The news is by your side.

উপবৃত্তি নোটিশ ২০২২ : শিক্ষার্থীদের বৃত্তির টাকা পেতে তথ্য এন্ট্রি

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২

4 19,191

উপবৃত্তি নোটিশ ২০২২ : বৃত্তির টাকা পেতে এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির ৬ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পেতে, শিক্ষার্থীদের তথ্য MIS Softwear-এ এন্ট্রি করতে হয়। তথ্য এন্ট্রির কাজটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে করা হয়।

প্রাথমিক-শিক্ষার-জন্য-উপবৃত্তি-প্রদান সংক্রান্ত তথ্য এই লিংকে পাওয়া যাবে

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২ -এর সকল আপডেট তথ্য এই লিংকে পাওয়া যাবে

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২

কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের তথ্য ভুলভাবে এন্ট্রি করায় বৃত্তির টাকা পাঠাতে জটিলতা সৃষ্টি হয়। অনেক ক্ষেত্রে শিক্ষার্থীদের বৃত্তির টাকা বাউন্স ব্যাক হয় বা টাকা শিক্ষার্থীদের অ্যাকাউন্টে জমা না হয়ে ফেরত যায়।

এসব জটিলতায় এড়াতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য, এমআইএস সফটওয়্যারে অন্তর্ভুক্তিতে ছয় দফা নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর। ৭ মার্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, অধিদপ্তর থেকে ছয় দফা নির্দেশনা দেওয়া হয়।

বৃত্তির তথ্য এন্ট্রির নির্দেশনায় বলা হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের এন্ট্রি করা তথ্য যথাযথভাবে এন্ট্রি হয়েছে কিনা তা মনিটরিং করার জন্য দুই জন শিক্ষককে দায়িত্ব দিতে হবে।

MIS Softwear- এন্ট্রি

অনলাইনে বৃত্তির এন্ট্রি কৃত তথ্যের সঠিকতা যাচাইয়ের জন্য প্রিন্টকপি শিক্ষার্থীদের দিতে হবে। এন্ট্রি কৃত তথ্য সঠিক আছে বলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকগণ এবং শিক্ষার্থীদের কাছ থেকে প্রত্যয়ন গ্রহণ করতে হবে। যেসব বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী বৃত্তির টাকা এখনও পায়নি তাদের তথ্য পুনরায় যাচাই করে প্রয়োজনীয় সংশোধনের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ব্যাংক সংক্রান্ত তথ্য (ব্যাংক হিসাব নম্বর) এন্ট্রির ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। শিক্ষার্থীদের ভুল হিসাব নম্বর দেয়ার ফলে বৃত্তির টাকা অন্য কোন একাউন্টে চলে গেলে প্রতিষ্ঠান প্রধানরা দায়ী থাকবেন ।

শিক্ষার্থীদের তথ্যগুলো সাজিয়ে রাখার প্রয়োজনে উপবৃত্তির ফরম সংগ্রহ করতে চাইলে এখানে ক্লিক করুন। শিক্ষা মন্ত্রণালয় সমন্বিত উপবৃত্তি কর্মসূচির (স্কুল-কলেজ) বৃত্তি সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর আওতাধীন, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির অধীনে বৃত্তি পেতে এই সব তথ্যের প্রয়োজন হবে।উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক শরীফ মোর্তজা মামুন স্বাক্ষরিত উপবৃত্তি নোটিশ, ১২ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত হয়।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি :প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন প্রক্রিয়া

২০২২ সালের স্কুল-কলেজে ভর্তির কিছু দিনের মধ্যে, উপবৃত্তির জন্য তথ্য সংগ্রহ শুরু করবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। তাই আগে থেকে স্কুল-কলেজের সকল শিক্ষার্থীর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে রাখতে হবে। নির্ভুল আবেদনের জন্য এই সব তথ্য প্রয়োজন হবে।

৬ষ্ঠ-১১শ শ্রেণির নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের যেসব তথ্য সংগ্রহ করে রাখতে হবে তার তালিকা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠান প্রধানদের এই সব তথ্য শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করে রাখতে বলা হয়েছে।

কিছুদিনের মধ্যে উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন এইচএসপি-এমআইএস সফটওয়্যারে এন্ট্রি করা শুরু হলে, এই সব তথ্যের প্রয়োজন হবে। নিচের তথ্যগুলো শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করে রাখতে হবে-

  • ১৭ সংখ্যা বিশিষ্ট শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদের ফটোকপি।
  • ১০ বা ১৭ সংখ্যা বিশিষ্ট বাবা ও মায়ের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • বাবা-মায়ের অনুপস্থিতিতে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • আগের শ্রেণির বা পরীক্ষার নাম, প্রযোজ্য ক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর, ফল ও পাসের সনদের ফটোকপি।

শিক্ষার্থীর অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খোলা সচল ও বৈধ মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর।

উপবৃত্তির ফরম ডাউনলোড

উপবৃত্তি নোটিশ ২০২২ -এ বলা হয়েছে, বাবা অভিভাবক হলে বাবার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে। আর মা অভিভাবক হলে মায়ের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে।

4 Comments
  1. সামছুল হক হাওলাদার says

    বি এম শাখার ছাত্র ছাত্রীরা এ বৃত্তি পাবে কীভাবে? তাদের জেনারেল শাখার সাথে দেওয়া হবে কী।

  2. […] উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২ […]

  3. […] উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২ […]

Leave A Reply

Your email address will not be published.

x