাজার ৪৩৬ প্রার্থীর কম্পিউটার দক্ষতা পরীক্ষা শুরু হয়েছে শনিবার। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পুলিশের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া অ্যান্ড পিআর) মো: কামরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থাকে আরও একীভূত করা হয়েছে এবং অপরাধ নিয়ন্ত্রণে প্রযুক্তিগতভাবে দক্ষ ও দক্ষ প্রার্থীদের নিয়োগের জন্য কম্পিউটার অ্যাপটিটিউড টেস্ট চালু করা হয়েছে। প্রতিদিন ৪৮০ জন পরীক্ষার্থীর পরীক্ষা দেওয়ার জন্য ৫ থেকে ৬ মার্চ এবং ১৩ থেকে ১৫ মার্চ পর্যন্ত সময়সূচী ঘোষণা করা হয়েছে। শুধুমাত্র কম্পিউটার দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণরাই পরবর্তী সময়ে বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০৪১ সালে উন্নত দেশগুলোর জন্য উপযুক্ত পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে ৪০ বছর পর এই প্রথম পুলিশ কনস্টেবল, সাব-ইন্সপেক্টর ও সার্জেন্ট পদে নিয়োগ বিধি পরিবর্তন করা হয়েছে। তাই বিশ্বায়নের যুগে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে এমন প্রার্থীদের নিয়োগ দেওয়া সম্ভব হবে যারা তথ্য প্রযুক্তির প্রাথমিক জ্ঞানের পাশাপাশি অপরাধ তদন্তে আরও দক্ষ ও প্রযুক্তিগতভাবে দক্ষ, যার সুফল পাওয়া যাবে। দেশ এবং তার জনগণ উপভোগ করেছে।

কম্পিউটার দক্ষতা পরীক্ষায় এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, ওয়েব ব্রাউজিং এবং সমস্যা সমাধান অন্তর্ভুক্ত রয়েছে, পুলিশের ওয়েবসাইটে আরেকটি বিজ্ঞপ্তি অনুসারে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য, প্রার্থীদের অবশ্যই একটি লিখিত এবং মনোবিজ্ঞান পরীক্ষার প্রবেশপত্র আনতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ পুলিশ বাহিনীতে ক্যাডেট সাব-ইন্সপেক্টর পদে প্রার্থীদের নথিপত্র যাচাই-বাছাইসহ শারীরিক যোগ্যতা যাচাইয়ের জন্য গত ডিসেম্বরে শারীরিক যোগ্যতা পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত ও মনোবিজ্ঞান পরীক্ষা গত জানুয়ারিতে অনুষ্ঠিত হয়। ১৮ ফেব্রুয়ারি লিখিত ও মনোবিজ্ঞান পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

See also  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে চাকরি

পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার | BD Police Job – Sherajobs.com

Leave A Reply

Your email address will not be published.